Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদায়বেলায় আপ্লুত বিওএ প্রধান

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দেশের পক্ষে বিভিন্ন আন্তর্জাতিক গেমসে পদক জয়ী ক্রীড়াবিদদের হাতে অর্থ পুরস্কার তুলে দিলো বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। বিওএ’র বর্তমান কমিটির দায়িত্বকালে গেল তিন বছরে এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস, কমনওয়েলথ ইয়ুথ গেমস ও ইসলামিক সলিডারিটি গেমসে পদক জয়ী লাল-সবুজের ক্রীড়াবিদরা পেলেন মোট ৩৩ লাখ টাকা পুরস্কার। গতকাল ডাচ-বাংলা ব্যাংক অডিটোরিয়ামে অনাড়ম্বর এক অনুষ্ঠানে ক্রীড়াবিদদের হাতে এই অর্থ পুরস্কার তুলে দেন বিওএ’র সভাপতি সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) ইকবাল করিম ভ‚ইয়া। এ সময় উপস্থিত ছিলেন বিওএ সহ-সভাপতি অঞ্জন চৌধুরী পিন্টু, হারুনুর রশিদ, মিজানুর রহমান মানু, শেখ বশির আহমেদ ও রাফিয়া আক্তার ডলি, মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু, কোষাধ্যক্ষ কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল ও সদস্য মোঃ ইব্রাহীম চেঙ্গিসসহ অন্যরা।
কালকের পুরস্কার বিতরণী অনুষ্ঠনটি যেমন ছিলো আনন্দের, ঠিক তেমনি এখানে বিষাদের সুরও বেঁজেছিলো। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিওএ’র ডাচ-বাংলা অডিটরিয়ামের পরিবেশ অনেকটাই ভারী হয়েছিল। কারণ এ অনুষ্ঠানের শেষেই দায়িত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দেন বিওএ সভাপতি সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) ইকবাল করিম ভ‚ইয়া। নিয়ম অনুযায়ীই দেশের অলিম্পিক সংস্থার সঙ্গে তিন বছরের সম্পর্ক ছিন্ন করে বিদায় নিলেন তিনি। তার চলে যাওয়ায় অচিরেই বিওএ সভাপতি পদে আসছেন নতুন সেনা প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শুরুতেই ঘোষণা হয় ২০১৩ সালে আন্তর্জাতিক গেমস থেকে পদক জয়ী ক্রীড়াবিদদের নাম। পর্যায়ক্রমে ২০১৪ ও ২০১৫ সালের পদক জয়ীরা উঠে আসেন ডায়াসে। ২০১৩ সালে ইন্দোনেশিয়ার দক্ষিণ সুমাত্রা দ্বীপে অনুষ্ঠিত তৃতীয় ইসলামিক সলিডারিটি গেমসের আরচ্যারী ডিসিপ্লিনে রিকার্ভ বো ইভেন্টে আরচ্যার ইমদাদুল হক মিলন রুপা জিতে দু’লাখ, তায়কোয়ান্ডো ডিসিপ্লিনের মাইনাস ৭৩ কেজি ওজন শ্রেণীতে শ্রাবনী বিশ্বাস ব্রোঞ্জপদক জিতে এক লাখ, ২০১৪ সালে স্কটল্যান্ডের গøাসগোতে অনুষ্ঠিত ২০তম কমনওয়েলথ গেমসের শূটিং ডিসিপ্লিনে ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে রুপা জিতে আব্দুল্লাহ হেল বাকী পাঁচ লাখ পুরস্কার পান। একই বছরে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ১৭তম এশিয়ান গেমসে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল রুপা জিতে ১০ লাখ, এবং পুরুষ ক্রিকেট দল ও মহিলা কাবাডি দল ব্রোঞ্জপদক জেতে পাঁচ লাখ টাকা করে আর্থিক পুরস্কার লাভ করে।
গত বছরের সেপ্টেম্বরে সামোয়ায় অনুষ্ঠিত পঞ্চম কমনওয়েলথ ইয়ুথ গেমসে পুরুষ আরচ্যারীর রিকার্ভ বো ইভেন্টে স্বর্ণজয়ী তামিমুল ইসলাম চার লাখ এবং মহিলাদের এই ইভেন্টে ব্রোঞ্জজয়ী নন্দিনী খান স্বপ্না এক লাখ টাকা অর্থ পুরস্কার পান। অনুষ্ঠানে বিওএ’র সদ্য বিদায়ী সভাপতি জেনারেল (অব.) ইকবাল করিম ভ‚ঁইয়া বলেন, ‘তিন বছর দায়িত্বকালে চেষ্টা করেছি দেশের খেলাধূলাকে এগিয়ে নিতে। নানা সীমাবদ্ধতার মাঝেও আমাদের খেলোয়াড়রা বিদেশ থেকে পদক জিতে জাতির মুখ উজ্জ্বল করেছেন। এ জন্য তাদেরকে জানাই ধন্যবাদ। দায়িত্ব থেকে বিদায় নিলেও ক্রীড়াঙ্গনে জড়িয়ে থাকার ইচ্ছা রয়েছে আমার।’
মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, ‘ক্রীড়াবিদদের বিভিন্নভাবে আমরা সহায়তা করে থাকি। তাছাড়া উন্নত আবাসন, ক্রীড়া উপকরণ, প্রশিক্ষণ অবকাঠামো নির্মাণের জন্য ‘অলিম্পিক ভিলেজ’ নির্মাণের উদ্যোগ নিয়েছি আমরা। সরকারের শীর্ষ পর্যায় থেকে অলিম্পিক ভিলেজ নামক এই প্রজেক্টের নীতিগত সম্মতি পাওয়া গেছে এবং এই প্রজেক্টের জন্য জমি অধিগ্রহণের কাজটি প্রক্রিয়াধীন রয়েছে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদায়বেলায় আপ্লুত বিওএ প্রধান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ