Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৮ কমিটির কাজ চূড়ান্ত প্রায়

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আফজাল বারী : দলীয় কাউন্সিলের জন্য তিন বছর ধরে প্রস্তুতি নিচ্ছে বিএনপি। তিন বছর আগে এ সংক্রান্ত যাবতীয় কাজের বেশিরভাই শেষ করেছিলো। রাজনৈতিক বৈরি পরিস্থিতির কারণে তা প- হয়েছে। তবে খসড়ায় ছেদ পড়েনি।
ওই সময় কাউন্সিলের জন্য যাদের বিভিন্ন দায়িত্ব দেয়া হয়েছিলো এবারো প্রায় তারাই দায়িত্বপ্রাপ্ত হয়েছেন। ফলে প্রাপ্ত দায়িত্ব সম্পন্ন করেছেন স্বল্প সময়ের মধ্যেই। ১১ উপ-কমিটির মধ্যে ৮ কমিটির কাজ চূড়ান্ত পর্যায়ে। অভ্যর্থনা, ড্রাফটিং নিরাপত্তা, আন্তর্জাতিক সম্পর্ক উপ-কমিটির কার্যক্রম এখনো শেষ করা সম্ভব হয়নি। তবে এই চার কমিটির কাজও বেশ কঠিন ও সময় সাপেক্ষ।
উল্লেখ করার মতো বিষয় হলো দুইএকটি বাদে অন্যরা উপ-কমিটি নিজ নিজ উদ্যোগে অর্থ সংগ্রহ এবং ব্যয় করবে বলে দলীয় সূত্র জানিয়েছে।
ষষ্ঠ কাউন্সিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। সফল ও সুষ্ঠু কাউন্সিলের জন্য তিনি ১১টি উপ-কমিটি করে দিয়েছেন। এসব কমিটির মধ্যে রয়েছে- অর্ভ্যথনা, ঘোষণাপত্র, শৃঙ্খলা,  ড্রাফটিং, ব্যবস্থাপনা ও প্রচার, আন্তর্জাতিক, প্রকাশনা, চিকিৎসা, তথ্য ও যোগাযোগ, সাংস্কৃতিক ও অর্থ। ১১জনকে আহ্বায়কের দায়িত্বও দেয়া হয়। তারা নিজেদের পছন্দসই নেতাদের নিয়ে পূর্নাঙ্গ কমিটি গঠন করেন।
এবারের কাউন্সিলের অভ্যর্থনা উপ-কমিটির আহবায়ক হিসেবে রয়েছেন ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি দলের সাংগঠনিক জেলা-উপজেলাসহ বিভিন্ন কমিটি দেখভাল করছেন। যেখানে কমিটি নেই সেখানে কাউন্সিলর কে  হবেন, বিরোধ থাকলে তা নিস্পত্তি করে কাউন্সিলর নির্বাচিত করার দায়িত্ব পালন করছেন তিনি। ইতোমধ্যে স্থানীয়ভাবে সম্মেলন করে, ঢাকা ডেকে এনে বেশ কয়েকটি জেলা-উপজেলার কমিটিসহ কাউন্সিলর নির্বাচন করেছেন। কাজ শেষ হয়নি। ঘোষণা দেয়া হয়েছে, আগামী ১৬ মার্চ থেকে কাউন্সিলর কার্ড পাঠানো শুরু করবেন বলে জানিয়েছে দলীয় দফতর।
আরেক গুরুত্বপূর্ণ কমিটি দলের ঘোষণাপত্র ও গঠনতন্ত্র সংশোধন উপকমিটি। গঠনতন্ত্রকে সময়োপযোগী ও নেতাকর্মীদের প্রত্যাশার প্রতিফলন ঘটাতে পরিবর্তন, বিধি-বিধান সংযোজন-বিয়োজনের কাজ করতে হয়। এই কমিটির আহ্বায়ক প্রবীন রাজনীতিক সাবেক তথ্যমন্ত্রী তরিকুল ইসলাম। তিনি তার কমিটির সদস্যদের নিয়ে ইতোমধ্যে গুরুত্বপূর্ণ কাজ শেষ করেছেন। ইতোমধ্যে দলের পাহাড়সম বাধা বাধা বলে বিবেচিত ‘এক নেতার এক পদ’ সংশোধনীটি সংযোজন করেছেন। সিনিয়র ভাইস-চেয়ারম্যান পদে সরাসরি নির্বাচনের বিষয়টিও ইতোমধ্যে অন্তর্ভূক্ত করা হয়েছে। এছাড়াও সহযোগী ও সমর্থক সংগঠনগুলোর অবস্থান নিয়েও নির্দেশনা দিয়েছেন দলীয় গঠনতন্ত্রে। চেয়ারপার্সনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকুসহ অন্য সদস্যরা বিষয়টি নিয়ে কাজ করছেন আজ প্রস্তাবনাসমেত নোট উপস্থাপন করবেন চেয়ারপার্সনের কাছে। তিনি অনুমোদন দিলেই তা ছাপাসহ চূড়ান্ত রূপ দেয়া হবে।
শৃঙ্খলা উপ-কমিটির আহ্বায়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ। তিনি তার কমিটির সদস্যদের নিয়ে একটি বিশেষ প্রস্তুতি গ্রহণ করেছেন। তালিকাভুক্ত স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠিত শক্তিশালী টিমের সদস্যদের প্রশিক্ষণের ব্যবস্থা শুরু করবেন বলে জানান। তিনি ইনকিলাবকে জানান, প্রস্তুতি এমনতরই যে আইনশৃঙ্খলাবাহিনীর চেয়ে কোন বিষয়ে কম নয়। তবে তা পুরোপুরি শেষ হতে আরো কয়েকদিন সময় লাগবে।
আন্তর্জাতিক সম্পর্ক উপকমিটির আহ্বায়ক সাংবাদিক শফিক রেহমান। তিনি জানান, বন্ধু রাষ্ট্রের ক্ষমতাসীন ও বিরোধী দল ছাড়াও রাজনৈতিক সংগঠনের শীর্ষ নেতাদের দাওয়াত জানানো হচ্ছে। ইতোমধ্যে চীন, মালয়েশিয়া, আমেরিকাসহ বেশ কয়েকটি দেশ সফর করেছেন বিএনপির প্রতিনিধি দলের সদস্যরা। তারা অতিথিদের দাওয়াতপত্র দিয়েছেন।
গত কাউন্সিলে চীনের কমিউনিস্ট পার্টি, ব্রিটিশ হাউজ অব কমন্স, পাকিস্তানের পিপলস পার্টি, ভারত, মিশর, শ্রীলংকার ফ্রিডম পার্টি, তুরস্ক, কানাডার ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি, সুইজারল্যান্ডে ও মিয়ানমারের প্রতিনিধিরা। এবার বিদেশী অতিথির সংখ্যা কমতে পারে বলে কমিটি সূত্রে জানা গেছে। গতকাল শুক্রবার পর্যন্ত মাত্র তিনটি দেশের প্রতিনিধি পাঠানোর কথা নিশ্চিৎ করা হয়েছে সংশ্লিষ্ট দেশ থেকে।
ইতোমধ্যে যাবতীয় কাজ প্রায় সমাপ্ত করেছেন ব্যবস্থাপনা ও প্রচার উপ-কমিটির আহ্বায়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। গত বৃহস্পতিবার তিনি আনুষ্ঠানিকভাবে কাউন্সিলের লোগো উন্মোচন করেছেন। তিনি জানিয়েছেন, গত তিন বছর আগে থেকেই প্রস্তুতি নেয়া আছে এবার তারা কিছু সংযোজন করেছেন।
ড্রাফটিং উপ-কমিটির আহ্বায়ক নজরুল ইসলাম খানসহ তার কমিটি কাজ করছে দিনেরাতে। কাউন্সিলে চেয়ারপার্সনের বক্তব্য, মহাসচিবের সাংগঠনিক রিপোর্ট, শোক প্রস্তাব এবং সম্ভাব্য রেজুলেশন তৈরি করে এই কমিটি। বক্তব্যের খসড়া চূড়ান্ত করেছেন। চেয়ারপার্সনের হাতে দেয়া হবে তিনি তা স্থায়ী কমিটি বা সিনিয়র নেতাদের সাথে পর্যালোচনা করতে পারেন।
এ কমিটির সদস্য বিএনপির সহ-প্রচার সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স ইনকিলাবকে জানান, এটি চলমান প্রক্রিয়া। কাউন্সিলের আগমুহূর্ত পর্যন্ত পরিবর্তন-পরিবর্ধন করা হয়। তবে আগামী ১৫ মার্চের মধ্যে চূড়ান্তরূপ দেয়ার আশা করেন তিনি।
প্রকাশনা উপ-কমিটির আহ্বায়ক বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান। তিনি জানান-এবার ১০টি প্রকাশনা উপস্থাপন করা হবে কাউন্সিলে। ইতোমধ্যে ছাপার কাজ শেষ হয়েছে বেশিরভাগ। প্রফেসর এমাজউদ্দীন আহমেদ, মাহফুজউল্লাহসহ বিজ্ঞজনদের সমন্বয়ে প্রকাশনা কাজটি করা হয়েছে বলে জানান তিনি।
বরাবরের মতো এবারো আগে থেকেই প্রস্তুতি সম্পন্ন করেছেন চিকিৎসা উপ-কমিটির আহ্বায়ক বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা এ জেড এম জাহিদ হোসেন। জাতীয়তাবাদী ঘরানার চিকিৎসকদের সমন্বয়ে তিনি বৃহৎ কমিটি গঠন করেছেন। সার্বক্ষণিক এবং মানসম্মত চিকিৎসা সেবা দেবেন বলে জানান ডা. জাহিদ।
তথ্য ও যোগাযোগ উপ-কমিটির আহ্বায়ক বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনিও সারা দেশে দলের বাস্তবতার চিত্র তুলে এনেছেন। অভ্যর্থনা কমিটির সাথে সমন্বয় রেখে কাউন্সিলর কার্ড  বিতরণ করবেন তিনি। তার প্রস্তুতি প্রায় শেষ বলে জানান রিজভী।  
সাংস্কৃতিক উপ-কমিটির আহ্বায়ক বিএনপি সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক গাজী মাজহারুল আনোয়ার। আলাপকালে তিনি জানান, দেশীয় সংস্কৃতিকে ফুটিয়ে তুলতে নতুন আঙ্গিকে সাংস্কৃতিক অনুষ্ঠান উপহার দেবার প্রস্তুতি নেয়া হয়েছে। তাতে গ্রাম থেকে শহুরে সংস্কৃতি প্রকাশ পাবে।  
অর্থ উপ-কমিটির আহ্বায়ক হিসেবে নাম ঘোষণা না দেয়া হলেও চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুল আওয়াল মিন্টু এ দায়িত্ব পালন করছেন বলে দলীয় সূত্র জানিয়েছে।
ওইসকল কমিটি সারা দেশ থেকে লাখো নেতাকর্মী ও আমন্ত্রিত অতিথিদের সুষ্ঠভাবে থাকা, খাওয়াসহ আনুসাঙ্গিক বিষয় দেখাশুনা করবেন।
বিএনপির কমিটিতে নেতার সংখ্যা বাড়ছে :
স্থায়ী কমিটির সদস্যসংখ্যা বৃদ্ধি, মুল নির্বাহী কমিটির আকার কিছুটা ছোট করার পাশাপাশি ১৭টি উপকমিটি গঠনসহ নানামুখী প্রস্তবনা নিয়ে বিএনপির গঠনতন্ত্রের পরিবর্তনের সুপারিশ চূড়ান্ত করা হয়েছে। গঠনতন্ত্র উপকমিটির সাবজেক্ট কমিটি গত কয়েকদিনে দফায় দফায় বৈঠক করে সুপারিশ চূড়ান্ত করেছে। আজ এই সুপারিশপত্র দলের চেয়ারপারসন খালেদা জিয়ার হাতে তুলে দেওয়া হবে। এরপর আগামী সপ্তাহে স্থায়ী কমিটির বৈঠকে এনিয়ে আলোচনা হবে। পরে জাতীয় কাউন্সিলে পাস করার মাধ্যমে গঠনতন্ত্র সংশোধনের প্রক্রিয়া চূড়ান্ত করা হবে।
দলের কেন্দ্রীয় ও তৃণমূল নেতাদের প্রায় ৫৫টি সংশোধনী প্রস্তাবনাসহ উপকমিটির সদস্যদের প্রস্তাব নিয়ে একাধিক বৈঠক হয়। এরপর চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকুর নেতৃত্বে ১০সদস্যের একটি সাবজেক্ট কমিটি গঠন করে। উপকমিটির নির্দেশনার আলোকে এই সাবজেক্ট কমিটি গঠনতন্ত্র সংশোধনের লক্ষ্যে এ চূড়ান্ত সুপারিশ পত্র তৈরি করেছে।
সাবজেক্ট কমিটির নেতারা জানিয়েছেন, গঠনতন্ত্র সংশোধনী উপকমিটির সুপারিশপত্রে দলের কো-চেয়ারম্যান করার প্রস্তাব বাতিল করা হয়েছে। তবে চেয়ারপারসনের পদ শূন্য হলে ওই পদে নির্বাচনের আগ পর্যন্ত সিনিয়র ভাইস চেয়ারম্যানকে চেয়ারপারসনের দায়িত্ব পালন করার কথা বলা হয়েছে। এ অবস্থায় পরবর্তী কাউন্সিলের আগ পর্যন্ত সিনিয়র ভাইস চেয়ারম্যানই চেয়ারপারসনের সব কর্তব্য ও ক্ষমতা ভোগ করবেন। এছাড়া সুপারিশ পত্রে দলে এক নেতার একপদ রাখার সিদ্ধান্ত হয়েছে। জাতীয় নির্বাহী কমিটি ৪৩৯ সদস্যের পরিবর্তে ৩৫১ সদস্যের করার সুপারিশ করা হয়েছে। তবে একই মর্যাদার ১৭টি বিষয়ভিত্তিক উপ-কমিটিতে রাখা হবে আরও ২ শতাধিক নেতা। তবে প্রয়োজনে উপকমিটির সংখ্যা আরও বাড়ানো যেতে পারে। স্থায়ী কমিটির সদস্য সংখ্যা ১৯ থেকে বাড়িয়ে ২১ জন করার কথা বলা হয়েছে। অন্য গুরুত্বপূর্ণ  পদগুলো সদস্য সংখ্যাও বাড়ানোর সুপারিশ করা হয়েছে।
এ সুপারিশপত্রে ভাইস চেয়ারম্যান পদ ১৬ থেকে বাড়িয়ে ২০ জন করার সুপারিশ করা হয়েছে। আর চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদকে রাজনৈতিক ও বিভিন্ন বিষয়ভিত্তিক ভাগে বিভক্ত করার কথাও বলা হয়েছে। একভাগে রাজনৈতিক ১৫ জন ও বিষয় ভিত্তিক ১৫ জন উপদেষ্টা থাকছে। যুগ্ম মহাসচিব ৭ থেকে বাড়িয়ে ১০ জন করার কথা বলা হয়েছে। সাংগঠনিক সম্পাদকের সংখ্যা ৭ থেকে বাড়িয়ে ১১জন এবং সহ-সাংগঠনিক সম্পাদক প্রতিটি বিভাগে একজনের পরিবর্তে ২ জন করে মোট ২২ জন করার কথা বলা হয়েছে।
সুপারিশপত্রে ১৭টি উপকমিটির কথা বলে প্রয়োজনে তা বাড়ানোর কথা বলা হয়েছে। এতে অর্থনৈতিক, বৈদেশিক, আইনশৃঙ্খলা, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, যোগাযোগ, সুশাসন, পরিবেশ, জ্বালানী ও খনিজ, তথ্যপ্রযুক্তি, স্থানীয় সরকার, সমবায় ও সমাজসেবা, নারী উন্নয়ন, মেগাপ্রজেক্ট ও পিপিপি, প্রতিরক্ষা, নির্বাচন বিষয়ক,  জাতীয় ঐক্য ও মাইনরিটি বিষয়ক উপকমিটির সুপারিশ করা হয়েছে। এসব উপকমিটির আহ্বায়ক জাতীয় নির্বাহী কমিটির সম্পাদক মর্যাদার হবেন। উপকমিটির সদস্যরা নির্বাহী কমিটির সদস্য পদমর্যাদার হবেন। উপকমিটির আহ্বায়ক ও সদস্যরা দলের জাতীয় কাউন্সিলে নির্বাচিত হবেন। তাদের কার্যপদ্ধতি কর্মপরিধিও জাতীয় কাউন্সিলে নির্ধারণ করা হবে। সংসদীয় স্থায়ী কমিটির আদলে দলের মেধাসম্পন্ন নেতাকর্মীসমর্থক ও শুভানুধ্যায়ীদের সমন্নয়ে এই উপকমিটিগুলো গঠনের সুপারিশ করা হয়েছে। এই কমিটিগুলোর মাসিক প্রতিবেদন দলের স্থায়ী কমিটির কাছে পাঠানো হবে।
সুপারিশপত্রে দলের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদকের পরিবর্তে প্রশিক্ষণের জন্য একটি ইন্সটিটিউট খোলাসহ চেয়ারপারসনের উপদেষ্টা মর্যাদায় একজন প্রিন্সিপাল নিয়োগের কথা বলা হয়েছে। প্রশিক্ষণ বিষয়ক একাধিক সহসম্পাদক রাখার কথাও রয়েছে। আন্তজার্তিক সম্পাদক পদে স্থান ভিত্তিক করা হবে। তাতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক একাধিক সম্পাদক ও সহ-সম্পাদক, মানবাধিকার বিষয়ক সম্পাদক পদ গঠনতন্ত্রে সংযোজন করার সুপারিশ রয়েছে। সদস্যদের চাঁদার হার ৫টাকার পরিবর্তে ১০টাকা করা ও প্রতিটি ইউনিটে বছরে ১০শতাংশ নতুন সদস্য সংগ্রহ বাধ্যতামূলক করা হয়েছে। জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজš§কে বিএনপির অঙ্গসংগঠন হিসেবে গ্রহণের সুপারিশ করা হয়েছে।
এছাড়া দলের ঘোষণাপত্রে বিএনপি প্রতিষ্ঠাতা হিসেবে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নাম সংযোজন ও বিএনপি প্রতিষ্ঠার তারিখ উল্লেখ করা হচ্ছে। দলের ১৯দফা কর্মসূচিকেও ঘোষণাপত্রে সংযোজন করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৮ কমিটির কাজ চূড়ান্ত প্রায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ