Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাপানে উচ্চশিক্ষার সুযোগ পাবেন ৩০ বাংলাদেশি কর্মকর্তা

| প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৭, ১২:৩৯ এএম

ইনকিলাব ডেস্ক : জাপানি বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষার সুযোগ পাবেন ৩০ জন বাংলাদেশি কর্মকর্তা। এ জন্য জাপান সরকার ৭৮ কোটি ৯০ লাখ জাপানি ইয়েন পর্যন্ত মঞ্জুরি সহায়তা দেবে। গত মঙ্গলবার ঢাকায় অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) ‘মানবসম্পদ উন্নয়ন বৃত্তির জন্য প্রকল্প (জেডিএস)’ শীর্ষক একটি সমঝোতা সই হয়।
ঢাকায় জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে ও ইআরডি সচিব কাজী শফিউল আজম নিজ নিজ সরকারের পক্ষে সমঝোতায় স্বাক্ষর করেন। এ সময় জাপানের আন্তর্জাতিক সংস্থার (জাইকা) বাংলাদেশ কার্যালয়ের প্রধান প্রতিনিধি তাকাতোশি নিশিকাতা মঞ্জুরি সহযোগিতা চুক্তিতে সই করেন।
ঢাকায় জাপান দূতাবাস জানায়, ২০০২ সাল থেকে ২৯৮ জন বাংলাদেশি কর্মকর্তা জেডিএস প্রকল্পের আওতায় জাপানে উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন। বাংলাদেশ সরকারের জোরালো আগ্রহের ভিত্তিতে জাপান সরকার সা¤প্রতিক বছরগুলোতে বাংলাদেশে জেডিএস বৃত্তি বাড়িয়েছে। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রতি বছর ১৫ জন কর্মকর্তা উচ্চশিক্ষার সুযোগ পেয়ে এসেছেন। তা গত বছর দ্বিগুণ করে দেয়া হয়েছে। এটি জেডিএস প্রকল্পে অংশগ্রহণকারী ১৩টি দেশের মধ্যে দ্বিতীয়। এছাড়াও জাপান সরকার চলতি অর্থ বছরে পিএইচডি প্রার্থীদের জন্যও জেডিএস প্রকল্প চালু করেছে। চলতি বছরের ৩০ কর্মকর্তা জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে জন-প্রশাসন, অর্থনীতি, আইনগত পদ্ধতি, নগর পরিকল্পনা, সরকারী রাজস্ব এবং লগ্নি ব্যবস্থাপনা বিষয়ে অভিজ্ঞতা অর্জন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ