Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ০১ পৌষ ১৪২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

আশেকভক্তদের পদভারে মুখরিত গোটা সিলেট

মোনাজাতের মধ্য দিয়ে আজ সমাপ্ত শাহজালাল’র (র:) ৬৯৮তম বার্ষিক ওরস

| প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ফয়সাল আমীন : বিরামহীন বৃষ্টি, তব্ওু ক্লান্তিহীন ভক্ত আশেকান। এর মধ্য হয় গিলাপ ছড়ানো। গতকাল (শনিবার) সকাল ৯টায় গিলাপ ছড়ানোর মধ্য দিয়ে হজরত শাহজালাল (রহ.) মাজারে ৬৯৮তম বার্ষিক ওরসের শুভ সূচনা। ওরস কেন্দ্র করে সারা সিলেট জুড়ে ভাবগাম্ভীর্য অন্য পরিবেশ। বিশেষ করে সারা দেশ থেকে আগত ভক্ত অনুরাগি অনুসারিদের পদভারে কানায় কানায় পূর্ণ যেন সিলেট। নিরাপত্তা ও পদচারনা সহজতর করতে প্রশাসনের বাড়তি সর্তকতা ও দায়িত্ব ছিল চোখে পড়ার মতো। হযরত শাহজালাল (রহ.) মাজারের পাশাপাশি হযরত শাহপরান (রহ.) মাজার প্রাঙ্গন ছিল লোকারন্য।ওরসের নানা আনুষ্টানকিতা সূচারুভাবে সর্ম্পন্নের মধ্য দিয়ে আজ (রবিবার) ভোররাত ৩টা ১৫ মিনিটে আখেরি মোনাজাতের পর শিরনি বিতরণ। এর মধ্য সমাপ্ত হবে ওরসের আনুষ্ঠানিকতা। এদিকে, সকাল থেকে বৈরী আবহাওয়ার মধ্যে ‘লালে লাল বাবা শাহজালাল’ জিকির তুলে মিছিলে মিছিলে হজরত শাহজালালের (রহ.) মাজারে গিলাফ ছড়াতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে এসে জড়ো হন ভক্ত আশেকানরা। ওসস উপলক্ষে সিলেট মহানগর পুলিশ পুরো মাজার এলাকায় পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ ১০টি পয়েন্টে বসানো হয়েছে চেকপোস্ট। নিরাপত্তার স্বার্থে মাজারের ভেতরে ও বাইরে প্রায় অর্ধশতাধিক ক্লোজ সার্কিট ক্যামেরা সক্রিয় রাখা হয়। মহানগর পুলিশের উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা বলেন, ওরসের নিরাপত্তা নিশ্চিতে সিলেট মহানগর পুলিশ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। মাঠ পর্যায়ের পুলিশের পাশাপাশি মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও তৎপর রয়েছেন। ওরস চলাকালীন সময়ে আম্বরখানা থেকে চৌহাট্টা, দর্শন দেউরী হতে ঝর্ণারপাড়, রাজার গলি হতে মাজারের প্রধান গেইট, মিরের ময়দানস্থ হোটেল হেরিটেজ হতে ঝর্ণারপাড় রাস্তা এবং মাদরাসা সড়কস্থ পূবালী ব্যাংক গেইট হতে মিনার গেইট পর্যন্ত রাস্তায় যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। মাজার ও তার আশপাশের এলাকায় কোনো ধরনের যানবাহন পার্কিং না করার জন্য এসএমপির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। উল্লেখ্য, ইসলাম প্রচারের জন্য হজরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটের দরগাহ গেট এলাকায় তিনি যে টিলায় বসবাস করতেন সেখানেই তাঁকে দাফন করা হয়।
প্রধানমন্ত্রীর পক্ষে গিলাফ প্রদান
৬৯৮তম বার্ষিক ওরস উপলক্ষে হযরত শাহজালাল (র) মাজারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে গিলাফ প্রদান করেছেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।সকাল ১১টায় সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দের মাধ্যমে এ গিলাফ প্রদান করা হয়। গিলাফ প্রদানকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি চেয়ারম্যান নিজাম উদ্দিনসহ জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর