Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইনিংস হারের মুখে শ্রীলঙ্কা

| প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথমে পান্ডিয়া ঝড়, এরপর কুলদিপ যাদবের স্পিন ভেল্কি। ব্যাট হাতে পান্ডিয়া গড়লেন রেকর্ড, আর বল হাতে শ্রীলঙ্কাকে টানা দ্বিতীয় ম্যাচে ফলোঅনে পড়তে বাধ্য করলেন কুলদিপ। দুইয়ে মিলে পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিন শেষেই ভারতের কাছে ইনিংস হারের শঙ্কায় পড়েছে স্বাগতিকরা।
ওপেনার শিখর ধাওয়ানের পর অলরাউন্ডার হৃদ্বিক পান্ডিয়ার ১০৮ রানের সুবাদে প্রথম ইনিংসে ৪৮৭ রানে অলআউট হয় ভারত। এরপর ব্যাটিং-এ নেমে ১৩৫ রানে গুটিয়ে ফলো-অনে পড়ে শ্রীলঙ্কা। শেষভাগে ব্যাট হাতে নেমে ১ উইকেটে ১৯ রান নিয়ে দিন শেষ করেছে লঙ্কানরা। ইনিংস হার এড়াতে এখনো করতে হবে ৩৩৩ রান!
দুই ওপেনার শিখর ধাওয়ানের ১১৯ ও লোকেশ রাহুলের ৫৮ রানের কল্যাণে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিন ৬ উইকেটে ৩২৯ রান সংগ্রহ করে ভারত। দিন শেষে উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা ১৩ ও হার্ডিক পান্ডিয়া ১ রান নিয়ে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিন ব্যক্তিগত ১৬ রানে ফিরে যান সাহা। এরপর বাঁ-হাতি স্পিনার কুলদিপ যাদবকে নিয়ে লড়াই শুরু করেন পান্ডিয়া। দু’জনের ব্যাটিং দৃঢ়তায় ভারতের স্কোর পেরিয়ে যায় ৪শ’। জুটিতে ৬২ রান যোগ করে ব্যক্তিগত ২৬ রানে থামেন কুলদিপ। এরপর ৮ রানের ছোট ইনিংস খেলে ফিরে যান পেস বোলার মোহাম্মদ সামিও। দলীয় ৪২১ রানে নবম ব্যাটসম্যান হিসেবে সামির বিদায়ের পর ভারতের ইনিংস দ্রæতই গুটিয়ে যাবার কথা। কিন্তু সেটি হতে দেননি পান্ডিয়া।
শেষ ব্যাটসম্যান উমেশ যাদবকে নিয়ে বুক উচিয়ে লড়াই করেছেন ৬১ বলে ফিফটি পূর্ণ করা পান্ডিয়া। এরপর শ্রীলঙ্কান বোলারদের উপর টনের্ডো বইয়ে দিয়েছেন তিনি। বিশেষভাবে বাঁ-হাতি স্পিনার মালিন্দা পুস্পকুমারাকে। ১১৬তম ওভারে পুস্পকুমারার ছয় ডেলিভারি থেকে যথাক্রমে ৪,৪,৬,৬,৬,০ রান নেন পান্ডিয়া। টেস্ট ইতিহাসে প্রথম কোন ভারতীয় হিসেবে এক ওভারে সর্বোচ্চ রান সংগ্রহেররেকর্ড এটি। রেকর্ডের পর সেঞ্চুরিও তুলে নেন। টেস্ট ও প্রথম শ্রেণির ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির স্বাদ পাওয়া পান্ডিয়া একই সঙ্গে দ্বিতীয় দিনের প্রথম সেশনে মধ্যাহ্ন-বিরতির আগে ১০৭ রান যোগ করে আরেক রেকর্ড বইয়ে নাম লেখান। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে এমন কীর্তি গড়লেন পান্ডিয়া।
শেষ পর্যন্ত ৮টি চার ও ৭টি ছক্কায় ৯৬ বলে ১০৮ রান করে আউট হন তিনি। ভারত থামে ৪৮৭ রানে। পান্ডেকে শিকার করে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মত ৫ উইকেট শিকার করলেন শ্রীলংকার বাঁ-হাতি স্পিনার লক্ষণ সান্দাকান। এজন্য তিনি খরচ করেছেন ১৩২ রান।
ভারত গুটিয়ে যাবার পর নিজেদের প্রথম ইনিংসে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্ককা। ফলে ১৩৫ রানেই গুটিয়ে যায় তারা। ভারতের হয়ে কুলদিপ ৪টি ও অশ্বিন-সামি ২টি করে উইকেট নেন। অধিনায়ক দিনেশ চান্ডিমাল করেন সর্বোচ্চ ৪৮ রান।
প্রথম ইনিংসে ৩৫২ রানে পিছিয়ে ফলো-অনে পড়ে শ্রীলংকা। আবার ব্যাট হাতে নেমে দিন শেষে ১ উইকেটে ১৯ রান করেছে তারা। ৭ রান করে ভারতের পেসার উমেশের শিকার হন ওপেনার উপুল থারাঙ্গা। আরেক ওপেনার দিমুথ করুনারতেœ ১২ ও পুস্পকুমারা ০ রানে অপরাজিত আছেন।
ভারত : ১২২.৩ ওভারে ৪৮৭ (আগের দিন ৩২৯/৬) (ঋদ্ধিমান ১৬, পান্ডিয়া ১০৮, কুলদিপ ২৬, সামি ৮, উমেশ ৩*; ফার্নান্দো ২/৮৭, কুমারা ০/১০৪, করুনারতেœ ০/৩০, পেরেরা ০/৩৬, সান্দাকান ৫/১৩২, পুস্পকুমারা ৩/৮২)।
শ্রীলঙ্কা : ৩৭.৪ ওভারে ১৩৫ (করুনারতেœ ৪, থারাঙ্গা ৫, মেন্ডিস ১৮, চান্দিমাল ৪৮, ম্যাথিউস ০, ডিকভেলা ২৯, পেরেরা ০, পুস্পকুমারা ১০, সান্দাকান ১০, ফার্নান্দো ০, কুমারা ০*; সামি ২/১৭, উমেশ ০/২৩, পান্ডিয়া ১/২৮, কুলদিপ ৪/৪০, অশ্বিন ২/২২)। ও (ফলো অনের পর) ১৩ ওভারে ১৯/১ (করুনারতেœ ১২*, থারাঙ্গা ৭, পুস্পকুমারা ০*; সামি ০/৭, অশ্বিন ০/৫, উমেশ ১/৩, কুলদিপ ১/৪)।
*দ্বিতীয় দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ