Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

দেশকে সমৃদ্ধিশালী করতে শিল্পায়নে অধিক গুরুত্ব দিতে হবে -আব্দুল মাতলুব আহমাদ

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

এএফএম ফারুক চান মিয়া, ছাতক থেকে : দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট ও বিশিষ্ট শিল্প উদ্যোক্তা আব্দুল মাতলুব আহমাদ বলেছেন, দেশকে উন্নয়নশীল ও সমৃদ্ধিশালী করতে সকলকে শিল্পায়নের প্রতি আরো গুরুত্বশীল হতে হবে। কারণ শিল্পায়নের মাধ্যমেই দেশের মাথাপিছু আয়ের সমৃদ্ধি ঘটে থাকে। তিনি শীঘ্রই পে-অফ ঘোষিত ছাতকস্থ সিলেট পাল্প অ্যান্ড পেপারমিলে একটি টেক্সটাইলস মিল ও একটি পূর্ণাঙ্গ পেপার মিলস প্রতিষ্ঠার প্রতিশ্রæতি ব্যক্ত করে বলেন, ছাতকসহ সিলেট অঞ্চলের সকল ব্যবসায়ী আরো নতুন নতুন কল-কারখানা প্রতিষ্ঠা করলে একদিকে যেমন দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ঘটবে, তেমনি কর্মসংস্থানের ক্ষেত্রেও নতুন দিগন্তের সূচনা করবে। এসময় টেক্সটাইলস মিল ও নতুন পেপার মিলে চার সহ¯্রাধিক লোকের কর্মসংস্থানের ব্যাপারে তিনি আশ্বস্ত করেন।
ছাতক লাইম স্টোন ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লায়ার্স গ্রæপের উদ্যোগে ছাতক বহুমুখী মডেল হাইস্কুল প্রাঙ্গণে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ছাতক লাইম স্টোন ইম্পোর্টার্স অ্যান্ড সাপ্লায়ার্স গ্রæপের প্রেসিডেন্ট আহমদ শাখাওয়াত সেলিম চৌধুরীর সভাপতিত্বে ও জেনারেল সেক্রেটারি সৈয়দ তৌফিক আহমদ ইকবাল, রিফাত তাসনিম প্রভা ও শিমুল দত্ত ময়নার যৌথ পরিচালনায় আয়োজিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের প্রেসিডেন্ট সালাহ উদ্দিন-আলী আহমদ, সুনামগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের প্রেসিডেন্ট খায়রুল হুদা চপল, ছাতক পৌরসভা মেয়র আবুল কালাম চৌধুরী, নিটল-নিলয় গ্রæপের সিইও এফএ ফারুক আহমদ, মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক মঈনুল হোসেন চৌধুরী, গ্রæপের সাবেক জেনারেল সেক্রেটারী আব্দুল হাই আজাদ। উপস্থিত ছিলেন, লাফার্জ-সুরমা সিমেন্ট লিঃ এর ইন্ডাষ্ট্রিয়াল ডাইরেক্টর মিঃ ইয়উং রে-কিন, ছাতক সিমেন্ট কোম্পানীর ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার হাসনাত আহমদ চৌধুরী, ছাতক অনার্স ডিগ্রী কলেজের অধ্যক্ষ মঈন উদ্দিন আহমদ, ছাতক উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটির প্রথম সদস্য শামিম আহমদ চৌধুরী, ছাতক প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব গিয়াস উদ্দিন তালুকদার, সাবেক পৌরসভা চেয়ারম্যান আব্দুল ওয়াহিদ মজনু, ছাতক পাথর ব্যবসায়ি সমিতির সভাপতি জয়নাল চৌধুরী প্রমূখ। প্রধান অতিথি আব্দুল মাতলুব আহমাদ সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট খায়রুল হুদা চপলকে ছাতকে চেম্বার অব কমার্সের একটি ব্রাঞ্চ অফিস প্রদানের অনুরোধ করেন। এছাড়া সিলেট চেম্বার অব কমার্সসহ বিভাগের ৪টি চেম্বারের সমন্বয়ে ভারতের শিলং চেম্বার অব কমার্সের যৌথ উদ্যোগে বাণিজ্য মেলা আয়োজন, সিলেট হয়ে শিলং পর্যন্ত সরাসরি বাস যোগাযোগ স্থাপন, বেপজায় সিলেটের ব্যবসায়িদের অন্তর্ভূক্তি, ৫০টি কম্পিউটারের মাধ্যমে ছাতকে একটি আইটি সেক্টর গঠন ও দ্রæত এটি চালুর জন্যে নিটল-নিলয় পেপারমিলের একটি ভবন বরাদ্ধের ঘোষণা দেন, ওয়ান ডিজিটে সোনালী ব্যাংকে ব্যবসায়ি লোন, ছাতক মডেল হাইস্কুলে একটি অত্যাধুনিক স্কুল বাস ছাতক পৌর মেয়র আবুল কালাম চৌধুরীর সম্মানে প্রদানের ঘোষনা দেন এবং ছাতকে একটি নদী বন্দর স্থাপনে পৌর মেয়র উদ্যোগ নিলে এফবিসিসিআই চেয়ারম্যান আগামী অর্থবছরে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে তা- বাস্তবায়নে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন ছাতকে পর্যটন শিল্পের ব্যাপক সম্ভাবনা রয়েছে। তবে এক্ষেত্রে সরকারের সহযোগিতার প্রয়োজন। এদিকে ভারত থেকে কারপাশের মাধ্যমে চুনাপাথর আমদানির ক্ষেত্রে সহযোগিতাসহ ছাতকবাসীর ব্যবসা-বাণিজ্যের প্রসারের প্রয়োজনে সার্বিক সহযোগিতার হাত প্রসারিত করবেন বলেও আশ্বাস দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশকে সমৃদ্ধিশালী করতে শিল্পায়নে অধিক গুরুত্ব দিতে হবে -আব্দুল মাতলুব আহমাদ
আরও পড়ুন