Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেঘ ক্ষণিকের সূর্য উঠিবে আবার

ষোড়শ সংশোধনী রায় বাতিলের বিষয়ে ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ষোড়শ সংশোধনীর রায়ে প্রধান বিচারপতির পর্যবেক্ষণ নিয়ে ‘উদ্বেগ তৈরি হয়েছে’ বলে মনে করলেও শঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাট্য বিসর্জন থেকে উদ্ধৃত করে তিনি বলেন, শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। আকাশের মেঘ ক্ষণিকের, সূর্য চিরদিনের। ক্ষণিকের মেঘ কাটিয়া যাবে, চির দিবসের সূর্য উঠিবে আবার।
ওই রায় নিয়ে তুমুল আলোচনার মধ্যে প্রধান বিচারপতি ও প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করে ‘আওয়ামী লীগের অবস্থান তুলে ধরার পর’ সোমবার হিন্দু সম্প্রদায়ের জন্মাষ্টমির মিছিল উদ্বোধনের এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
কাদের বলেন, রায়ের পর্যবেক্ষণ নিয়ে আমি প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক করেছি আমাদের দলের সভাপতি শেখ হাসিনার অনুমতি নিয়ে। প্রধান বিচারপতিকে আমাদের দলের অবস্থান জানিয়েছি। আমি আজ আবার প্রধানমন্ত্রীর উপদেশ অনুযায়ী মহামান্য প্রেসিডেন্টকেও সেই পর্যবেক্ষণের বিষয়ে প্রধান বিচারপতিকে যে বক্তব্য জানিয়েছি, সেটা তাকে অবহিত করেছি।
জন্মাষ্টমীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সেতুমন্ত্রী কাদের বাংলাদেশের হিন্দু স¤প্রদায়কে ‘সংখ্যালঘু মনোভাব’ ত্যাগ করে নিজেদের ‘ফার্স্ট ক্লাস সিটিজেন’ ভাবার পরামর্শ দেন। তিনি বলেন, এদেশে সংখ্যাগরিষ্ঠ মুসলমানের যে অধিকার, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সবার একই অধিকার। শুধু মুসলমান নয়, হিন্দু বৌদ্ধ, খ্রিস্টান সবাই মুক্তিযোদ্ধা। হিন্দুদেরকে বলছি, আপনারা মাথা উঁচু করে চলবেন।
ভারতের সঙ্গে সীমান্ত চুক্তির বাস্তবায়ন ও ছিটমহল সমস্যার সমাধানের পথ ধরে তিস্তা চুক্তি হবে বলে আশ্বাস দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সেদিন আর বেশি দূরে নয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যে আশ্বাস দিয়েছেন, আমরা তাতে আস্থাশীল। অচিরেই তিস্তা নদীর পানির বণ্টনের চুক্তি সম্পাদন হবে।
কাদের আরও বলেন, তিস্তার পানি বণ্টন নিয়ে যে সমস্যা তা সীমান্ত চুক্তি বা ছিটমহলের চেয়ে জটিল নয়। আলাপ আলোচনা অনেক দূর ‘এগিয়েছে’ এবং এখন কেবল ‘সময়ের অপেক্ষা’।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘একজন বাঙালি হিসেবে’ সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন এমন প্রত্যাশার কথাও কাদের বলেন।
তিনি বলেন, একাত্তরে আমরা মুক্তিযুদ্ধ করে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন করেছি। সেদিন মুক্তিযুদ্ধের জন্য কয়েক হাজার ভারতীয় সৈন্য রক্ত দিয়েছে। একাত্তরে ভারতের সঙ্গে আমাদের রক্তের যে রাখি বন্ধন, সে রাখি বন্ধন আজও আমাদের চেতনায় ও মানসভূমিতে জেগে আছে। আমরা আমাদের সেই চেতনার বিশ্বাস থেকে সরে দাঁড়াইনি।
কাদের বলেন, মাঝখানে কিছু সময় প্রতিবেশী ভারতের সঙ্গে টানাপড়েন হয়েছে। সম্পর্কে একটা মহল অবিশ্বাস ও সন্দেহের দেয়াল তুলেছিল। বঙ্গবন্ধুকন্যা ক্ষমতায় আসার পর, বিশেষ করে ভারতে বর্তমান ‘ডায়নামিক’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পরে, সেই সন্দেহ ও অবিশ্বাসের দেয়াল আমরা ভেঙে ফেলেছি।
জন্মাষ্টমী মিছিলের উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, দেশের মানুষ যে নিজ নিজ ধর্ম ‘স্বাধীনভাবে এবং যথাযথভাবে’ পালন করতে পারছে, এই শোভাযাত্রায় হাজার হাজার মানুষের উপস্থিতিই তার প্রমাণ।
মিছিলের উদ্বোধন করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, সবার ধর্ম সবাই পালন করব। আর সবাই মিলে একসঙ্গে এগিয়ে যাব, সেই প্রত্যয়ে আজকের এই শোভাযাত্রা।
উদ্বোধনের পর শ খানেক ট্রাকে চড়ে ঢাকের বাদ্যে, নাচের তালে শোভাযাত্রায় বের হন হিন্দু ধর্মাবলম্বীরা। পলাশী থেকে গুলিস্তান, নয়বাজার, তাঁতীবাজার হয়ে বাহাদুর শাহ পার্কে পৌঁছে শেষ হয় শোভাযাত্রা।
এর আগে গতকাল দুপুরে শ্রীকৃষ্ণের জন্মদিনের এ উৎসবে ঢাকেশ্বরী মন্দিরে দেশ ও জাতির মঙ্গল কামনায় ‘গীতাযজ্ঞ’ হয়েছে বলে জানান মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক শ্যামল কুমার রায়। মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি ডিএন চ্যাটার্জির সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি জয়ন্তসেন দীপু ও সাধারণ সম্পাদক সম্পাদক তাপস কুমার পাল বক্তব্য দেন।



 

Show all comments
  • S. Anwar ১৫ আগস্ট, ২০১৭, ৭:৪১ এএম says : 0
    কথায় বলে, "বিধবা বিয়ের প্রথা চালু হবে, আমরা মা-মেয়ে দুই বিধবা মরলে"।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ