Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ভারত-নেপালে বন্যায় ১০৬ জনের মৃত্যু

| প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৭, ১২:১৭ এএম

ইনকিলাব ডেস্ক : ভারত ও নেপালে প্রচন্ড বন্যা ও ভূমিধ্বসে শতাধিক ব্যক্তির মৃত্যু ঘটেছে। ভারতের উত্তরাখন্ড, হিমাচল, পশ্চিমবঙ্গ, বিহার, আসাম, ত্রিপুরাসহ অনেকগুলো রাজ্য বন্যার কবলে পড়েছে। বিভিন্ন স্থানে বন্যা ও ভূমিধসের কারণে এখন পর্যন্ত ৫৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির সরকার। এরমধ্যে উত্তরাখন্ড ও হিমাচল প্রদেশে অতিবৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আসামেও বন্যার কারণে মারা গেছেন ১০ জন। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন দেশজুড়ে বিভিন্ন স্থানের বন্যায় অর্ধশতাধিক নিহত হওয়ার খবর পেয়েছেন তারা।
আসাম, বিহার ও পশ্চিমবঙ্গের কিছু স্থানেও বৃষ্টির কারণে বন্যা হয়েছে। সেখানে নিহত হয়েছন ১০ জন। ক্ষতিগ্রস্ত হয়েছে সাড়ে ২২ লাখ। ব্রহ্মপুত্রসহ ১০টি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে বইছে।
বন্যা ও ভূমিধসের ঘটনায় নেপালেও বহু প্রাণহানির ঘটনা ঘটেছে। নেপালের বিভিন্ন স্থানে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ৪৯ জন প্রাণ হারিয়েছে। নেপালের ন্যাশনাল ইমার্জেন্সি সেন্টারের প্রধান শঙ্কর হারি আচার্য গত রোববার জানিয়েছেন, বন্যা ও ভূমিধসের পর শত শত মানুষ নিজেদের বাড়ি-ঘর ছেড়ে উঁচু স্থানে সরে যেতে বাধ্য হয়েছে। তল্লাশি এবং উদ্ধার অভিযান চলছে বলে জানিয়েছেন তিনি। ভয়াবহ বন্যায় নেপালের প্রায় ৮০ ভাগ শস্য ক্ষতিগ্রস্ত হয়েছে। সূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন