Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সরকারি-বেসরকারি হাসপাতালের ফ্রি চিকিৎসা সেবা

শোক দিবস

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বিএসএমএমইউতে ৪৭৮৮ রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসা সেবা

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে গতকাল দেশের সব সরকারি হাসপাতালে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। এ সময় রোগীরা রক্ত পরীক্ষা, ডায়াবেটিস ও রক্তচাপ পরীক্ষাসহ বিভিন্ন চিকিৎসাসেবা বিনামূল্যে পান। হাসপাতালের চিকিৎসক, নার্স, কর্মকর্তা, কর্মচারীরা কালো ব্যাজ ধারণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। একই সঙ্গে বেসরকারি মেডিক্যাল কলেজগুলোতে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
বিএসএমএমইউ
জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ‘রোগীর সেবায় হই আরো যতœবান’ এ প্রতিপাদ্যকে ধারণ করে ৪ হাজার ৭৮৮ জন রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা দিয়েছে। গতকাল সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যূরালে শ্রদ্ধা নিবেদন শেষে মেডিকেলের চিকিৎসক, ছাত্রছাত্রী, নার্স ও কর্মকর্তা কর্মচারীরা একযোগে এ সেবা কার্যক্রম শুরু করেন। চিকিৎসাসেবার উদ্বোধন করেন ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। সকাল ৯টা থেকে শুরু করে দুপুর ২টা পর্যন্ত বিশেষজ্ঞ চিকিৎসকগণ ৪ হাজার ৭৮৮ জন রোগীকে সেবা প্রদান করেন।
এ সময় বিশ্ববিদ্যালয়ের ৩৯টি বিভাগে প্রফেসর, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, কনসালটেন্ট, মেডিকেল অফিসার, আবাসিক চিকিৎসক, নার্স ও মেডিকেল টেকনোলজিস্ট, কর্মকর্তা, কর্মচারীসহ পাঁচশতাধিক জনবল ১১৭টি কক্ষে সরাসরি অংশ নেন। সেখানে মেডিসিন অনুষদে ২ হাজার ৬৬০ জন, সার্জারি অনুষদে ১ হাজার ৯৩৮ জন এবং ডেন্টাল অনুষদে ১৯০ জন রোগীকে বিনামূল্যে সেবা দেয়া হয়।
কর্মসূচীর মধ্যে আরো ছিলোÑট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী। এছাড়া বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে কোরানখানি, দোয়া মাহফিল, তবারক বিতরণ। দুপুর দেড়টায় অন্যান্য ধর্মাবলম্বীরা প্রার্থনা অনুষ্ঠান করেন।
দিনব্যাপী চলা এ কর্মসূচীতে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. এএসএম জাকারিয়া স্বপন, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. অসাদুল ইসলাম, প্রক্টর প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন প্রমুখ।
ফ্রি অপারেশন ও ফ্রি রোগী দেখল ইনসাফ বারাকাহ হাসপাতাল
শোক দিবস উপলক্ষে দিনব্যাপী ফ্রি রোগী দেখা এবং জন্মগতভাবে ঠোঁট কাটা বা তালু কাটা মানুষের স্বাভাবিক হাসি ফিরিয়ে আনার প্রয়াসে ইনসাফ বারাকাহ কিডনী এন্ড জেনারেল হাসপাতালে গতকাল ১০ জন রোগীকে ফ্রি অপারেশন এবং অপারেশন করা রোগীদেরকে প্রয়োজনীয় ওষুধ সহ সব ধরনের চিকিৎসা খরচ বিনামূল্যে প্রদান করে। ঢাকা মেডিকেল কলেজের প্লাস্টিক সার্জারী বিভাগের সাবেক প্রধান প্রফেসর ডা. মো. সামছুদ্দিন আহমেদ এর নেতৃত্বে বিশেষজ্ঞ টিম অপারেশন করেন। ক্যাম্পে আগত রোগীদের বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞরা বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেন। হাসপাতালের পক্ষ থেকে সকল পরীক্ষা-নিরীক্ষায় ৫০ শতাংশ ছাড় ও ডায়াবেটিক পরীক্ষা ফ্রী করা হয়। ক্যাম্পে আগত প্রায় ১৭৫ জন রোগীকে ফ্রি চিকিৎসা ও পরামর্শ দেয়া হয়।
ইউনিটি এইড হাসপাতাল
ইউনিটি এইড হাসপাতাল লি. জাতীয় শোক দিবস উপলক্ষ্যে গতকাল ফ্রি মেডিকেল ক্যাম্প ও দোয়া অনুষ্ঠান পালন করে। হসাপাতালের চেয়ারম্যান মো. কামাল হোসেন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদদের আত্মার মাগফিরাত এবং সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা সেবায় ছিলেন আদ-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা এর সহযোগী অধ্যাপক ডা. এ.এইচ.এম খায়রুল ইমাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যায়ের মেডিসিন ও ডায়াবেটিস কনসালটেন্ট ডা. মো. সাইদুল ইসলাম, তাহেরুন্নেসা মেডিকেল কলেজ ও হাসপাতাল এর সহকারী অধ্যাপক নিউরোমেডিসিন ডা. মুহাম্মদ এনামুল হক, ইউনিটি এইড হাসপাতালের কনসালটেন্ট ডায়াবেটিস ও ফেমিলি মেডিসিন বিশেষজ্ঞ ডা. মো. আহসান উল্লাহ প্রমুখ। অনুষ্ঠানে পরিচালকদের মধ্যে উপস্থিত ছিলেন মো. আব্দুল কাদের, মো. আব্দুল হাকিম লাল, মো. হযরত আলী, মেছবাহুল হক প্রমুখ।



 

Show all comments
  • রানা ৩ এপ্রিল, ২০১৮, ৪:১৩ পিএম says : 0
    আমি খুব কম আয়ের মানুষ আমার আম্মা খুব অসুস্হ আম্মাকে ঢাকার কোথাও ফ্রী চিকিৎসা করাতে পারব জানাবেন কি?
    Total Reply(0) Reply
  • মোঃশিপন ইসলাম ৫ ডিসেম্বর, ২০১৮, ৬:০৭ এএম says : 0
    আমি খুব কম আয়ের মানুষ ও আমি খুব অসুস্হ তো ঢাকা মেডিকেলে কি আমি ফ্রি চিকিসা করাতে পারবো যদি জানান তাহলে আমি খুব উপকিত হবে
    Total Reply(0) Reply
  • মোঃ আমির উদ্দিন ২২ ফেব্রুয়ারি, ২০২০, ৩:২৫ পিএম says : 0
    আমার মা একজন perskinsons রোগে আক্রান্ত। আমার মাকে কোন ডাক্তার দেখালে ভাল হবে? দয়া করে কেউ আমাকে ভালো কোন ডাক্তার সাজেস্ট করেন তাহলে উপকৃত হবো। অগ্রীম ধন্যবা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন