Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতে পাঁচ বছরেও খোলেনি শ্রমবাজার ক্রমাগত ভোগান্তি বাড়ছে প্রবাসী শ্রমিকদের

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমীরাত থেকে : আরব আমীরাতে ২০১২ সালের মধ্য আগস্টে বন্ধ হওয়া বাংলাদেশের শ্রমবাজার ৫ বছরেও খোলেনি। শোনা যাচ্ছে না কোন সুখবর। এ ব্যাপারে সাড়া দিচ্ছে না আরব আমীরাত সরকার। কূটনৈতিক তৎপরতা অব্যাহত থাকায় এখনো আশায় বুক বেঁধে আছেন প্রবাসী বাংলাদেশীরা। তবে শ্রমবাজার না খোলায় বাংলাদেশী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের ভোগান্তি বেড়েই চলেছে। সাময়িক ভাবে ভারত বা পাকিস্তান থেকে শ্রমিক এনে কোন মতে ব্যবসা চালু রাখলেও তারা তাকিয়ে রয়েছেন বাংলাদেশের শ্রমিকদের দিকেই।
২০১৪ সালের অক্টোবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরব আমীরাতে রাষ্ট্রীয় সফর করেন। এসময় আশায় বুক বেঁধেছিলেন প্রবাসী বাংলাদেশীরা। পরে ঢাকায় আমীরাতের কনস্যুলেট সেকশন উদ্বোধন এবং গত বছর দেশটির শ্রম মন্ত্রণালয়ের ৮ সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি বাংলাদেশ সফর করে। পরে চলতি বছর আবুধাবীতে এশিয়া কো-অপারেশন ডায়ালগে যোগ দিতে এসে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আমীরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ানকে বাংলাদেশীদের ভিসা প্রক্রিয়া সহজ করার অনুরোধ করলে তিনি তাকে আশ্বস্ত করেন। অপরদিকে বন্ধ শ্রমবাজার খোলার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার দূতাবাস ও কনস্যুলেট। তাছাড়া আরব আমীরাতে প্রবাসী বাংলাদেশীদের। অপরাধ প্রবণতাও কমেছে অনেকাংশে। প্রবাসীরা নিজ দেশের ভাবমর্যাদা উজ্জ্বলে আমীরাতের আইন-কানুনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে নিজেদের বুঝতে শিখেছে। সবকিছুকেই ভিসা খোলার ক্ষেত্রে আশার আলো বা ইতিবাচক হিসেবেই দেখে আসছেন প্রবাসী বাংলাদেশীরা।
অথচ আরব আমীরাতে রয়েছে বাংলাদেশী শ্রমিকদের প্রচুর চাহিদা। বিশেষ করে আগামী ২০২০ সালে দুবাইয়ে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড এক্সপোকে ঘিরে শ্রমিক চাহিদা রয়েছে ব্যাপক। তারপরও এখন পর্যন্ত বাংলাদেশের বন্ধ শ্রমবাজার খোলেনি আরব আমীরাতে। ভুক্তভোগী প্রবাসীদের মতে, সরকারের কূটনৈতিক প্রচেষ্টা আরো জোরদার করলে এবং প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে উদ্যোগ নিলে হয়তো খুব শিগগিরই বন্ধ শ্রমবাজার উন্মুক্ত হবে, আর বাংলাদেশী শ্রমিকদের পদভারে মুখর হয়ে আমীরাতের শ্রমবাজারে ফিরে আসবে প্রাণচাঞ্চল্য।



 

Show all comments
  • S. Anwar ৩০ সেপ্টেম্বর, ২০১৭, ৬:০৭ এএম says : 0
    আমিরাতের শ্রমবাজার আর খুলবেও না যতদিন এই আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ