Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধর্মমন্ত্রীর নির্দেশ তোয়াক্কা করছে না পরিচালক হজ

হজযাত্রী রিপ্লেসমেন্ট ফাইল চাপা! এজেন্সিগুলো বিপাকে

| প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৭, ১২:১০ এএম


স্টাফ রিপোর্টার : বৈধ হজযাত্রী রিপ্লেসমেন্ট না দেয়ায় হজ এজেন্সিগুলো বিপাকে পড়েছে। বিধি সম্মত হজযাত্রী রিপ্লেসমেন্ট জরুরী ভিত্তিতে দেয়ার জন্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান একাধিক হজ এজেন্সি’র অনুকূলে লিখিত নির্দেশ জারি করেছেন। ধর্মমন্ত্রীর লিখিত নিদের্শনা পাওয়ার পরেও হজ ক্যাম্পের পরিচালক হজ সাইফুল ইসলাম কোনো তোয়াক্কা না করে কোটার মধ্যের বৈধ রিপ্লেসমেন্ট-এর ফাইল স্তুুপ দিয়ে রেখেছেন। হজ ক্যাম্পের ডিও ইস্যুর শাখার অসাধু কর্মকর্তা ও কর্মচারীরা এসব রিপ্লেসমেন্টর ফাইল আটকিয়ে মোটা অংকের ঘুষ হাতিয়ে নিচ্ছে বলে অসমর্থিত সূত্র জানিয়েছে। আগামী কাল বৃহস্পতিবার ঢাকাস্থ সউদী দূতাবাস কর্তৃপক্ষ হজ ভিসা ইস্যু করবে । এর পরে আর কোনো হজ ভিসা ইস্যু করা হবে না। আজকের মধ্যে ১০% এর অধিক কোটার মধ্যে সকল রিপ্লেসমেন্টের ডিও লেটার ইস্যু না করা হলে দূতাবাস থেকে এসব হজযাত্রীর ভিসা পাওয়া যাবে না। এতে অপেক্ষমান রিপ্লেসমেন্টের হজযাত্রীরা হজে যাওয়ার সুযোগ হারাবে। গত ৯ আগষ্ট ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান হজ এজেন্সি মিলিনিয়াম এয়ার সার্ভিসেসের (১০২৭) কোটার মধ্যে ৬ জন হজযাত্রী আব্দুর রাজ্জাক মোল্লা ও তার স্ত্রী, আব্দুল কাদের মোল্লা তার স্ত্রীসহ ৬ জন হজযাত্রীকে রিপ্লেসমেন্ট দিয়ে ডিও লেটার ইস্যু করে হজে প্রেরণের জরুরী ব্যবস্থা নিতে পরিচালক হজ সাইফুল ইসলামকে নির্দেশ দেন। গতকাল এসব হজযাত্রীর জন্য সউদী হজ মন্ত্রণালয় থেকে মোফাও ইস্যু করা হয়েছে। তার পরেও অজ্ঞাতকারণে হজ ক্যাম্পে অপেক্ষমান এসব হজযাত্রীর ডিও’র ফাইল দিনের পর দিন চাপা পড়ে রয়েছে। এসব হজযাত্রীরা হজ ক্যাম্পে রাত দিন ধর্ণা দিয়েও পরিচালক হজ-এর কাছ থেকে কোনো সাড়া পাচ্ছে না। হজ ক্যাম্পের শাখায় ডিও তৈরির টেবিলে টেবিলে মোটা অংকের বকশিস না দিয়ে হজ ভিসার জন্য ডিও ভাগ্যে জুটছে না বলে অনেকেরই অভিযোগ।
মিলিনিয়াম এয়ার সার্ভিসেসের সত্ত¡াধিকারী মাওলানা আশরাফুল হক ইনকিলাবকে বলেন, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান গত ৯ আগস্ট আমার ৬ জন বৈধ হজযাত্রী’র রিপ্লেসমেন্ট দেয়ার জন্য পরিচালক হজকে নির্দেশ দিয়েছেন। গতকাল পর্যন্ত ৫ জন হজযাত্রীর মোফা ইস্যু হয়েছে। কিন্ত হজক্যাম্প থেকে এসব হজযাত্রীদের ডিও এখনো দেয়া হচ্ছে না কী কারণে তা বোধগম্য নয়। আগামী ২৫ আগস্ট এসব হজযাত্রীর সউদী আরবে যাওয়ার কথা রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার সকাল ৯টার মধ্যে ডিওসহ এসব হজযাত্রীর পাসপোর্ট দূতাবাসে জমা দেয়া না হলে তারা আর ভিসা পাবে না। মক্কা থেকে হাবের একটি সূত্র জানায়, গতকাল পর্যন্ত সউদী হজ মন্ত্রণালয় ১ লাখ ২৩ হাজার ১শ’ ৮৯ জন বাংলাদেশী হজযাত্রীর ভিসা প্রিন্ট দিয়েছে। আরো ৪ হাজার ৯টা বাংলাদেশী হজযাত্রীর ভিসা প্রিন্ট দেয়া বাকি রয়েছে।
এদিকে, ১০% এর উপরে কোটার মধ্যে সকল অপেক্ষমান হজযাত্রীদের রিপ্লেসমেন্ট দ্রæত দেয়ার জন্য হাবের সভাপতি আব্দুস ছোবহান ভূইয়া হাসানের সভাপতিত্বে তার বাসায় হাবের ইসি’র জরুরী সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাবের মহাসচিব মোঃ শাহাদাত হোসাইন তসলিম, হাবের অন্যতম নেতা বীর মুক্তিযোদ্ধ মোঃ তাজুল ইসলাম, আলহাজ এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের, এ এস এম সুলাইমান, এ এস এম ইব্রাহিম, চট্রগ্রাম জোনের হাব সভাপতি শাহ আলম, সিলেট জোনের হাব সভাপতি খাজা মঈনউদ্দিন জালালাবাদী ও রফিকুল ইসলাম। সভায় নেতৃবৃন্দ বলেন, সকলের সহযোগিতায় ইন শা আল্লাহ সকল হজযাত্রীই হজে যাওয়ার সুযোগ পাবেন। সভায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে সউদী দূতাবাস কর্তৃপক্ষকে আগামীকালের পরিবর্তে আগামী ২০ আগস্ট পর্যন্ত হজ ভিসা ইস্যু কার্যক্রম চালু রাখার জোর দাবি জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ