Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনীতিতে অংশ নিতে চায় প্রতিবন্ধী নারী

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজনীতিতে প্রতিবন্ধী নারীদের অংশগ্রহণ নেই। বাংলাদেশে প্রায় ১ কোটি ২০ লাখ নারী কোনো না কোনোভাবে প্রতিবন্ধী। অথচ প্রতিবন্ধী নারী রাজনৈতিক অধিকার চর্চা বা অংশগ্রহণ করছে এমন নারীর সংখ্যা শতকরা একজনও নেই। প্রতিবন্ধী মেয়ে শিশু স্কুলে যাওয়ার সুযোগ পায় শতকরা একজনেরও কম। তার মধ্যে খুব কম প্রতিবন্ধী মেয়েই কর্মসংস্থানের সাথে জড়িত। আবার শতকরা ৯৬ জন প্রতিবন্ধী নারী মানসিক, শারীরিক ও যৌন নির্যাতনের শিকার।
আন্তর্জাতিক নারী দিবস-২০১৬ উপলক্ষে গতকাল ডেইলি স্টার ভবনের আজিমুর রহমান কনফারেন্স হল-এ ‘প্রতিবন্ধী নারীর রাজনৈতিক অধিকার ও অংশগ্রহণ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। বৈঠকে সভাপতির বক্তব্য ও ধন্যবাদ জ্ঞাপন করেন অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের সহ-সভাপতি মহুয়া পাল।
এই প্রথমবারের মতো প্রতিবন্ধী নারীদের নেতৃত্বে পরিচালিত সাতটি সংগঠন একত্রিত হয়ে প্রতিবন্ধী নারী সমাজের মূল ধারায় অংশগ্রহণের জন্য একসাথে কাজ করছে। প্রতিবন্ধী নারীদের নেতৃত্বে পরিচালিত এই সাতটি সংগঠন উইমেন উইথ ডিজঅ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডবিøউডিডিএফ), অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, বাংলাদেশ ভিস্যুয়েলি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটি (ভিপস), ডিজঅ্যাবেলড চাইল্ড ফাউন্ডেশন (ডিসিএফ), ডিজঅ্যাবেলড ওয়েলফেয়ার সোসাইটি (ডিডবিøউএস), প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ (এনসিডিডবিøউ) এবং টার্নিং পয়েন্ট ফাউন্ডেশন।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, মাননীয় সংসদ সদস্য, বাংলাদেশ জাতীয় সংসদ এবং আহŸায়ক, পার্লামেন্টারিয়ানস ককাস অন ডিজঅ্যাবিলিটি প্রধান অথিতি হিসেবে। এ কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তরিক উল ইসলাম, মাননীয় সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়, শেরেবাংলা নগর, আগারগাঁও, ঢাকা, আয়েশা খানম, সভাপতি, বালাদেশ মহিলা পরিষদ এবং আরো অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনীতিতে অংশ নিতে চায় প্রতিবন্ধী নারী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ