Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে ব্যাংক খাতের প্রভাবে সূচকে পতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অব্যাহত উত্থানে থাকা ব্যাংকিং খাতের হঠাৎ পতনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক কমেছে ৩৮ দশমিক ৩৫ পয়েন্ট। গতকাল ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের ২৩৭টি শেয়ার দর ছিল নিম্নমুখী। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ১৮৩ প্রতিষ্ঠানের দর পতনে সূচক কমেছে ৬৮ দশমিক ৭৯ পয়েন্ট।
বাজার পর্যালোচনায় দেখা যায়, বুধবার ব্যাংকিং খাতের ৩০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টির, দর কমেছে ২৪টির ও ৩টি কোম্পানির শেয়ার দর ছিল অপরিবর্তিত। যার প্রভাব পড়েছে ডিএসই’র প্রধান মূল্য সূচকে। এছাড়াও এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর কমেছে ৭১ দশমিক ৬০ শতাংশ বা ২৩৭টির। এসময় দর বেড়েছে মাত্র ৬৮টি প্রতিষ্ঠানের।
দিনশেষে ডিএসইতে ২ কোটি ৮৪ লাখ ৭৬ হাজার ৬৫৯টি শেয়ার হাতবদল হয়। যার বাজার দর ছিল ৮৩৬ কোটি ৩৭ লাখ টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৭৭ কোটি ৯১ লাখ টাকা। অর্থাৎ বুধবার ডিএসই’র সার্বিক লেনদেন বেড়েছে। লেনদেনের ইতিবাচক অবস্থানে ব্যাপক বিক্রয় চাপে দিনশেষে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৮ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ৫৮৮৩ দশমিক ২৪ পয়েন্টে স্থিতি পায়। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ৭ দশমিক ৪৭ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ১৩ দশমিক ৭০ পয়েন্ট।
লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিবিএস ক্যাবলস। এসময় কোম্পানিটির ৩৭ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা উত্তরা ব্যাংকের ৩৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ৩১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল আইএফআইসি ব্যাংক।
টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ইফাদ অটোস, পূবালী ব্যাংক, গ্রামীন ফোন, সিএনএ টেক্সটাইল, লংকাবাংলা ফাইন্যান্স, ফু-ওয়াং ফুড ও সিটি ব্যাংক।
এদিকে সিএসইতে লেনদেন হওয়া ২৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির। সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি ৫১ লাখ টাকা। এ সময় সিএসইর সাধারণ মূল্য সূচক কমেছে ৬৮ দশমিক ৭৯ পয়েন্ট।
দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল পূবালী ব্যাংক। এদিন কোম্পানিটির ২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- বিবিএস ক্যাবলস, আইএফআইসি ব্যাংক, ফূ-ওয়াং ফুড, উত্তরা ব্যাংক, এবি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, প্রাইম ব্যাংক, কেয়া কসমেটিকস ও বেক্সিমকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ