Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ সেপ্টেম্বর ২০১৭, ০৯ আশ্বিন ১৪২৪, ০৩ মুহাররম ১৪৩৮ হিজরী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মসূচি পালন

| প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ, তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে তার প্রতিকৃতিতে ও শহীদের পরিবারের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় ভিসির নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

বুয়েট
গত ১৫ আগস্ট বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির ভাষণ দিচ্ছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বুয়েটের ভিসি অধ্যাপক ড. সাইফুল ইসলাম। অনুষ্ঠানের আরো বক্তৃতা করেন বুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডীন, অধ্যাপক ড. মো. মাকসুদ হেলালী, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. শেখ সেকেন্দার আলী, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাইফুর রহমান, প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রফিক উল্লাহ। অনুষ্ঠান পরিচালনা করেন বুয়েটের রেজিস্ট্রার (অ. দা.) অধ্যাপক ড মো. সাইদুর রহমান।

বেপজা
জাতীয় শোক দিবস উদ্যাপন উপলক্ষ্যে বেপজার ঢাকাস্থ নির্বাহী দপ্তরে গত ১৫ আগস্ট আলোচনা অনুষ্ঠান ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের ৪২তম শাহাদাত বার্ষিকীতে বিন¤্র শ্রদ্ধা জানিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রেখে বেপজা এ অনুষ্ঠানের আয়োজন করে। আলোচনা সভায় উপস্থিত ছিলেন নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান, এনডিসি, পিএসসি, জিল্লুর রহমান, এনডিসি, সদস্য (বিনিয়োগ উন্নয়ন), মোঃ মোসাদ্দেক আলী, সদস্য (প্রকৌশল), মো: মিজানুর রহমান, সদস্য (অর্থ), মোঃ নবীরুল ইসলাম, সচিব ও বিভিন্ন বিভাগের মহাব্যবস্থাপকগণসহ বেপজার সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ।

পরমাণু শক্তি কমিশন
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে গত ১৪ আগস্ট’ বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান কার্যালয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল ও আলোচনা সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি এবং একই মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আনোয়ার হোসেন বিশেষ অতিথি ছিলেন। মন্ত্রী বঙ্গবন্ধুর ওপর আলোচনা করতে গিয়ে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশেই মুক্তিযুদ্ধ হয়েছিল। তিনি ছিলেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্র্রষ্টা। তাঁর কারণেই আজ আমরা একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি, পেয়েছি স্বাধীনতা। অনুষ্ঠানে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. প্রকৌ. মো. মঞ্জুরুল হক, বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান প্রফেসর ড. নঈম চৌধুরী এবং অনুষ্ঠানের বিশেষ অতিথি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আনোয়ার হোসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে আলোচনা করেন। এছাড়াও মন্ত্রণালয়ের আওতাধীন ৬টি সংস্থার প্রধানগণসহ কমিশনের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী, পরমাণু চিকিৎসক ও কমিশনের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন।

স্টামফোর্ড ইউনিভার্সিটি
স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এ যথাযোগ্য মর্যাদায় পালিত হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। এ উপলক্ষ্যে স্টামফোর্ডের ধানমন্ডি ও সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত করেন ভিসি প্রফেসর মুহাম্মাদ আলী নকী এবং ধানমন্ডি ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত করেন ট্রেজারার প্রফেসর লুৎফুর রহমান। এসময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের শিক্ষকগণ, প্রক্টর, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এ উপলক্ষ্যে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বাপবিবোর্ড
গতকাল বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ক্রীড়া, সংস্কৃতি ও কল্যাণ পরিষদের (ক্রীসকপ) উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বাপবিবো সদর দপ্তর ভবনে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য (অর্থ) মোঃ আতাউল হক মোল্লা, সদস্য (সমিতি ব্যবস্থাপনা) মোঃ ইমদাদুল ইসলাম ও সদস্য (বিতরণ ও পরিচালন) মোঃ মোস্তফা কামাল। এছাড়া, বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী পালন করা হয়। রক্তদান কর্মসূচী উদ্বোধন করেন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাননীয় চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন।

ঢাকা ওয়াসা
গতকাল ঢাকা ওয়াসা ও ঢাকা ওয়াসা শ্রমিক ইউনিয়ন (সিবিএ-২৫২২) এর যৌথ উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ওয়াসা ভবনে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ এবং বিশেষ অতিথি ছিলেন ঢাকা ওয়াসা সিবিএ সভাপতি ও কেদ্রীয় শ্রমিক লীগের সিনিয়র সহ-সভাপতি মো. হাফিজউদ্দিন। অনুষ্ঠানে ঢাকা ওয়াসার সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

হামদর্দ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে গত ১৫ আগস্ট দেশব্যাপী হামদর্দের সকল চিকিৎসাকেন্দ্রে ফ্রি চিকিৎসা ও ওষুধ বিতরণ এবং হামদর্দের প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। হামদর্দের চীফ মোতাওয়াল্লী ও ব্যবস্থাপনা পরিচালক এবং হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন।


ন্যাশনাল ব্যাংক
ন্যাশনাল ব্যাংক ও সিকদার গ্রæপের চেয়ারম্যান জয়নুল হক সিকদার এর নির্দেশনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বাষিকী উপলক্ষে ন্যাশনাল ব্যাংক ও জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের যৌথ উদ্যোগে হাসপাতাল প্রাঙ্গনে দোয়া মাহফিল ও গণভোজ অনুষ্ঠিত হয়।

ইসলামী ব্যাংক ও এক্সপ্রেস মানি
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও এক্সপ্রেস মানির যৌথ উদ্যোগে ঈদ-উল-আজহা উপলক্ষে রেমিট্যান্স গ্রাহকদের জন্য স্পেশাল প্রমোশনাল প্রোগ্রাম ১৬ আগস্ট বুধবার ইসলামী ব্যাংক টাওয়ারে উদ্বোধন করেন ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও প্রধান নির্বাহী মোঃ আব্দুল হামিদ মিঞা। এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মোঃ মাহবুব-উল-আলম, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর ও ডেভেলপমেন্ট উইংপ্রধান আবু রেজা মোঃ ইয়াহিয়া, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইন্টারন্যাশনাল ব্যাংকিং উইংপ্রধান মোঃ শফিকুর রহমান এবং এক্সপ্রেস মানির কান্ট্্ির হেড জাকারিয়া মাহমুদ, কান্ট্্ির রিলেশনশিপ ম্যানেজার আবু বাশার আনসারী’সহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রোগ্রামের আওতায় প্রতিটি রেমিট্যান্সের বিপরীতে রয়েছে একটি আকর্ষণীয় উপহার দেয়াল ঘড়ি। এছাড়া রয়েছে প্রতি সপ্তাহে দুইটি ডিপ ফ্রিজ পাওয়ার সুবর্ণ সুযোগ। অফারটি ১৬ থেকে ৩১ আগস্ট, ২০১৭ পর্যন্ত অব্যাহত থাকবে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।