Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

বাদ পড়ছেন রিয়াদ-মুমিনুল!

দল ঘোষনা ১৯ আগস্ট * মধুর সমস্যায় নির্বাচকরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ফেরার দ্বারপ্রান্তে নাসির
স্পোর্টস রিপোর্টার : অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের আর দু’ সপ্তাহও বাকি নেই। শীঘ্রই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রথম টেস্টের জন্য বাংলাদেশ স্কোয়াড ঘোষণা করবে। ইতিমধ্যেই কারা দলে জায়গা করে নিবে তা নিয়ে চলছে আলোচনা। তবে স্কোয়াড গঠন নিয়ে মধুর সমস্যায় আছেন নির্বাচকরা।
ব্যাটিং অর্ডারে ধারাবাহিকভাবে চিন্তা করলে বেশ কয়েকটি স্থানেই রয়েছেন সুযোগের একাধিক দাবিদার। ওপেনিংয়ে দেশসেরা তামিম ইকবাল যে অটো চয়েস সেটা বলার অপেক্ষা রাখে না। তবে ইনিংস সূচনায় তার সঙ্গী হবেন কে? ইমরুল কায়েস ও সৌম্য সরকার দুজনই সেই আশা করতে পারেন। আশা করতে পারার কারণও রয়েছে যথেষ্ট। তবে কায়েসের চেয়ে খানিকটা এগিয়ে থাকবেন টেস্টে শেষ চার ইনিংসে তিন অর্ধশতক হাঁকানো সৌম্য। ঐতিহাসিক শততম টেস্টে ছিলেন না মুমিনুল হক ও মাহমুদউল্লাহ রিয়াদ। তবে তাদের উপেক্ষা করাটা মোটেও সহজ হবে না নির্বাচকদের জন্য।
আলোচনা চলছে উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসকে নিয়ে। শততম টেস্টে কিপিং গøাভস হাতে দারুণ ছিলেন মুশফিকুর রহিম। উইকেটরক্ষকের দায়িত্বটা মুশফিকের কাঁধেই থাকলে লিটনের দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা কমে যাবে কিছুটা। ব্যাট হাতে অভিষেক টেস্টেই আলো ছড়িয়েছেন মোসাদ্দেক। বড় স্কোর করতে না পারলেও বলার মত ইনিংস খেলছেন সাব্বির।
বোলিং আক্রমণে মেহেদি হাসান মিরাজ আর তাইজুল ইসলামের থাকাটা অনেকটা নিশ্চিত। পেসারদের মধ্যে মুস্তাফিজুর রহমানের সাথে ডাক পেতে পারেন তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শুভাশিষ রয় কিংবা কামরুল ইসলাম রাব্বি। প্রস্তুতি ম্যাচে দারুণ পারফর্ম করে নির্বাচকদের মধুর চিন্তা আরো বাড়িয়েছেন শফিউল ইসলাম।
এতো গেল দলে কারা থাকছেন তার হিসেব। বাদ পড়ার তালিকাতেও আছে চমকের ইঙ্গিত! চলতি বছর বাংলাদেশ নিজেদের সর্বশেষ টেস্ট ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টে, মার্চে। ঐ ম্যাচে বাংলাদেশ একাদশে ছিলেন না অভিজ্ঞ দুই ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ ও মুমিনুল হক। সামনে যখন অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ, তখন আবারও অনিশ্চয়তায় পড়ে গেছেন রিয়াদ ও মুমিনুলের। ক্রিকেট-পাড়ায় গুঞ্জন, আসন্ন অস্ট্রেলিয়া-বাংলাদেশ দ্বিপাক্ষিক লড়াইয়ে অংশ নেওয়ার সৌভাগ্য নাও হতে পারে এই দুজনের। নির্বাচকদের বাছাইকৃত ১৭ জন সদস্যের একটি দল ঘোষিত হবে অতি শীঘ্রই, যারা অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে মিরপুরে প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে। জানা গেছে, ঐ ১৭ সদস্যের দলে নাম নেই রিয়াদ কিংবা মুমিনুল কারোরই। যদিও চলমান প্রস্তুতি ক্যাম্পে বেশ সিরিয়াস ছিলেন দুই ব্যাটসম্যান, প্রত্যাশা ছিল দলে জায়গা পাওয়ারও।
তবে রিয়াদ ও মুমিনুল ভক্তদের দুঃসংবাদের মাঝে অবশ্য নাসির হোসেনের ভক্তদের জন্য আসতে পারে একটি সুসংবাদ। দীর্ঘদিন পর টেস্ট দলে দেখা যেতে পারে অলরাউন্ডার নাসিরকে। নির্বাচকদের ১৭ সদস্যের ঐ দলটায় নাকি বেশ শক্তপোক্তভাবেই আছে তার নাম।
বাংলাদেশের জার্সি গায়ে এখন পর্যন্ত ১৭টি টেস্টে খেলেছেন নাসির, আছে একটি সেঞ্চুরি ও ছয়টি হাফসেঞ্চুরি। দুর্দান্ত ফিল্ডিংয়ের জন্য অস্ট্রেলিয়া সিরিজে নাসির হয়ে উঠতে পারেন বাংলাদেশের তুরুপের তাস। তবে নাসিরের অন্তর্ভুক্তি কিংবা রিয়াদ-মুমিনুলের বাদ পড়ার বিষয়টি নিশ্চিত নয় এখনই। নির্বাচকদের দেওয়া সিদ্ধান্তের পরই বোঝা যাবে, কে জায়গা পাচ্ছেন দলে আর কে-ই বা হারাচ্ছেন!
আপন মনেই যেন নিজের দিকে প্রশ্ন ছুড়ে দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, কাকে রেখে কাকে বাদ দেবেন তারা? ২৭ আগস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ। নান্নু বলেন, ‘আমরা কাকে রেখে কাকে বাদ দিব? সবাই সা¤প্রতিক সময়ে ভালো পারফরম্যান্স করছে। মোসাদ্দেক হোসেনও সর্বশেষ টেস্ট ম্যাচে ৭৫ রানের ইনিংস খেলেছে। তাই সিদ্ধান্ত নেওয়া সহজ হবে না।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুমিনুল!
আরও পড়ুন