Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী

শীর্ষ দশেও নেই নেইমার-সুয়ারেজ!

মেসি-রোনালদোর সঙ্গী এবার বুফন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০১৬-১৭ মৌসুমের উয়েফা বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর পাশে জায়গা করে নিয়েছেন ইতালিয়ান অভিজ্ঞ গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। গেল মৌসুমে গ্রæপ স্টেজে অংশ নেওয়া চ্যাম্পিয়ন্স লিগ ও উইরোপা লিগের ৮০ জন কোচ এবং ৫৫ জন উয়েফার নির্বাচিত খেলাধুলা বিষয়ক সাংবাদিকদের নিয়ে গঠিত জুরি বোর্ড ইউরোপ সেরা খেলোয়াড় হিসেবে এই তিনজনকে বেছে নেন। পুরো এক মৌসুমের পারফর্ম্যান্স (ক্লাব ও জাতীয় দল মিলে) বিবেচনায় এনে বর্ষসেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করা হয়ে থাকে। চুড়ান্ত ফলাফলও নির্বাচন করা হবে কোচ ও সাংবাদিকদের ভোটের মাধ্যমে। তবে কোন কোচ তার নিজ দলের খেলোয়াড়কে ভোট দিতে পারেন না। আগামী ২৪ আগস্ট মোনাকোয় নতুন মৌসুমের চ্যাস্পিয়ন্স লিগ ড্র অনুষ্ঠানে এই তিনজনের মধ্য থেকে বিজয়ীর নাম ঘোষনা করা হবে।
২০১১ সালে বর্ষসেরা ফুটবলারের এই পুরস্কার প্রবর্তনের পরে অন্যান্য পুরস্কারের মত ইউয়েফা মনোনীত এই পুরস্কারে রোনালদো ও মেসির একচ্ছত্র আধিপত্য দেখা যায়নি। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসি (২০১০/১১ ও ২০১৪/১৫) এবং রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা রোনালদো (২০১৩/১৪ ও ২০১৫/১৬) দুইবার করে উয়েফা বর্ষসেরা নির্বাচিত হন। ২০১২ সালে এই কৃতিত্ব অর্জন করেন স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। পরের বছর অর্জন করেন ফ্রেঞ্চ উইঙ্গার ফ্র্যাঙ্ক রিবেরি। এবারো মেসি-রোনালদোর শীর্ষ তিনে থাকাটা প্রত্যশিতই ছিল। জুভেন্টাসের ৩৯ বছর বয়সী তারকা বুফনের নামটিও উচ্চারিত হয়ে আসছিল বেশ জোরেশোরে।
গত মৌসুমে জুভেন্টাসের চ্যাম্পিয়নস লীগের ফাইনালে পৌঁছানের পিছনে মূখ্য ভূমিকা পালন করেন বুফর। কিন্তু কার্ডিফের ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে ৪-১ গোলে পরাজিত হয়ে জুভেন্টাসকে হতাশ হতে হয়। ক্যারিয়ারের প্রথম চ্যাম্পিয়নস লীগের শিরোপা অর্জনের জন্যেও অপেক্ষা বাড়ে বুফনের। তবে মৌসুম জুড়েই পোস্টের নিচে তিনি ছিলেন অনন্য।
চোখ কপালে তোলা মত খবর হল শীর্ষ দশ জনের তালিকাতেও নেই গত মৌসুমে বার্সেলোনার হয়ে সব ধরনের প্রতিযোগিতায় ৩৭ গোল করা লুইস সুয়ারেজ ও তার ক্লাব সতীর্থ নেইমারের নাম! রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ চারজন খেলোয়াড় আছেন এই তালিকায়। এর মধ্যে লুকা মোড্রিচ রয়েছেন চতুর্থ স্থানে। এছাড়া টনি ক্রুস পঞ্চম ও সার্জিও রামোস রয়েছেন সপ্তম স্থানে। জুভেন্টাসের আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা ষষ্ঠ স্থান দখল করেছেন। শীর্ষ ১০’এর অপর খেলোয়াড়রা হলেন মোনাকোর তরুণ ফরাসি কিলিয়ান এমবাপে, বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা স্ট্রাইকার রবার্ট লেভান্দোভস্কি ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক সুইডিশ ফরোয়ার্ড জøাতান ইব্রাহিমোভিচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি-রোনালদোর
আরও পড়ুন