Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২২। আমার মুখে, বুকে অনেক পশম ও ব্রণ। আমি দ্রæত এ সমস্যা থেকে পরিত্রাণ চাই।
Ñআল্পনা, কৃষি ভার্সিটি, ময়মনসিংহ।
উত্তর : আপনার দেহে এনড্রোজেনিক হরমোন বেড়েছে। বর্তমানে সমস্যাটি যথাযথ পরীক্ষার পর চিকিৎসার মাধ্যমে নির্মুল করা সম্ভব। এজন্য একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। আমার হাতের নখগুলো হলুদ বর্ণ হয়ে আস্তে আস্তে ভেঙে যাচ্ছে। এতে আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে গেছে। আমি নখগুলো আবার পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
Ñমিসেস লুবনা, ধানমÐি, ঢাকা।
উত্তর : সম্ভবত আপনার নখে ফাঙাস আক্রমণ করেছে বা অন্য কোন রোগের জন্যও হতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। আমার ত্বকে মাছের আঁশের মতো সাদা বাকলসহ চর্ম রোগ দেখা দিয়েছে। মাঝে মাঝে অসহ্য চুলকানিসহ রক্ত বের হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন, কিন্তু ভালো হচ্ছে না।
Ñআবু বকর। সেগুনবাগিচা, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত সোরিয়াসিস রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ছাড়া রোগটির শনাক্তকরণ ও সঠিক চিকিৎসা সম্ভব নয়। তাই আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। তা না হলে জটিলতা দেখা দিতে পারে।

ষ ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৭১৯-২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬ ।



 

Show all comments
  • Mou ২২ আগস্ট, ২০১৭, ৮:৫৮ পিএম says : 0
    আম‌ি ম‌ৌ ৷ আমার বয়স ১৭; ওজন ৪৪ ক‌েজি৷ আম‌ার ব্রণ ক‌িছুত‌ে ভাল‌ো হচ্ছ‌ে না, সব ব্রণ প‌েকে প‌েকে থাক‌ে, অন‌েক চ‌েষ্টা করছ‌ি ক‌িন্তু পাকা ক‌িছুত‌ে বন্ধ হচ্ছ‌ে না; অসহ্য ব্যাথা হয় ৷ আম‌ার ক‌ি করা উচ‌িত? জানাল‌ে খুব উপকৃত হব; আর আম‌ার মুখ‌ে ব্রণ‌ের অন‌েক ব‌িচি আর ব্ল্যাকহ‌েডস৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন