Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় ১৮ মাসের মধ্যে নির্বাচনের প্রস্তাব জাতিসংঘের

আগামীকাল জেনেভায় আবার শুরু হচ্ছে শান্তি আলোচনা

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুদ্ধবিধস্ত দেশ সিরিয়ায় শান্তির প্রতিষ্ঠার লক্ষ্যে আগামী ১৮ মাসের মধ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তাব দিয়েছে জাতিসংঘ। গত শুক্রবার জাতিসংঘের দূত স্টেফান ডি মিস্তুরা এ কথা জানান বলে গতকাল শনিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম খবর প্রকাশ করে। তিনি বলেন, বৃহৎ স্বার্থে শান্তির লক্ষ্যে আগামী ১৮ মাসের মধ্যে সিরিয়ায় সাধারণ নির্বাচন হওয়া উচিত। ২০১৭ সালের সেপ্টেম্বরের মধ্যে এই নির্বাচন হতে পারে বলেও উল্লেখ করেন তিনি। আগামীকাল সোমবার জেনেভায় অনুষ্ঠেয় সিরিয়া ইস্যুতে সরকার ও বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনাকে সামনে রেখে জাতিসংঘ এই প্রস্তাব তুললো। সিরিয়া সরকার ও বিদ্রোহী গোষ্ঠী যুদ্ধবিরতি ইস্যুতে আলোচনা বসার অপেক্ষায়। এরই মধ্যে দেশটির দ্বিতীয় বড় শহর আলেপ্পোতে সরকার পরিচালিত এক অভিযানে সাত বেসামরিক লোক নিহত হওয়ার ঘটনা ঘটেছে। এদিকে, আগামীকাল সোমবার অনুষ্ঠিত হতে যাওয়া সিরিয়া শান্তি আলোচনা বাস্তব সম্মত ও ইতিবাচক হবে বলে আশা প্রকাশ করেছেন জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত স্টাফান ডি মিস্তুরা। এর আগে, আইএসের প্রধান আবু বকর আল বাগদাদির ঘনিষ্ঠ সহচর আবু ওমর আল শিশানি বিমান হামলায় গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছে একটি ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা। সিরিয়ার আসাদবিরোধী একটি বিদ্রোহী সংগঠন জানিয়েছে, আলেপ্পো প্রদেশে আইএস জেহাদিদের কাছ থেকে বেশ কয়েকটি এলাকা দখল করেছে তারা। হামা প্রদেশে সেনা অভিযানে ৭০ জনেরও বেশি আল নূসরা ফ্রন্টের সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।
সিরিয়ায় যুদ্ধবিরতি শুরু হলেও জঙ্গিগোষ্ঠী আইএস ও আল নূসরা ফ্রন্টকে এর আওতার বাইরে রাখা হয়েছে। এরই ধারাবাহিকতায় সেনাবাহিনীর পাশাপাশি আসাদবিরোধী বিদ্রোহীরাও আইএসের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে। গত শুক্রবার এরকমই একটি বিদ্রোহী গোষ্ঠী আল কুদস ব্রিগেড জানায়, আলেপ্পো প্রদেশের কারাকার্বি শহর আইএস মুক্ত করেছে তারা। সেনাবাহিনীর বরাতে রাষ্ট্রীয় গণমাধ্যম সানা বলেছে, হামা প্রদেশে বেশ কয়েকটি গ্রাম থেকে আল নূসরা ফ্রন্টকে হটিয়ে দিয়েছে সেনাবাহিনী। এসময় অভিযানে অন্তত ৭০ জন জঙ্গি নিহত ও ৫টি ভারি যানবাহন ধ্বংস করে দেয়া হয়েছে।
ওদিকে, গত বৃহস্পতিবার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস দাবি করে, চেচনিয়ান নাগরিক ওমর নিহত হননি, তবে হামলায় গুরুতর আহত হয়েছেন। এ পরিস্থিতিতেও জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত স্টাফান ডি মিস্তুরা আশা প্রকাশ করেছেন, আসন্ন সিরিয়া শান্তি আলোচনা বাস্তব সম্মত ও আন্তরিক হবে। জেনেভায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ছোটখাটো সংঘর্ষ এখনো চললেও তা শান্তি আলোচনায় কোন প্রভাব ফেলবে না। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় ১৮ মাসের মধ্যে নির্বাচনের প্রস্তাব জাতিসংঘের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ