Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ০৯ অগ্রহায়ণ ১৪২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

কঠিন বার্তা পেলো বার্সা

সুপার কাপের হাসি ধরে রাখলো রিয়াল

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইউরোপিয়ান ফুটবলে নতুন মৌসুম শুরু হয়ে গেছে। অথচ এখনো চরম অগোছালো দশার মধ্য দিয়ে যাচ্ছে বার্সেলোনা। প্যারিস থেকে হঠাৎ এক অতিদানবীয় হাত এসে উঠিয়ে নিয়ে গেছে দলের দ্বিতীয় সেরা তারকা নেইমারকে। কাতালান দলটিতে তৈরী হওয়া সেই শূন্যতা পূরনে এখনো যোগ্য কাউকে পায়নি বার্সা। ওদিকে নতুন চুক্তিতে এখনো সই করেননি লিওনেল মেসি। মৌসুমটাও শুরু হয়েছে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ সুপার কাপে হার দিয়ে।
লা লিগায় তাদের নতুন মৌসুম শুরু হবে আগামী পরশু, রবিবার রিয়াল বেটিসের বিপক্ষে। অথচ কাতালান শিবির সমস্যায় জর্জরিত। নেইমারের শূন্যতার কথা আগেই বলেছি। এরই মধ্যে পরশু বার্নাব্যুয়ে অনুষ্ঠেয় ‘এল ক্ল্যাসিকো’ থেকে চোট নিয়ে ফিরেছেন আক্রমণের আরেক ফলা লুইস সুয়ারেজ। মাঠে ফিরতে তার চার থেকে পাঁচ সপ্তাহ সময় লেগে যাবে। রক্ষণের সমস্যাও ভাবিয়ে তুলেছে জেরার্ড পিকের ইনজুরি।
নিজেদের এহেন দশার মধ্যে রিয়াল থেকে একটা স্পষ্ট বার্তা পেয়েছে বার্সা। আসন্ন মৌসুমে তাদের জন্য অপেক্ষা করছে কঠিন থেকে কঠিনতর পরীক্ষা। পরশুর ম্যাচে রিয়াল যেন মাথা উঁচু করে সেই ঘোষণা দিলো। ৫ ম্যাচ নিষেধাজ্ঞায় থাকা ক্রিশ্চিয়ানো রোনালদোও দেখল তাকে ছাড়াই রিয়াল কতটা শক্তিশালী।
দ্বিতীয় লেগের ম্যাচটি রোনালদো, বেল, ইস্কো ও কাসিমিরোর মত নিয়মিত একাদশের চার সেরা খেলোয়াড়কে ছাড়াই রিয়াল জিতেছে ২-০ গোলে। দুই লেগ মিলে ৫-১ ব্যবধানে স্প্যানিশ সুপার কাপে হাসি ধরে রাখে জিনেদিন জিদানের দল। এর ফলে লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপের পর স্প্যানিশ সুপার কাপেও এখন চ্যাম্পিয়ন দলটির নাম রিয়াল।
ন্যু ক্যাম্প থেকে ৩-১ গোলের জয়ে কাজটা আগেই সহজ করে রেখেছিল রিয়াল। তবু প্রতিপক্ষের নাম বার্সেলোনা বলেই একটা শঙ্কা তো ছিলই। কিন্তু বার্নাব্যুতে স্বাগতিক ভক্তদের মন থেকে সেই শঙ্কা উড়িযে দিতে মাত্র ৪ মিনিটি সময় নেন মার্কো অ্যাসেনসিও। ২৫ গজ দুর থেকে নেওয়া তার আচমকা শটে হতভম্ব হয়ে যান গোলরক্ষক মার্ক টার স্টেগেনও। প্রথম লেগেও অসাধারণ এক গোল করে দলকে জিতিয়েছিলেন আগমনির বার্তা দিতে থাকা এই স্প্যানিশ তরুণ।
বিরতির আগেই ম্যাচের সব উত্তেজনা শেষ করে দেন করিম বেনজেমা। মার্সেলোর ক্রস দারুণ দক্ষতায় নিয়ন্ত্রণে নিয়ে বল জালে পাঠিয়ে দেন ফরাসি স্ট্রাইকার। দ্বিতীয়ার্ধে অবশ্য প্রাণপন চেষ্টা চালায় বার্সা। কিন্তু কোনভাবেই রিয়ালের গোলমুখ আবিষ্কার করতে পারেনি। ভাগ্যও এদিন যেন তাদের সাথে উপহাসে মাতে। নইলে মেসি-সুয়ারেজের দুই-দুটি শট বারে লেগে ফিরে আসবে কেন।
এহেন দশার পর নিশ্চিতভাবেই উসমান দেম্বেলে আর ফিলিপ কৌতিনহোর দলবদলের অঙ্কটা আরো বেড়ে যাবে। নেইমারের খালি জায়গা পুরণের জন্যে এই দু’দকেই লক্ষ্যবস্তু বানিয়েছে বার্সা। কাল অবশ্য আরেক ব্রাজিলিয়ান পাওলিনহোকে দলে নেওয়ার বিষয়টি অনুষ্ঠানিকভাবে জানিয়েছে তারা। কুতিনহো ও দেম্বেলের দলে ভেড়ানোর কাজটিও তারা ‘প্রায় গুছিয়ে’ এনছে বলে বলে জানিয়েছেন দলটির স্পোর্টস ম্যানেজার পেপ সেগুরা।
এমন নড়বড়ে অবস্থা কাটিয়ে উঠার ঘোষণা দিয়েছেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে। তার কথাতে ফুটে উঠেছে নেইমার শূন্যতাও, ‘এটা ঠিক আমরা শিরোপা হারিয়েছি। প্রাক-মৌসুমে বেশ কিছু ঘটনা দলের ভারসম্য নষ্ট করেছে। আমাদের নতুন করে ছন্দ ফিরে পেতে হবে, ভালো খেলতে হবে এবং জিততে হবে।’ প্রতিপক্ষকে প্রাপ্য সম্মান দিয়ে বার্সার নতুন কোচ বলেন, ‘মাদ্রিদ আমাদের চেয়ে ভালো খেলেছে, বিশেষ করে দ্বিতীয় ম্যাচে, প্রথমটা নয়। প্রতিপক্ষের মেধাকে স্বীকৃতি দিতে আমাদের কুন্ঠা নেই।’ জেরার্ড পিকে তো এমন হার মানতেই পরছেন না। ‘বার্সা’ নামের সাথে সমর্থক হয়ে যাওয়া পিকের কাছে এই হার ‘নিকৃষ্ট’। তবে সত্যটা লুকোননি নয় বছর ধরে বার্সার রক্ষণের দায়ীত্ব পালন করে আসা এই সেনানী, ‘দল এবং ক্লাব হিসেবে বর্তমান আমরা সেরা অবস্থানে নেই।’
ওদিকে রিয়াল শিবির এখন ভাসছে আনন্দের জোয়ারে। মৌসুমের শুরুটা প্রত্যাশানুযায়ী হওয়ায় খুশি জিদানও, ‘মৌসুম শুরুর জন্য আমাদের প্রস্তুত হতে হতো। শেষ পর্যন্ত দুটি গুরুত্বপূর্ণ দলের বিপক্ষে আমরা দুটি শিরোপা জিতেছি।’ ফরাসি তারকা বলেন, ‘প্রথমার্ধে তীব্রতা, চাপ ও বল দখলে রেখে অসাধারণ ছিলাম আমরা। দ্বিতীয়ার্ধে কিছুটা ভুগেছি। কারণ, বার্সা আমাদের আক্রমণ করেছে।’ মাত্র ১৯ মাস দলের দায়ীত্বে এসে দলকে সাতটি শিরোপা জেতানো জিদান বলেন, ‘এটা কঠিন একটা মৌসুম হতে যাচ্ছে।’
রিয়াল মাদ্রিদ ২ : ০ বার্সেলোনা
দুই লেগ মিলে রিয়াল ৫-১ ব্যবধানে জয়ী

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ