Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিনশ’ বছর আগে সংঘটিত বিপর্যয়ের পুনরাবৃত্তি হতে পারে ক্যালিফোর্নিয়ায়

ধারণার চেয়েও ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত হওয়ার আশঙ্কা উত্তর ও দক্ষিণাঞ্চল

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত হতে পারে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চল। বিজ্ঞানীরা মনে করছেন, তারা পূর্বে যেমনটি ধারণা করেছিলেন এই আঘাত হতে পারে তার চেয়েও ভয়াবহ। সাম্প্রতিক এক গবেষণার ফলাফলের ব্যাপারে হুঁশিয়ার করে মার্কিন এক ভূতত্ত্ববিদ জানান, এই অঞ্চলের দু’টি বড় প্লেট সান আন্দ্রিয়াস ও এর পার্শ্ববর্তী দক্ষিণে সান জ্যাসিন্তো’র মধ্যে বড় ধরনের সংঘর্ষ হতে পারে। যার কারণে সৃষ্ট ভয়াবহ ভূমিকম্পে উত্তরে সান বুনেভেন্তুরা ও দক্ষিণে সান দিয়াগোতে মারাত্মক বিপর্যয় ঘটতে পারে।
১৭৭০ সালের ২৭ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া উপকূলে ৯.২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছিলো। সেটি এতই শক্তিশালী ছিলো, যার ফলে সুনামি সৃষ্টি হয় এবং ওই সুনামি গিয়ে আঘাত করে জাপান উপকূলে। প্রতি ৪শ’ থেকে ৬শ’ বছরে মধ্যে এ ধরনের ভূমিকম্প সংঘটিত হয়ে থাকে বলে জানায় মার্কি মহাসাগর ও আবহাওয়া বিষয়ক দফতর। এরই সূত্র ধরে বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে এরকম আরেকটি ভূমিকম্প আঘাত হানতে পারে। যদি আঘাত হানেই, তবে প্রাণ হারাবে সহ¯্রাধিক মানুষ। ইতিমধ্যে সম্ভাব্য এই ভূমিকম্পের জন্য প্রয়োজনীয় পরিকল্পনা করে রাখা হয়েছে বলে মার্কিন কর্মকর্তাদের সূত্রে জানানো হয়।
নর্থরিজের ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিট’র ভূ-পদার্থ বিজ্ঞানের সহকারী অধ্যাপক জুলিয়ান লোজোস জানান, ভূমি কম্পের পুরনো রেকর্ডগুলো খতিয়ে দেখলে বোঝা যায়, এই প্লেট দুটোর মধ্যে সংঘর্ষ হলে কি ধরনের ভয়াবহ অবস্থা হতে পারে। লোজোসও এই গবেষণার সাথে সম্পৃক্ত।
দুটি প্লেটের মধ্যে প্রচীর তৈরি করে উত্তরের সান আন্দ্রিয়াস ও দক্ষিণের সান জ্যাসিন্তো প্লেট দুটি ৮শ’ মাইল গতিতে ক্যালিফোর্নিয়ার চারপাশে ঘুরছে।
একশ’ ২০ বছর আগে সান জ্যাসিন্তো’র এই প্লেটে অনেকবার ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পের ঘটনা ঘটেছিলো। লোজোসের গবেষণায় বলা হয়, সান আন্দ্রিয়াসে যে ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে, তা ৭ দশমিক ৫ মাত্রার মতো শক্তিশালী ভূ-কম্পন হতে পারে। এক জার্নালে দেখা যায়, ১৮১২ সালের ৮ ডিসেম্বর দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় একটি বিধ্বংসী ভূমিকম্প আঘাত হেনেছিলো। ওই ভূমিকম্পে ৪০ জন প্রাণ হারিয়েছিলো। দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিনশ’ বছর আগে সংঘটিত বিপর্যয়ের পুনরাবৃত্তি হতে পারে ক্যালিফোর্নিয়ায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ