Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বগুড়ায় আরবি ভাষা ও ইসলামি জ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বগুড়া ব্যুরো : ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় জাতীয় প্রতিযেগিতা ২০১৭ এর আওতায় ‘আরবি ভাষা ও ইসলামি জ্ঞান’ বিষয়ে এক প্রতিযোগিতা গতকাল বগুড়ার ঠনঠনিয়া নুরুন আলা নুর মাদ্রাসা মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বগুড়ার শেরপুরের উলিপুর মহিলা মাদ্রাসার অধ্যক্ষ ও জমিয়াতুল মোদার্রেছীন বগুড়া শাখার সেক্রেটারি মাওলানালানা আব্দুল হাই বারী ও ইসলামি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি মোঃ মিজানুর রহমানের পরিচালনায় এই প্রতিযোগিতা অনুষ্ঠানে বক্তব্য রাখেন জোড়া নজমুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানালানা শহীদুল ইসলাম, ঠণঠনিয়া নুরুণ আলা নুর ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা রাগেব হাসান ওসমানি, নগর ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মোঃ বেলাল বিন আনোয়ার, কালিশ পুনাইল ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মোঃ আব্দুল আজিজ, বগুড়া মডেল মাদ্রাসার পরিচালক মাওলানা মোঃ আবু বক্কর সিদ্দিক, শেরপুর শহীদীয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ মোঃ হাফিজুর রহমান ও তালোড়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ ।
অনুষ্ঠানে বিচারকের দায়িত্ব পালন করেণ যথাক্রমে সরকারি মুস্তাফাবিয়া আলিয়া মাদ্রাসার সহ-অধ্যাপক জি এম ছামছুল আলম, বুজুর্গ ধামাচামা মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল হাই বেগ ও ঠণঠনিয়া নুরুন আলা নুর ফাজিল মাদ্রাসার প্রভাষক মোঃ ছিদ্দিকুল্লাহ। প্রতিযোগিতায় বগুড়ার বিভিন্ন ফাজিল ও কামিল মাদ্রাসার ৪৬ জন ছাত্র অংশ নিয়ে ১২ জন বিভাগীয় প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য মনোনিত হন। এছাড়া জেলা পর্যায়ে ১ম, ২য় ও ৩য় স্থান লাভ করেন যথাক্রমে মোঃ নূরে আলম (জোড়া নজমুল উলুম কামিল মাদ্রাসা), মো. আরিফুল ইসলাম (খোট্টাপাড়া সিনিয়র ফাজিল মাদ্রাসা), মোঃ উজ্জল হোসেন (কাহালু ফাজিল মাদ্রাসা)। সভায় সকল বক্তাগণ ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ আহসান উল্লাহর এই উদ্যোগের অকুণ্ঠ প্রশংসা করে বলেন, এই যুগান্তকারী পদক্ষেপ এদেশের তরুণ প্রজন্ম বিশেষ করে মাদ্রাসা পড়–য়াদের আরবি ভীতি দুর করবে, আরবির প্রচলন বাড়বে এবং মধ্যপ্রাচ্যে কর্মসংস্থান সৃষ্টির পথ প্রশস্ত হবে এবং সেখানে কর্মরত বাংলাদেশীদের আর ঠকানো যাবেনা। বক্তারা বলেন, আরবি শুধু পার্থিব ভাষা নয় এটা আমাদের প্রিয় নবী রাসুল (সা.)-এর মুখের, সেই সাথে পবিত্র কুরআনের ও বেহেশতেরও ভাষা। তাই মুসলমান হিসেবে আমাদের কাছে আরবির গুরুত্ব অপরিসীম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ