Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদে ৭ জোড়া বিশেষ ট্রেন অগ্রিম টিকিট বিক্রি আজ থেকে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


আসন্ন ঈদুল আযহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে আজ থেকে। চলবে ৫ দিন। আর ২৫ আগস্ট থেকে শুরু হবে ঈদের পরের ফিরতি টিকিট বিক্রি। চলবে ২৯ আগস্ট পর্যন্ত। ঈদে বাড়তি যাত্রী পরিবহনে এবারও ৭ জোড়া বিশেষ ট্রেন ও চলাচল করবে। রেল ভবনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে গতকাল বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রেলমন্ত্রী মো. মুজিবুল হক।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ ১৮ আগস্ট দেয়া হবে ২৭ আগস্ট ভ্রমণের টিকিট। এমনিভাবে পর্যায়েক্রমে যারা ১৯ আগস্ট দেয়া হবে ২৮, ২০ আগস্ট ২৯, ২১ আগস্ট ৩০ এবং ২২ আগস্ট দেয়া হবে ৩১ আগস্টে ভ্রমণের টিকিট। ফিরতি পথেও ৫ দিনের অগ্রিম টিকেট বিক্রি হবে একই নিয়মে। একজন ব্যক্তি ৪টির অধিক টিকেট সংগ্রহ করতে পারবেন না।
সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী জানান, ঈদে ট্রেনে বাড়তি যাত্রীর চাপ থাকে। সে কারণে এবারও ৭ জোড়া বিশেষ ট্রেন চলবে। ঈদের চার দিন পূর্বে এসব ট্রেন চলাচল শুরু হবে এবং চলবে ঈদের পরে ৩ দিন পর পর্যন্ত। রেলমন্ত্রী বলেন, ঈদ যাত্রায় প্রতিদিন দুই লাখ ৬০ হাজার যাত্রী পরিবহনের টার্গেট রেলওয়ে কর্তৃপক্ষের। তিনি বলেন, সুষ্ঠু ও নিরাপদে ট্রেন চলাচলের সুবিধার্থে ট্রেন পরিচালনায় সম্পৃক্ত রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারীদের ২৮ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত সব ছুটি বাতিল করা হয়েছে। বিশেষ কিছু মেইল ট্রেন ছাড়া ঈদের দিন আন্তঃনগর কোনো ট্রেন চলাচল করবে না।
গত বছরের তুলনায় এ বছর ৭৪টি কোচ বেশি চলাচল করবে জানিয়ে মুজিবুল হক বলেন, নিয়মিত কোচের সঙ্গে ঈদ উপলক্ষে আরো ১৩৮টি কোচ যোগ করা হবে। সব মিলিয়ে মোট ১২৯৬টি কোচ যাত্রী পরিবহন করবে। যা গত ঈদুল ফিতরে ছিল ১২২২টি। রেলমন্ত্রী আরো জানান, কালোবাজারি প্রতরোধে জিআরপি, আরএনবি, বিজিবি, পুলিশ ও র‌্যাবের সহযোগিতা নেওয়া হবে। স্থানীয় জেলা প্রশাসকদের সহায়তায় পরিচালিত হবে ভ্রাম্যমাণ আদালত।
ঈদে যে ৭ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে সেগুলো হলো, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রেলপথে দেওয়ানগঞ্জ স্পেশাল, চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রেলপথে চাঁদপুর স্পেশাল, রাজশাহী-ঢাকা-রাজশাহী রেলপথে রাজশাহী স্পেশাল এবং পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর রেলপথে পার্বতীপুর স্পেশাল। এছাড়া ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার রেলপথে শোলাকিয়া স্পেশাল-১ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রেলপথে শোলাকিয়া-২ চলাচল করবে ঈদের দিনে।
ঈদে ট্রেনের সিডিউল বিপর্যয় নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, সিডিউল বিপর্যয় যাতে না ঘটে সে ব্যাপারে আমরা সজাগ আছি। গতবারেও সেরকম কোনো বিপর্যয় ঘটেনি, এবারও ঘটবে না ইনশাল্লাহ। সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালত মো. আমজাদ হোসেনসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
কমলাপুরে জাতীয় শোক দিবসের আলোচনা সভা
এদিকে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বিকালে কমলাপুর রেলওয়ে স্টেশন চত্বরে রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, এম পি । অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মোফাজ্জেল হোসেন। বক্তব্য রাখেন রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেনসহ আরো অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ