Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

মুগাবে পত্নীকে ধরতে

ইনকিলাব ডেস্ক : জিম্বাবুয়ের ফার্স্টলেডি গ্রেস মুগাবের জন্য সীমান্তে ‘রেড অ্যালার্ট’ জারি করেছে দক্ষিণ আফ্রিকা পুলিশ। জোহানেসবার্গের কাছে একটি হোটেলে গত রোববার বিকালে ২০ বছরের এক নারীকে পিটিয়ে রক্তাক্ত করার অভিযোগে মুগাবে পতœীর বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার পুলিশ মন্ত্রণালয় এ সতর্কতা জারি করেছে বলে জানিয়েছে। সীমান্তে নির্দেশ দেওয়া হয়েছে যেন তিনি দেশ ছাড়তে না পারেন; রেড অ্যালার্টও জারি করা হয়েছে। তিনি পালাতে পারবেন না, বলেন দক্ষিণ আফ্রিকার পুলিশমন্ত্রী ফিকিলে এম্বালুলা। বিবিসি।

১০ লাখ শরণার্থী উগান্ডায়
ইনকিলাব ডেস্ক : উগান্ডায় আশ্রয় নেয়া দক্ষিণ সুদানের শরণার্থীর সংখ্যা ১০ লাখে পৌঁছেছে বলে জানিয়েছে জাতিসংঘ। বিশ্বের দ্রæত বর্ধমান শরণার্থী সংকটের জন্য দায়ী যুদ্ধের সমাপ্তির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না বলেও জানিয়েছে সংস্থাটি। খবরে বলা হয়, প্রায় চার বছর ধরে চলমান গৃহযুদ্ধের কারণে প্রতিদিন গড়ে ১ হাজার ৮০০ জন সুদানি পার্শ্ববর্তী দেশ উগান্ডায় প্রবেশ করেছে বিগত বছরগুলোয়। এদের বেশির ভাগই বর্বর সহিংসতার শিকার বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)। শরণার্থীদের আশ্রয় দেয়া উগান্ডা বিশ্বের দরিদ্রতম দেশগুলোর একটি। এএফপি।

কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী
ইনকিলাব ডেস্ক : কম্বোডিয়ার পররাষ্ট্র প্রাক সখন রাশিয়া সফর করবেন। সফরকালে তিনি একাধিক দ্বি-পক্ষীয় সহযোগিতা চুক্তি স্বাক্ষর করবেন বলে ধারণা করা হচ্ছে। আগামী ২৩ ও ২৪ আগস্ট এ সফর অনুষ্ঠিত হবে বলে গতকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়। বিবৃতিতে বলা হয়, মস্কোতে সখন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে দ্বি-পক্ষীয় সম্পর্ক এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক অভিন্ন স্বার্থ-সংশ্লিষ্ট বিভন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। সিনহুয়া।

কঙ্গোয় নিহত ৪০
ইনকিলাব ডেস্ক : গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর উত্তর-পূর্বাঞ্চলের এক লেক তীরবর্তী জেলেপাড়ায় ভূমিধসে ৪০ জন নিহত হয়েছে। দেশটির আঞ্চলিক এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে একথা জানায়। ভারি বর্ষণের ফলে পর্বত ঢালের একটি জেলে ক্যাম্পে এই ভূমিধসের ঘটনা ঘটে। ইতুরি প্রদেশের ডেপুটি গভর্নর পেসিফিক কেটা একথা জানান। তিনি বলেন, লেক আলবার্টের তীরবর্তী তোরা গ্রামে বুধবার ভূমিধসে ৪০ জন নিহতের এই ঘটনা ঘটে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ