Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুমিনুলদের পাশে রুট অনন্য উচ্চতায় কুক

| প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : অচেনা দিন-রাতের ম্যাচে ইংল্যান্ডকে প্রথম দিন পথ দেখিয়েছেন বর্তমান ও সাবেক অধিনায়ক। ত্রয়োদশ শতক করে ফিরে গেছেন জো রুট। ৩১তম শতক হাঁকানো অ্যালিস্টার কুক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে দলকে নিয়ে যাচ্ছেন রানের পাহাড়ের দিকে। দুই জনের দুটি ইংলিশ রেকর্ড গড়ার দিনটি পুরোপুরি স্বাগতিকদের। এজবাস্টনের ৫০তম টেস্টের দিনটি স্মরণীয় করে রাখতে ধ্রæপদী ব্যাটিংয়ে দলকে সামনে থেকে এগিয়ে নিয়ে রুট থামলেও যথারীতি অটল সাবেক অধিনায়ক কুক। তার ব্যাটে প্রথম দিনের ৩ উইকেটে ৩৪৮ রান নিয়ে খেলা শুরু করা ইংল্যান্ড দ্বিতীয় দিনেও আছে কক্ষপথে। কুক ছাপিয়ে গেছেন নিজেকেও। বাঁহাতি এই ওপেনার তুলে নিয়েছেন নিজের চতুর্থ ডাবল সেঞ্চুরি। নাশ লিখিয়েছেন স্বদেশি রিচার্ড হাটনের পাশে। ৭টি ডাবলস নিয়ে তার সামনে কেবল ওয়েলি হ্যামন্ড। রিপোর্টটি লেখা পর্যন্ত (১৩০ ওভার) ৫ উইকেট হারানো ইংল্যান্ডের ঝুলিতে ৫০৩ রান। ২৪০ রান নিয়ে ব্যাট করছেন কুক, তাকে সঙ্গ দেয়া বেয়ারস্টোর সংগ্রহ ১৬।
গেলপরশু ইংল্যান্ডের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। নতুন সঙ্গী মার্ক স্টোনম্যানের সঙ্গে প্রথম ইনিংসে জমেনি কুকের উদ্বোধনী জুটি। ১৪৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পন্ন ৩০ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ইনিংসে আউট হয়েছেন ৮ রান করে। দুটি চার হাঁকিয়েই বোল্ড হয়েছেন কেমার রোচের বলে। টপ অর্ডারের আরেক ব্যাটসম্যান টম ওয়েস্টলিও ফিরেছেন ৮ রানে। মিগুয়েল কামিন্সের বলে তিনি এলবিডবিøউ হওয়ার সময় অষ্টম ওভারে ইংল্যান্ডের স্কোর ৩৯/২। সেখান থেকে ২৪৮ রানের দারুণ এক জুটিতে স্বাগতিকদের দৃঢ় ভিতের ওপর দাড় করিয়েছেন কুক, রুট। এজবাস্টনে তৃতীয় উইকেটে এটি সর্বোচ্চ রানের জুটি। দিন-রাতের টেস্টে যে কোনো উইকেটে এটিই সর্বোচ্চ।
দুই ব্যাটসম্যানই খেলেছেন নিজেদের সহজাত ক্রিকেট। সময় নিয়ে খেলেছেন গ্রাহাম গুচকে পেছনে ফেলে ইংল্যান্ডের মাটিতে টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ড নিজের করে নেওয়া কুক। ১৩১ ইনিংসে ৫ হাজার ৯১৭ করেছিলেন গুচ। প্রথম দিনের খেলা শেষে দেশে ১৩৯ ইনিংসে কুকের সংগ্রহ ছিল ৫ হাজার ৯৭৩ রান। গতকাল মিলিয়ে ২৪০ রান করতে খেলেছেন ৩৯২ বল, হাঁকিয়েছেন ৩৩টি চার।
যথারীতি আক্রমণাত্মক মেজাজে ছিলেন রুটও। দারুণ ছন্দে থাকা ডানহাতি ব্যাটসম্যান টানা ১১ টেস্টে অন্তত এক ইনিংসে পেয়েছেন পঞ্চাশ বা তার বেশি রান। ১৮৯ বলে ২২টি চারে গড়া ১৩৬ রানের ইনিংসে দাঁড়িয়েছেন ভিভ রিচার্ডস, গৌতম গম্ভীর, বীরেন্দর শেবাগ ও মুমিনুল হকের পাশে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ টেস্টে অর্ধশতক করে জন এডরিচের রেকর্ড স্পর্শ করেছিলেন ইংলিশ অধিনায়ক। ১২ ম্যাচে এই কৃতিত্ব দেখিয়ে তার সামনে আছেন কেবল দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। প্রায় ৬৭ ওভার স্থায়ী জুটি ভাঙেন রোচ। বোলিংয়ে ফিরে রুটকে বোল্ড করেন এই পেসার। প্রথম দিন অতিথিদের সেরা বোলার তিনিই। আর কেউ খুব একটা সুবিধা করতে পারেননি।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড ১ম ইনিংস : ১২৮ ওভারে ৫০৩/৫ (কুক ২৪০*, স্টোনম্যান ৮, ওয়েস্টলি ৮, রুট ১৩৬, মালান ৬৫, স্টোকস ১০, বেয়ারস্টো ১৬*; রোচ ২/৮৬, জোসেফ ০/১০৯, কামিন্স ১/৮৬, হোল্ডার ০/৯৬, চেইস ২/১০০, ব্র্যাথওয়েইট ০/৬) দ্বিতীয় দিন চলছে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ