Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাত শতাধিক যানবাহন ফেরী পারের অপেক্ষায়

পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে তীব্র যানজট

| প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


আরিচা সংবাদদাতা : নদীতে তীব্র স্রোত ও ফেরী সল্পতার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে যানজট পরিস্থিতি প্রকট আকার ধারণ করেছে। পদ্মায় পানি ও স্রোত ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।এতে ফেরি চলাচলে দ্বিগুনেরও বেশি সময় লাগছে। ফেরি সংকটের কারণে ট্রিপ সংখ্যাও কমে গেছে। ফলে উভয়ঘাটে সাত শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। এতে যানবাহন শ্রমিক ও যাত্রীরা সিমাহীন দুর্ভোগ পোহাচ্ছে। ফেরি মেরামতে থাকায় এবং অন্যত্র সরিয়ে নেয়ায় ফেরি সংকট সৃষ্টি হয়েছে।এ রুটে পুর্বের ১৮ টি ফেরির স্থলে ১৩ টি ফেরি দিয়ে কোনমতে যানবাহন পার করা হচ্ছে। বিআইডবিøউটিসির এজিএম জিল্লুর রহমান জানান, নদীতে পানি বৃদ্ধি ও প্রবোল স্রোতের কারণে গত এক সপ্তাহ ধরে ফেরি চলাচল মারাত্মক ভাবে বিঘ্নিত হচ্ছে।ফেরি চলাচলে দ্বিগুনের বেশি সময় লাগছে। বর্তমানে এ রুটে ১৮ টি ফেরির মধ্য ১৩ টি ফেরি দিয়ে কোনমতে যানবাহন পারাপার করা হচ্ছে। স্রোতের বিপরীতে চলতে গিয়ে ফেরিগুলো ঘন ঘন বিকল হচ্ছে।
বৃহস্পতিবার উভয় ঘাটে সাত সতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। অপেক্ষামান যানবাহনের সারি ফেরি টার্মিনাল ছাড়িয়ে মহাসড়কে ২/ ৩কিলোমিটার গড়াচ্ছে। যানবাহনের লাইন মহাসড়কের উভয় প্রান্তে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এতে উভয়পান্তে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। বিআইডবিøউটিসির দৌলতদিয়া ঘাট ম্যানেজার শফিকুল ইসলাম জানান,পদ্মার তীব্র স্রোতের কারণে দৌলতদিয়া ঘাট ও পন্টুনের সমস্যা থাকলেও তা মেরামত করা হয়েছে। ঘাট ও পন্টুনের অবস্থা এখন স্বাভাবিক রয়েছে। এদিকে পাটুরিয়া মুখি যানবাহনের চাপ কমাতে মালবাহী ট্রাকগুলোকে আটকিয়ে ঢাকা-আরিচা মহাসড়েকের উথলী পাটুরিয়া মোড়ে আটকিয়ে আরিচামুখি সড়কে সরিবদ্ধ ভাবে রাখা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ