Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিল্পকলায় জহির রায়হান চলচ্চিত্র উৎসব শুরু

| প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৭, ১২:২৯ এএম

স্টাফ রিপোটার : প্রতিরোধে প্রস্তুত ক্যামেরা- প্রতিপাদ্যে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে দুইদিন ব্যাপী জহির রায়হান চলচ্চিত্র উৎসব। চলচ্চিত্র নির্মাতা ও মুক্তিযুদ্ধের সংগঠক জহির রায়হানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে এ উৎসবের আয়োজন করা হয়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি সফিউদ্দিন আহমেদ। এসময় উপস্থিত ছিলেন জহির রায়হানের ছেলে অনল রায়হান।
জহির রায়হানের জীবন, কর্ম ও আদর্শ নিয়ে আলোচনার পাশাপাশি চলচ্চিত্র আন্দোলনের নানা পর্যায় এবং ভবিষ্যৎ নিয়ে উদ্বোধনী পর্বে আলোচনা অংশ নেন আমন্ত্রিত অতিথিরা। উদ্বোধনী সাংস্কৃতিক অনুষ্ঠানে জহির রায়হান নির্মিত বিভিন্ন চলচ্চিত্রের গান পরিবেশন করেন শিল্পীরা। এরপর দুপুর ১২টা থেকে শুরু হয় চলচ্চিত্র প্রদর্শনী। শুরুতেই প্রদর্শিত হয় স্টপ জেনোসাইড’, এরপর উদীচী কেন্দ্রীয় চলচ্চিত্র ও চারুকলা বিভাগ প্রযোজিত এবং প্রদীপ ঘোষ রচিত ও নির্দেশিত প্রামাণ্যচিত্র ভাষানপানি প্রদর্শিত হয়। এরপর একে একে দেখানো হয় তৌকির আহমেদ নির্মিত অজ্ঞাতনামা কামার আহমেদ সাইমন নির্মিত একটি সুতার জবানবন্দি’ এবং তানভীর মোকাম্মেল নির্মিত ‘জীবনঢুলী’। রাত সাড়ে ৮টায় শেষ হয় উৎসবের প্রথম দিনের অনুষ্ঠানমালা।
আজ শনিবার শুরু হবে শেষ দিনের অনুষ্ঠানমালা। এদিন দুপুর আড়াইটা পর্যন্ত পর্যায়ক্রমে প্রদর্শিত হবে প্রজজ¥ টকিজের সালেহ সোবহান অনীম নির্মিত ‘পুনরাবৃত্তি’, সাঈদ আহমেদ সাকী নির্মিত ‘উপসংহার’ এবং জাহিদুর রহিম অঞ্জন নির্মিত মেঘমলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ