Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাক্কায় মার্কিন অভিযানে ২১ শিশুসহ নিহত ৫৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৭, ১২:৩৬ এএম

সিরিয়ার একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা দাবি করেছে, আইএস দখলিত রাক্কায় তিন দিনের মার্কিন বিমান হামলায় অন্তত ২১টি শিশুসহ ৫৯ বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে। সিরিয়ান অবজারভেটরি অব হিউম্যান রাইটস জানিয়েছে, সোমবার থেকে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় যে ৫৯ জনের মৃত্যু ঘটেছে তাদের মধ্যে ছিল ২১টি শিশু। আরো অনেক লাশ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে।
ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছে, বহুজাতিক বাহিনীর বিমান হামলার সমর্থনে কুর্দি-আরব জোট গত বৃহস্পতিবার রাক্কার পুরনো শহরে গেরিলাদের বিরুদ্ধে লড়াই করে। এরা শহরটির ৭০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে। সিরিয়ান ডেমক্রেটিক ফোর্সও পশ্চিমাঞ্চলীয় আল-দারায়া এবং উত্তরপূর্বাঞ্চলীয় আল-বারিদ এলাকায় আইএসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। একই ভাবে তারা মধ্যাঞ্চলীয় শহর আল-মুরুরের বাইরেও লড়াইয়ে লিপ্ত বলে জানায় সংস্থাটি।
জোট বারবার বলে আসছে যে, তারা বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা এড়াতে সতর্কতা অবলম্বন করে চলেছে। কিন্তু ২০১৪ সাল থেকে তারা ৬২৪ জন বেসামরিক নাগরিক নিহতের কথা স্বীকার করেছে। তবে মানবাধিকার গ্রুপের মতে, এ সংখ্যা অনেক বেশি। জাতিসঙ্ঘের মতে, উগ্রবাদী গোষ্ঠীর কথিত রাজধানী রাক্কায় এখনো ২৫ হাজার মানুষ আটকা পড়ে রয়েছে। শহরটি দখলের জন্য গত বছর থেকে সিরিয়ার সরকারী বাহিনী চেষ্টা চালিয়ে আসছে এবং আইএসের প্রতিরোধ সত্তে¡ও গত জুনে প্রথম বারের মতো রাক্কার অবরোধ ভাঙতে সক্ষম হয়। সরকার এখন শহরটি অর্ধাংশ নিয়ন্ত্রণ করছে। কিন্তু যুদ্ধ এখনো চলছে এবং যুদ্ধ থেকে রক্ষার্থে পালিয়ে যাবার সময় উভয় পক্ষের ক্রসফায়ারে পড়ে অনেক বেসামরিক মানুষ প্রাণ হারাচ্ছে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ