Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে আইএসবিরোধী অভিযানে মার্কিন সৈন্য নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৭, ১২:৩৭ এএম

আফগানিস্তানে সামরিক বাহিনী জানিয়েছে, ইসলামিক স্টেট বা আইএসের বিরুদ্ধে এক অভিযানে এক মার্কিন সেনা নিহত হয়েছে। যুদ্ধবিক্ষুব্ধ দেশটিতে এটি মার্কিন সৈন্যের সর্বশেষ নিহতের ঘটনা। বেসামরিক কাজে জড়িত এই সৈন্যসহ ২০১৭ আফগানিস্তানে ১০ জন মার্কিনীর মৃত্যু ঘটলো। ২০১৬ সালের চেয়ে এ সংখ্যা একজন বেশি।
আফগানিস্তানে মার্কিন সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, পূর্ব আফগানিস্তানে দু’টি দেশের যৌথ অভিযানের সময় গত বুধবার সৈনিকটি আহত হয়ে মারা যায়।
অভিযানে উভয় দেশের আরো সৈন্য আহত হয় এবং তাদের পরে উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠানো হয়। এর আগে চলতি মাসে কান্দাহারে আরো দুই মার্কিন সৈন্য নিহত হয়। একজন তালিবান আত্মঘাতী হামলাকারী বিস্ফোরকভর্তি একটি যান সেনা কনভয়ে নিয়ে আঘাত করলে তাদের মৃত্যু হয়। তালিবানদের ক্রমবর্ধমান উত্থান ও আইএস সদস্যদের উপস্থিতি ঠেকাতে আফগানিস্তানে আরো সৈন্য পাঠানোর ডোনাল্ড ট্রাম্পের পরিকল্পনার মধ্যেই এ বিয়োগাত্মক ঘটনা ঘটলো। ২০১৫ সালে নতুন করে পূর্বাঞ্চলীয় এলাকায় তালিবানের উত্থানের পর থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র সে এলাকায় অভিযান পরিচালনা করে চলেছে। এসব অভিযানে বহু যোদ্ধা নিহত হয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র আশা করছে, চলতি বছরের শেষ নাগাদ তারা জঙ্গীদের পরাস্থ করবে। গত এপ্রিলে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নাঙ্গাহার প্রদেশের পাহাড়ী ব্যাঙ্কার ও টানেলে ‘মাদার অব অল বোম্বস’ খ্যাত শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটায় যাতে ৯০ জনের মতো তালিবান যোদ্ধা প্রাণ হারায়। মার্কিন যুক্তরাষ্ট্র সেই বোমাকে যুদ্ধে ব্যবহৃত অপারমাণবিক সর্ববৃহৎ বোমা বলে আখ্যায়িত করেছিল। আইএস যুদ্ধবিধ্বস্ত দেশটিতে তাদের তৎপরতা চালিয়ে যাচ্ছে। এ মাসেই আরো আগের দিকে একটি মসজিদে হামলার দায় স্বীকার করে যাতে ৩৩ মুসল্লীর মৃত্যু ঘটে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ