Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

 মো. আলতাফ হোসেন

বিভিন্ন ক্রীড়া ডিসিপ্লিনের মধ্যে কারাতে অন্যতম জনপ্রিয় একটি খেলা। এই খেলা প্রশিক্ষণের মাধ্যমে একজন প্রশিক্ষার্থী হয়ে উঠতে পারেন প্রচন্ড আত্মবিশ্বাসী, ধৈর্যশীল ও সুস্বাস্থ্যের অধিকারী/অধিকারীনি। বলা যায় কারাতে একটি শিল্প। এর কলাকৌশলগুলো রপ্ত করতে অনেক সময়ের প্রয়োজন। চাইলেই যে কেউ রাতারাতি কারাতে মাস্টার হয়ে যেতে পারেন না। এটি শিখতে কঠোর পরিশ্রম, অধ্যাবসায় এবং যথাযথ প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রিয় পাঠক/পাঠিকা ‘ আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ১৯তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘তুম কুকু’ ইভেন্ট নিয়ে।
তুম কুকু....
‘তুম কুকু’ প্রশিক্ষণের পূর্বে অন্যান্য দিনের মতো ওয়ার্মআপ বা ব্যায়াম করে নিতে হবে। ঠিক আগের মতোই সালাম বা বো করে কিবাডাসী পজিশনে শিক্ষার্থীকে অবস্থান নিয়ে তুম কুকু প্রশিক্ষণ শুরু করতে হবে। প্রশিক্ষণের শুরুতেই পূর্বের লেসনগুলো করে নিলে ভালো হয়। এরপর নতুন লেসন শুরু করা যেতে পারে। কারাতের নানা কৌশল যেহেতু কঠোর অনুশীলনের মাধ্যমেই রপ্ত করতে হয় সেহেতু অধীক অনুশীলনে বেশি কৌশলী হতে পারবেন শিক্ষার্থী। কিবাডাসী পজিশনে থেকে অর্থাৎ হাটুর উপর ভর করে দুই পা পরিমাণ মতো ফাঁক করে পায়ের উপর ব্যালেন্স রাখতে হবে এবং হাত দুটি মুষ্টিবদ্ধ অবস্থায় থাকবে কোমড়ে। এ অবস্থায় ‘তুম কুকু’ প্রশিক্ষণ শুরু করবেন শিক্ষার্থী। প্রশিক্ষণের শুরুতে প্রথমে ডান পা বাম পায়ে স্পর্শ করে সোজা পেছন বরাবরে নিয়ে যেতে হবে। আর বাম পাটি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় ও বাম হাতটি থাকবে বাম হাটুর উপরে একটু বাকা বøক অবস্থায় এবং ডান হাতটি থাকবে ডান কোমড়ে। আর পজিশনে যাওয়ার সময় অবশ্যই শিক্ষার্থীকে হোইস শব্দের মাধ্যমে পজিশনে যেতে হবে। এখন ডান পা সোজা এক স্টেপ সামনের দিকে যাবে, একই সঙ্গে ডান হাতটি চলে যাবে কপালের একটু সামনে উরুনুকি অবস্থায় এবং বাম হাতটি চলে আসবে বাম কোমড়ে এরপর ২য় স্টেপে ডান হাতটি চলে যাবে ডান কোমড়ে ও বাম হাতটি কপালের উপরে উরুনুকি অবস্থায় থাকবে। বাম হাটু ভাঙ্গা অবস্থায় থাকবে এবং ডান পা থাকবে বাম হাটুর বরাবর পেছনে। আবার ৩য় স্টেপে ডান পা সামনে চলে আসবে, থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর বাম পাটি ডান পায়ের বরাবর পেছনে সোজা অবস্থায় থাকবে ও ডান হাত থাকবে কপালের সামনে উরুনুকি অবস্থায় এবং বাম হাতটি থাকবে বাম কোমড়ে। এবার বাম দিকে ঘুরতে হবে। বাম দিকে ঘুরার সময় হাত দুটি ক্রস করে ঘুরতে হবে। এসময় বাম হাটু ভাঙ্গা অবস্থায় থাকবে আর বাম হাটুর বরাবর পিছনে ডান পা পেছনে সোজা অবস্থায় থাকবে ও বাম হাতটি বাম হাটুর উপর বøক অবস্থায় থাকবে এবং ডান হাত থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এবার ডান পা এক স্টেপ সামনে যেয়ে হাটু ভাঙ্গা অবস্থায় থাকবে আর ডান হাত থাকবে কপালের একটু সামনে উরুনুকি অবস্থায়। ডান পায়ের বরাবর পিছনে থাকবে সোজা অবস্থায় বাম পা। বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। আবার ডান দিকে ঘুরে হাত দুটি ক্রস করে ডান হাত চলে যাবে হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে আর বাম হাতটি থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। এরপর বাম পা এক স্টেপ সামনে নিয়ে বাম হাত কপালের একটু সামনে উরুনুকি করতে হবে এবং বাম পাটি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান হাত থাকবে ডান কোমড়ে মুষ্টিবব্ধ অবস্থায়। এবার হাত দুটি ক্রস করে বাম হাটুর উপরে বাম হাতটি বøক অবস্থায় এবং ডান হাতটি মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে রাখতে হবে। আবার ডান পা এক স্টেপ সামনে নিয়ে উরুনুকি করতে হবে। তখন ডান পাটি থাকবে ভাঙ্গা অবস্থায় আর বাম পাটি থাকবে ডান পায়ের বরাবর। এবং বাম হাতটি থাকবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। ঠিক প্রথমে যেভাবে শুরু করা হয়েছিল কিবাডাসী থেকে একই কায়দায় সেভাবে তিন স্টেপ সামনে গিয়ে বামে ডানে ঘুরে এক স্টেপ সামনে যাওয়ার পর উল্টো দিকে আবার তিন স্টেপ গিয়ে ডানে এক স্টেপ ও বামে এক স্টেপ ঘুরে ‘তুম কুকু’ কিবাডাসী অবস্থায় শেষ করতে হয়। শিক্ষার্থীকে মনে রাখতে হবে প্রতিটি স্টেপেই এবং ঘুরার সময় হাত ও পায়ের পজিশন যেন ঠিক থাকে।
লেখক: সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান, গ্রীন ক্লাব মানিকগঞ্জ

 



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাতে

৩১ জুলাই, ২০২২
৭ এপ্রিল, ২০২১
১৭ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ