Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাদ্রের তালপাকা ভ্যাপসা গরম : মৌসুমি বায়ু দুর্বল

সরে যাচ্ছে লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ঘনীভূত না হয়ে সরে যাচ্ছে লঘুচাপটি। এর প্রভাবে প্রায় দেশজুড়ে ভাদ্রের তালপাকা ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। বাংলাদেশের উপর মৌসুমি বায়ু দুর্বল রয়েছে। গতকাল (শনিবার) সন্ধ্যা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৫ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সে.। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ৬২ ডিগ্রি সে.। তবে দেশের অধিকাংশ জায়গায় তেমন বৃষ্টি হয়নি। লঘুচাপের মতিগতি সম্পর্কে আবহাওয়া বিভাগ জানায়, ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ সংলগ্ন উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে পূর্ব-মধ্য প্রদেশ ও উড়িষ্যায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর বলয় ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।
আজ (রোববার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়, রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি, রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

৭ অক্টোবর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ