Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘গো-রক্ষক’ বিজেপির নেতার গোশালে ২৭ গরুর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৭, ১২:২২ এএম

ভারতজুড়ে গো-রক্ষার নামে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতারা তান্ডব চালাচ্ছে। স্বঘোষিত গো-রক্ষকদের সমালোচনা চলছে ভারতজুড়ে। এদের তান্ডবে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন মুসলিম। এমন সময়ে এই বিজেপিরই এক নেতার গোশালে অনাহার ও অপুষ্টিতে মারা গেছে ২৭টি গরু। গ্রেফতার করা হয়েছে ওই বিজেপি নেতাকে। ঘটনাটি ঘটেছে ভারতের ছত্তিশগড় রাজ্যে। বিজেপির স্থানীয় নেতা হরিশ বর্মার গো-শালায় ২৭টি গরুর মৃত্যু হয়। হরিশের বিরুদ্ধে অভিযোগ ওঠে, অনাহার ও অপুষ্টিতে তিন দিনে ২৭টি গরুর মৃত্যু হয়েছে। এই অভিযোগের পরই তাকে গ্রেফতার করা হয়েছে। যদিও বিজেপি নেতার দাবি, ১৫ আগস্ট দেয়াল চাপায় মৃত্যু হয়েছে গরুগুলোর।

কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, ছত্তিশগড়ের রাজপুরের ওই গোশালায় প্রায় ৫০০টি গরু রয়েছে। সরকারি সাহায্যপ্রাপ্ত গোশালাটি দেখাশোনা করেন বিজেপি নেতা হরিশ। অভিযোগ উঠেছে, সরকারি সাহায্য পাওয়া সত্তে¡ও গরুগুলোর ঠিক মতো দেখাশোনা করতেন না বর্মা।
বিরোধী দল কংগ্রেসের দাবি, মৃত গরুর সংখ্যা ২৭ নয় আরও অনেক বেশি। তাদের দাবি মতে সংখ্যা ৩০০। জেলা প্রশাসক সঞ্জয় আগারওয়াল জানান, রাজপুরের ওই গোশালায় তিন দিনে ২৭টি গরুর মৃত্যু হয়েছে। তবে কারণ এখনও স্পষ্ট নয়। গরুর মৃত্যুর খবর পেয়েই সেখানে পশু চিকিৎসকের একটি দল পাঠানো হয়। গরুগুলোর রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছে। কী কারণে এতগুলো গরুর মৃত্যু হয়েছে তা নিয়ে তদন্ত শুরু করেছে জেলা প্রশাসন বলে আগারওয়াল জানান। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ