Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

নজরুল ছিলেন জাতির সাংস্কৃতিক জাগরণের প্রাণপুরুষ

তমদ্দুন মজলিসের আলোচনা সভায় বক্তারা

| প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের প্রতিটি ঘরে নজরুলের সাহিত্য চর্চা করা উচিৎ। নজরুলের আদর্শ থেকে বিচ্যুত হলে জাতির সাংস্কৃতিক ভাগ্যাকাশে অন্ধকার নেমে আসবে। গত শনিবার বিকালে তমদ্দুন মজলিসের ঢাকা মহানগর মিলনায়তনে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন তমদ্দুন মজলিসের উদ্যোগে আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামে ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তরা এ কথা বলেন।
তমদ্দুন মজলিসের সভাপতি ড. মুহাম্মদ সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট ভাষা সৈনিক ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুর। আলোচনায় অংশগ্রহণ কারেন মোহাম্মদ শাহাবুদ্দীন খান, নাসির হেলাল, কবি শাহ সিদদিক, ইঞ্জিনিয়ার শওকত আজিজ, মোহাম্মদ তাওহিদ খান, মোহাম্মদ বাবুল হোসেন, মুহাম্মদ সুজন মাহমুদ ও হাফেজ বায়েজি হাসান প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, নজরুল ছিলেন জাতির সাংস্কৃতিক জাগরণের প্রাণপুরুষ। ১৯২৬ সালের ২২ ও ২৩ মে শনিবার ও রোববার কৃঞ্চনগরে দুইদিন ব্যাপি বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেসের বার্ষিক সম্মেলনের অধিবেশনে উদ্বোধনী সংগীত হিসাবে নজরুল গেয়েছিল ‘কান্ডারী হুশিয়ার’ শিরোনামে লেখা তার গান। সেখানে ‘বাঙালী’ জাতির কথা ভারতীয় জাতির কথা, হিন্দু জাতির কথা ও মুসলিম জাতির কথা উল্লেখ আছে। এ ছাড়াও ১৯২২ সালে ধুমকেতু পত্রিকায় সমগ্র ভারতবর্ষের পক্ষে প্রথম স্বাধনিতার ঘোষণা দেন কাজী নজরুল ইসলাম। এবং বিপ্লবী সাহিত্যেও মাধ্যমে তৎকালীন সরকারকে কটাক্ষ করায় তাকে কারারুদ্ধ করা হয়ে। কারারুদ্ধ হওয়ার পরও তিনি তার লেখা বন্ধ করেননি বরং তিনি আরো বিপ্লবীভাবে লিখেছেন ‘কারার ঐ লৌহ কপাট ভেঙ্গে ফেল কররে লপাট রক্ত জমাট শিকল পুজার পাষাণ ভেদি’ ও ‘শিকল পরার ছলরে মোদের শিকল এই শিকল পরার ছল’সহ অসংখ্য গান ও কবিতা।
বক্তারা বলেন, সর্বময় গুণে গুণান্বিত ব্যক্তিকে আমরা সঠিকভাবে কদর করতে পারছি না। জাতীয় প্রেসক্লাবের বিএফডিসিতে নজরুলের কোন নামফলক নেই। বাংলাদেশের সংবিধানেও নজরুলে জাতীয় কবির স্বীকৃতি নেই। জাতি হিসেবে আসলেই এটা আমাদের জন্য দুঃজনক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নজরুল

২০ সেপ্টেম্বর, ২০১৯
১৩ সেপ্টেম্বর, ২০১৯
৬ সেপ্টেম্বর, ২০১৯
৩০ আগস্ট, ২০১৯
৩০ আগস্ট, ২০১৯
৩০ আগস্ট, ২০১৯
৩০ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ