Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামের তৈলারদ্বীপ সেতুতে টোল আদায় বন্ধের দাবি

| প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আনোয়ারা-বাঁশখালীর সংযোগস্থল তৈলারদ্বীপ সেতুতে অনাকাক্সিক্ষত ও অন্যায্য টোল আদায় বন্ধের দাবি জানিয়ে চট্টগ্রামের সাবেক সিটি মেয়র ও সাবেক এমপি মাহমুদুল ইসলাম চৌধুরী বলেছেন, সাত দিনের মধ্যে অন্যায় আদেশ প্রত্যাহার করা না হলে আন্দোলনের কর্মসূচি দেয়া হবে। গতকাল (রোববার) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, বিদেশী অনুদানে এ সেতু নির্মিত হয়নি। সড়ক বিভাগের টোল আদায় অন্যায় ও অযৌক্তিক। প্রতিদিন ছোট ছোট ভ্যানগাড়িসহ গ্যাসের জন্য ৫ হাজার সিএনজিঅটোরিকশা এপার থেকে ওপারে আসা-যাওয়া করে উল্লেখ করে তিনি বলেন, শুধু সিএনজি অটোরিকশা নয়, গরু-মহিষ-ছাগল পারাপারের সময়ও টাকা নেয়া হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মাহমুদুল ইসলাম বলেন, সেতুতে টোল আদায়ের টেন্ডার প্রক্রিয়ার যাবতীয় কার্যক্রম স্থগিত করেছিলেন হাইকোর্ট। ৬ মাসের জন্য স্থগিত করে রিট আদেশের পর সম্প্রতি আরও ৬ মাসের স্থগিতাদেশ এসেছে হাইকোর্টের তরফে। ফলে স্বাভাবিকভাবেই আর টেন্ডারে যেতে পারছে না সরকারের সংশ্লিষ্ট বিভাগ। পূর্বেকার টেন্ডারের সময়সীমা অনুযায়ী গতকাল রাত ১২টায় ইজারামুক্ত হয় তৈলারদ্বীপ সেতুটি। তিনি বলেন, সর্বশেষ গত ১৩ আগস্ট সওজ দোহাজারী সড়ক বিভাগ, চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ তোফায়েল মিয়া স্বাক্ষরিত একটি চিঠি বর্তমান ইজারাদারকে দেয়া হয়। এ চিঠিতে বলা হয়েছে, পটিয়া-আনোয়ারা-বাঁশখালী-টইটং সড়কের ২৩তম কিলোমিটার শঙ্খ নদীর উপর তৈলারদ্বীপ সেতুতে পারাপারকারী যানবাহন হতে মাশুল আদায়ে মেসার্স রাজ্জাক এন্টারপ্রাইজকে এক বছরের জন্য ইজারাদার নিয়োগ করা হয়। কার্যাদেশ মোতাবেক টোল আদায়ের মেয়াদ ২০ আগস্ট রাত ১২টায় শেষ হয়। তাই সেতুটি ২০ আগস্ট রাত ১২টা ১ মিনিটে উপ-বিভাগীয় প্রকৌশলী সওজ, সড়ক উপ-বিভাগ, পটিয়ার নিকট হস্তান্তরের জন্য বলা হয়। নির্বাহী প্রকৌশলী ওই একই নির্দেশনায় বিভাগীয় কর্মচারীদের মাধ্যমে টোল আদায়ের কথা বলেন। এ ধরনের নির্দেশনা হাইকোর্টের আদেশের প্রতি অশ্রদ্ধা প্রদর্শন বলে মন্তব্য করেন মাহমুদুল ইসলাম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ