Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউরোপে প্রাণঘাতী কয়েকটি হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্পেনে গত সপ্তাহে দুই দফায় ভয়াবহ গাড়ি হামলা ইউরোপ মহাদেশে সবশেষ রক্তক্ষয়ী ও প্রাণঘাতী হামলার ঘটনা। এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।
এ নিয়ে গত বছরজুড়ে যেসব হামলায় প্রাণহানি হয়েছে, তার সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হলো। ১৭ আগস্ট, ২০১৭ বার্সেলোনার জনপ্রিয় পর্যটন এলাকা লা রামবøায় লোকজনের ওপর গাড়ি উঠিয়ে দিলে নিহত হন ১৪ জন। ১৯ জুন, ২০১৭ যুক্তরাজ্যের ফিন্সবুরি পার্ক এলাকায় দুটি মসজিদের কাছে পথচারীদের ওপর গাড়ি উঠিয়ে দেওয়ায় এক জন নিহত হন। ব্রিটিশ তদন্তকারীদের ভাষ্য, গাড়িচালক উগ্র রাজনৈতিক মতাদর্শী এবং মুসলিমবিদ্বেষী ব্যক্তি ছিলেন। ৩ জুন, ২০১৭ লন্ডন ব্রিজের ওপর পথচারীদের ওপর গাড়ি উঠিয়ে দেওয়ার পর তিন হামলকারী ছুরি নিয়ে লোকজনের ওপর আঘাত করতে থাকেন। এ ঘটনায় আট জন নিহত ও অর্ধশতাধিক লোক আহত হন। পুলিশের গুলিতে তিন হামলাকারী নিহত হন। এ হামলার দায় স্বীকার করে আইএস। ২২ মে, ২০১৭ ম্যানচেস্টার শহরে মার্কিন পপ স্টার আনিয়ানা গ্রান্দের সংগীতানুষ্ঠানে বোমা হামলায় শিশুসহ নিহত হন ২২ জন। এ হামলার দায় স্বীকার করে আইএস। ৭ এপ্রিল, ২০১৭ স্টকহোমের প্রাণকেন্দ্রে একটি ডিপার্টমেন্টাল স্টোরের বাইরে কেনাকাটা করতে আসা লোকজনের ওপর গাড়ি উঠিয়ে দেওয়ায় ১১ বছরের বালিকাসহ নিহত হন পাঁচ জন। যুক্তরাজ্য ভিসা প্রত্যাখ্যান করায় উজবেকিস্তানের এক নাগরিক এ হামলা চালায় বলে জানিয়েছিল ব্রিটিশ পুলিশ। ৩ এপ্রিল, ২০১৭ রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে পাতাল ট্রেনে আত্মঘাতী বোমার বিস্ফোরণে নিহত হন পাঁচ জন। আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত একটি গোষ্ঠী হামলার দায় স্বীকার। কিরগিজস্তানে জন্মগ্রহণকারী রাশিয়ার নাগরিক এ হামলা চালান। ২২ মার্চ, ২০১৭ যুক্তরাজ্যের ওয়েস্টমিন্সটার ব্রিজে এক ব্যক্তি পথচারীদের ওপর গাড়ি উঠিয়ে দেওয়ায় এবং এরপর পার্লামেন্টের বাইরে এক পুলিশ কর্মকর্তাকে ছুরি দিয়ে আঘাত করায় মোট পাঁচ জন নিহত হন। পুলিশের গুলিতে নিহত হন হামলাকারী। ১ জানুয়ারি, ২০১৭ তুরস্কে নববর্ষের অনুষ্ঠান চলার সময় এক বন্দুকধারী রেইনা নাইটক্লাবে ঢুকে এলোপাতাড়ি গুলি চালিয়ে পুলিশের কর্মকর্তাসহ ৩৯ জনকে হত্যা করে। নিহতদের অধিকাংশ ছিলেন আরব। এ হামলার দায় স্বীকার করে আইএস। ১৯ ডিসেম্বর, ২০১৬ জার্মানিতে এক হামলাকারী একটি গাড়ি ছিনতাই করে বার্লিনের ক্রিসমাস মার্কেটে লোকজনের ওপর দিয়ে চালিয়ে দেওয়ায় নিহত হন ১২ জন। হামলাকারী পালিয়ে যাওয়ার চার দিন পর ইতালির মিলানে পুলিশের গুলিতে নিহত হন। এ হামলারও দায় স্বীকার করে আইএস। ২৬ জুলাই, ২০১৬ ফ্রান্সের নরম্যান্ডির একটি গির্জায় দুই হামলাকারী কয়েকজন প্রার্থনাকারীকে জিম্মি করে এবং ছুরির আঘাতে একজন যাজককে হত্যা করে। পরে পুলিশের গুলিতে নিহত হন তারা। ২২ জুলাই, ২০১৬ জার্মানির মিউনিখে একটি শপিংমলে ও রেস্তোরাঁয় এক হামলাকারী এলোপাতাড়ি গুলি চালালে নয় জন নিহত হন এবং পরে নিজেকে শেষ করেন। জার্মান-ইরানি বংশোদ্ভূত এই ব্যক্তি গণহত্যাপ্রবণ ছিলেন। ১৪ জুলাই, ২০১৬ ফ্রান্সের নিস অবকাশকেন্দ্রে এক হামলাকারী লোকজনের ভিড়ে ট্রাক চালিয়ে দিয়ে ৮৬ জনকে হত্যা করেন। পুলিশের গুলিতে নিহত হন হামলাকারী। এ হামলার দায় স্বীকার করে আইএস। ২২ মার্চ, ২০১৬ বেলজিয়ামের ব্রাসেলস বিমানবন্দর ও মায়েলবেক স্টেশনে আত্মঘাতী বোমা হামলায় নিহত হন ৩২ জন। এ হামলারও দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ