Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নায়কের সঙ্গে খলনায়কের তুলনা হয় না

পাকিস্তানের সুপ্রিম কোর্টের সঙ্গে তুলনার প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

পাকিস্তানের সুপ্রিম কোর্ট প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণা করার নিয়ে এজলাসে প্রধান বিচারপতির বক্তব্য দেয়ার বিষয়টিকে ইঙ্গিত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আজ তুলনা করেন, তবে নায়কের সঙ্গে খলনায়কের তুলনা হয় না।
গতকাল রোববার বিকেলে রাজধানীর রাজারবাগে পুলিশ লাইনের এসআই শিরু মিলনায়তনে শোক দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, পাকিস্তান একমাত্র মানুষ হত্যাকারী পারমাণবিক শক্তি ছাড়া বাংলাদেশ থেকে সব সূচকে পিছিয়ে আছে। সেই পাকিস্তানে কি হলো, পাকিস্তানের সঙ্গে যারা তুলনা করেন তাদের বলব ইতিহাসটা পড়ুন। তিনি বলেন, আর আজ তুলনা করেন, নায়কের সাথে খলনায়কের তুলনা হয়না। যারা এটা করছেন, এই দুষ্কর্ম করছেন তারা ইতিহাসের চালনীর ছিদ্র দিয়ে হারিয়ে যাবে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু কি দেশ স্বাধীন করে ভুল করেছিলেন? না ভুল করেননি।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, পাকিস্তানে কোনো ঘটনা ঘটলেই একটি রাজনৈতিক দল অনেক কথা বলে বেড়ায়। ফখরুল ইসলাম আলমগীর সাহেব ধীরে ধীরে...। এটা পাকিস্তান নয়, এটা বাংলাদেশ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বঙ্গবন্ধু যে বুলেটের আঘাতে ক্ষতবিক্ষত হয়েছিলেন, আজও বঙ্গবন্ধু সেই বুলেট থেকে হাজারগুণ শক্তিশালী। তিনি বলেন, হত্যা হত্যাকে আমন্ত্রণ জানায়। খুন আরেকটা খুনকে উৎসাহিত করে। বঙ্গবন্ধুকে খুন করে জিয়াউর রহমানও খুন হয়েছেন। খুন করে কেউ রেহাই পায়নি।
সরকারের আইন-শৃঙ্খলা বাহিনীর প্রধানদের উদ্দেশ্য করে সড়ক পরিবহন সেতুমন্ত্রী বলেন, সরকারের যে সকল দয়িত্বপ্রাপ্ত লোকেরা ক্ষমতার অহঙ্কারে লাল বাতি, নীল বাতি, প্রয়োজনে-অপ্রয়োজনে হুইসেল বাজায়, উল্টা পথে চলে। তাদের অ্যালাউ করবেন না।
তিনি বলেন, আমি তো উল্টা পথে চলি না। আমি তো হুইসেল বাজাই না। তাহলে ওনারা কেন করবেন? নীল ক্ষেত থেকে স্টিকার বানিয়ে এমপি-মন্ত্রীর ভুয়া গাড়িতে লাগায়।
ডিএমপি পুলিশ কমিশনার আসাদুজ্জামান সভাপতিত্বে বাংলাদেশ পুলিশ সার্ভিসেস অ্যাসোসিয়েশনের এই আলোচনা সভায় বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জনপ্রশাসন সচিব কামাল উদ্দিন আহমেদ, পুলিশ প্রধান এ কে এম শহিদুল হক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি হারুন-অর রশিদ, পুলিশের কাউন্টার টেররিজমের প্রধান মনিরুল ইসলাম।
এদিকে গতকাল সচিবালয়ে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে সড়কের প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে তুমুল বিতর্কের মধ্যে নিজেদের সংযত হওয়ার পক্ষে মত প্রকাশ করেন। অধস্তন আদালতের বিচারকদের চাকরির বিধিমালা নিয়ে আলোচনার আহ্বানে সরকারের সাড়া না পেয়ে গতকাল রোববার অসন্তোষ প্রকাশ করে প্রধান বিচারপতি এস কে সিনহা বলেন, বিচার বিভাগ ‘যথেষ্ট ধৈর্য’ ধরছে। ষোড়শ সংশোধনী বাতিল নিয়ে ক্ষমতাসীন দলের নেতাদের তীব্র সমালোচনার মধ্যে থাকা প্রধান বিচারপতির ওই মন্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে কাদের সচিবালয়ে সাংবাদিকদের বলেন, তাদেরও ‘ধৈর্য ধরতে’ হবে। তিনি বলেন, আজকে কী বক্তব্য দিয়েছেন, আমি জানি না। কোনো কিছু না জেনে অন্ধকারে ঢিল ছুঁড়ব? আমি বক্তব্যটা আগে জেনে নেই। মাথা ঠান্ডা রেখে কথা বলা উচিৎ, কাজ করা উচিৎ।
দেশজুড়ে বন্যার কথা তুলে ধরে সড়ক পরিবহনমন্ত্রী কাদের বলেন, এই অবস্থায় আমাদেরকে ধৈর্য ধারণ করতে হবে। ঠান্ডা মাথায় কমেন্ট করা উচিৎ।
রায়ে সরকারের অসন্তোষ জানাতে প্রধান বিচারপতি এবং পরে প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। যা রায় পরিবর্তনে চাপের শামিল বলে প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি
বিএনপির এই প্রতিক্রিয়ার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, পর্যবেক্ষণে (রায়ের) আমাদের দলের একটা অবস্থান আছে। সেটা প্রধান বিচারপতিকে অবহিত করায় অন্যায়ের কিছু আছে বলে আমি মনে করি না। আর তিনি কি বলেছেন তার উপরে কেউ চাপ সৃষ্টি করছে?
তিনি বলেন, প্রেসিডেন্ট কি চাপ দেয়ার লোক। প্রেসিডেন্ট কি কারো চাপে বিভ্রান্ত হবেন? আমরা প্রধান বিচারপতির সঙ্গে এই রায় নিয়ে কথা বলতে পারব। মহামান্য প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে পারব, মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে, প্রধান বিচারপতির সঙ্গে কথা বলতে পারব- এতে দোষের কী, আমি তো জানি না।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, মির্জা ফখরুল সাহেব তো ধান ভানতে গিয়ে শিবের গীত গাইছেন। আমি বললাম যা, তিনি উত্তর দিলেন উল্টোটা।
তিনি বলেন, আমি বললাম যে মাননীয় প্রধান বিচারপতি যে পর্যবেক্ষণ দিয়েছেন, সেখানে জেনারেল জিয়াউর রহমানের ক্ষমতা দখলকে অবৈধ বলে অভিহিত করেছে এবং উড়ে এসে জুড়ে বসা ব্যানানা রিপাবলিক করার বিষয়ে উল্লেখ আছে। আমি তাকে (ফখরুল) বলেছি, এটা নিয়ে আপনারা নীরব কেন? তিনি বলছেন, বিএনপি অবৈধ হলে আওয়ামী লীগও অবৈধ! আপনারাই বলুন উত্তরটা কি সঠিক দিয়েছেন উনি? প্রশ্ন করলাম একটা, উনি সোজাপথে সঠিক উত্তর না দিয়ে ঘুর পথে বাঁকা উত্তর দিলেন।
কাদের বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আলোচনা চলছে, চলবে। সে বিচারপতি হোন, রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী যেই হোন না কেন, আলোচনা করতে বাধা নেই।
বৃষ্টি হলে ঈদযাত্রা স্বস্তিদায়ক করা চ্যালেঞ্জ হবে
ঈদুল আজহার আগের দিনগুলোতে বৃষ্টি অব্যাহত থাকলে সড়কপথে ঈদযাত্রা স্বস্তিদায়ক করা চ্যালেঞ্জ হবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল রোববার সচিবালয়ে ঈদ প্রস্তুতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দিনাজপুর থেকে গোবিন্দগঞ্জ পর্যন্ত রাস্তাটি পানিতে ধুয়ে গেছে। এবার অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির ভয়াবহতা এত তীব্র যে, এ পর্যন্ত ২৩টি পয়েন্টে এক থেকে তিন কিলোমিটার রাস্তা পানির নিচে ডুবে আছে। উত্তরাঞ্চলসহ ১৮টি পয়েন্টে বেশকিছু এলাকা ওয়াশ আউট হয়ে গেছে। পানিতে ডুবে থাকা পয়েন্টগুলো এই মুহূর্তে সংস্কার করা চ্যালেঞ্জিং বিষয়।
সড়কমন্ত্রী বলেন, তারপরও যদি বৃষ্টি-বাদল না হয়, আমরা আশা করছি, ঈদের আগে রাস্তাগুলো ব্যবহারযোগ্য করা যাবে। বিটুমিনাস কাজ সম্পূর্ণ করতে পারব, এটা আমি বলতে পারছি না। তবে বৃষ্টি-বাদল যদি অব্যাহত থাকে, তাহলে এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক করা খুব চ্যালেঞ্জ হবে।
বাড়তি ভাড়া বন্ধে বাস টার্মিনালে ভিজিল্যান্স টিম থাকবে জানিয়ে মন্ত্রী বলেন, ২৫টি পয়েন্টে সিসি ক্যামেরা লাগিয়ে যানজট নিয়ন্ত্রণের ব্যবস্থা এবারো রয়েছে। ১৫টি পয়েন্টে আইপি ক্যামেরা থাকবে। মেঘনা ও গোমতী সেতুতে চারটি বাড়টি টোল বুথ থাকবে। ট্রাকের জন্য আলাদা বুথ থাকবে। মদনপুর ও কাঁচপুরে আলাদা লেন করা হচ্ছে।



 

Show all comments
  • Abduz Zaher ২১ আগস্ট, ২০১৭, ১০:৫২ এএম says : 0
    ঠিক তাই। তবে উত্তর দিবে জনগন। কে নায়ক আর কে খলনায়ক?
    Total Reply(0) Reply
  • Belal Hossain ২১ আগস্ট, ২০১৭, ১০:৫৩ এএম says : 0
    Right
    Total Reply(0) Reply
  • দিদার সোবহানী ২১ আগস্ট, ২০১৭, ১২:০৬ পিএম says : 0
    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেব ঠিকই বলেছেন যে, খুন আরেকটা খুনকে উৎসাহিত করে। তাই এদেশের মানুষ আর কোন ধরনের অপ্রীতিকর ঘটনা দেখতে চায় না।
    Total Reply(0) Reply
  • মারুফ ২১ আগস্ট, ২০১৭, ১২:১৪ পিএম says : 0
    ঈদের বাকী আছে আর কয়দিন ? এখনও বলছেন ঈদের আগে রাস্তা ব্যবহার যোগ্য করা যাবে।
    Total Reply(1) Reply
    • ইমরান ২১ আগস্ট, ২০১৭, ৩:৩২ পিএম says : 4
      আপমাকে দায়িত্ব দিলে পারবেন এই কয় দিনে সব রোড ঠিক করতে?
  • ফারহান ২১ আগস্ট, ২০১৭, ১২:১৮ পিএম says : 0
    ঈদের বাকী ১২/১৩ দিন, তাই আগে রাস্তা মেরামত করেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ