Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদে নিরাপত্তা নিশ্চিতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে -স্বরাষ্ট্রমন্ত্রী

পোশাক কারখানাগুলোতে ঈদের ছুটি শুরু ২৮ আগস্ট

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

আসন্ন ঈদুল আযহা উপলক্ষে আগামী ২৮ আগস্ট থেকে পর্যায়ক্রমে দেশের পোশাক কারখানাগুলোতে ছুটি শুরু। ছুটি শুরু হওয়ার আগেই শ্রমিকদের বেতন ও বোনাস সব বুঝিয়ে দেয়া হবে বলে ব্যবসায়ী নেতারা আমাদের জানিয়েছেন। গতকাল রোববার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদুল আযহা উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা শিল্পাঞ্চলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে করণীয় ও প্রাসঙ্গিক শীর্ষক এক বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এসব কথা বলেন। তিনি আরো বলেন, আসন্ন ঈদুল আযহায় ঘরমুখো মানুষের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে দেশব্যাপী গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে। আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, শিল্পাঞ্চলে ৯৫টি ফায়র সার্ভিস দল সার্বক্ষণিত সতর্ক অবস্থায় থাকবে এবং দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল সতর্ক অবস্থানে থাকবে। সুনির্দিষ্ট তথ্য ছাড়া কোনও পশুবাহী যানবহন তল্লাশীর জন্য থামানো হবে না। সারাদেশের হাইওয়েগুলোর পাশে ১৯৩টি পশুর হাট ও ২২৬টি হাট-বাজার আছে। এগুলোর কারণে যাতে সড়কে চলাচলে কোনও বিঘœ সৃষ্টি না হয় সেজন্য ব্যবস্থা নেয়া হবে।
তিনি আরও বলেন, সারাদেশের জেলা ও উপজেলা পর্যায়ে পশুর হাটগুলোতে জাল নোট শনাক্তে মেশিন বসানো হবে। ঢাকা মহানগরীতে ২৩টি পশুর হাট থাকবে এবং সব পশুর হাটে হাসিলের তালিকা থাকবে যাতে কেউ বেশি টাকা দাবি করতে না পারে। এছাড়া ঈদের জামাতগুলোতে যাতে কেউ কোনও নাশকতা চালাতে না পারে সেজন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি। স্ব^রাষ্ট্রমন্ত্রী বলেন, শোলাকিয়া ও দিনাজপুরে বড় ঈদ জামাতে আলাদাভাবে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। ঢাকা মহানগরীতে প্রবেশ ও বাহির হওয়া পয়েন্টগুলোতে নিরাপত্তা ও তল্লাশীচৌকি বসানো হবে। আর চামড়া কেনা বেচা নিয়ে যেন কোনও অপ্রিতিকর ঘটনা না ঘটে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। সীমান্ত এলাকা দিয়ে যাতে চামড়া পাচার না হতে পারে সেজন্য সেখানে আলাদা নজরদারি রাখা হবে। পুলিশের পাশাপাশি আনসার সদস্যরাও নিরাপত্তার দায়িত্বে থাকবে। নৌপথে কোস্টগার্ড ও নৌপুলিশ টহল দেবে। ঈদের তিনদিন আগে থেকে নৌপথে বালুবাহী যান চলাচল বন্ধ থাকবে। মহাসড়কগুলোতে যাত্রীবাহী যানের পাশাপাশি পশুবাহী ট্রাক এবং জরুরি ওষুধ ও খাদ্যবাহী যান ছাড়া আর কোনও গাড়ি চলতে দেয়া হবে না। বৈঠকে আরও উপস্থিত ছিলেন- আইজিপি, র‌্যাবের ডিজি, বিজিবিরি ডিজি, আনসারের জিডি, কোস্ট গার্ডের ডিজি, বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা এবং ব্যবসায়ী সংগঠনের নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ