Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সুপার টেনে সুপার বিস্ময় আফগানিস্তান

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : তিন ম্যাচে তিন জয়, পূর্ণ পয়েন্ট নিয়ে নিজেদের প্রমাণ করেই টি-২০ বিশ্বকাপের সুপার টেনে জায়গা করে নিলো দক্ষিণ এশিয়ান ক্রিকেটের নতুন বিস্ময় আফগানিস্তান। গতকাল প্রথম রাউন্ডে নিজেদের শেষ ম্যাচে জিম্বাবুয়েকে সহজেই হারিয়েছে সামিউল্লাহ-নবিরা। ভারতের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আফগানিস্তানের জয়টি ৫৯ রানের। টেস্ট খেলুড়ে জিম্বাবুয়ের বিপক্ষে এই নিয়ে খেলা পাঁচ ম্যাচের সবকটি টি-টোয়েন্টিই জিতল আফগানরা। সুপার টেনে যেতে হলে জিততেই হবে; অঘোষিত ‘ফাইনাল’-এ রূপ নেয়া ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৮৬ রান করে আফগানিস্তান। জবাবে ১৯.৪ ওভারে ১২৭ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস।
দুর্দান্ত ফর্মে থাকা মোহাম্মদ শাহজাদের ঝড়ো ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতে ৪৯ রান তোলে আফগানিস্তান। এর মধ্যে ৪০ রানই করেন শাহজাদ। তার আউটেই ভাঙে জুটি। এর আগে ২৩ বলের ইনিংসে ৭টি চার ও একটি ছয় মারেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।
এরপর দ্রæত আরও তিনটি উইকেট হারায় আফগানিস্তান। ৫০ থেকে ৬৩- এই ১৩ রানের মধ্যে একে একে ফিরে যান অধিনায়ক আসগর স্তানিকজাই, গুলবাদিন নাইব ও নুর আলি জাদরান। তবে সামিউল্লাহ শেনওয়ারি আর মোহাম্মদ নবির অসাধারণ দুটি ইনিংস আর এর সঙ্গে জিম্বাবুয়ের বোলারদের অকৃপণভাবে দেয়া অতিরিক্ত রান মিলিয়ে শেষ পর্যন্ত বড় সংগ্রহ গড়ে আফগানরা। নবির সঙ্গে পঞ্চম উইকেটে ১০.৪ ওভারে ৯৮ রান তুলে আউট হন শেনওয়ারি। এর আগে ৩৭ বলে ৪টি চার ও একটি ছয়ে ৪৩ রান করেন তিনি। ৪টি চার ও দুটি ছয়ে ৩২ বলে ৫২ রান করে আউট হন নবি। আর অতিরিক্ত থেকে আসে ২৫ রান। ৩২ রানে ৩ উইকেট নিয়ে জিম্বাবুয়ের সফলতম বোলার টিনাসে পানিয়াঙ্গারা।
বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় জিম্বাবুয়ে। ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে সর্বোচ্চ রান করেন পানিয়াঙ্গারা (১৭*)। ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। হামিদ হাসান ২ উইকেট নিতে খরচ করেন ১১ রান। এ ছাড়া একটি করে উইকেট নেন নবি, দৌলত জাদরান ও শেনওয়ারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপার টেনে সুপার বিস্ময় আফগানিস্তান
আরও পড়ুন