Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরবঙ্গে বন্যার জন্য দায়ী বিহার -মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতির জন্য ঘুরিয়ে বিহার প্রশাসনের দিকে আঙুল তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মালদহে বন্যা পরিদর্শনে গিয়ে তার অভিযোগ বিহারের পূর্ণিয়া নদীর বাঁধ ভেঙে দেওয়া হয়েছে। তার ফলে উত্তরবঙ্গের এই অবস্থা। মমতা বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দিয়েছেন, কেন্দ্র সরকার নদী ও পানির ধারগুলি নিয়মিত ড্রেজিং না করাতেই বাংলা ডুবছে। পশ্চিমবঙ্গ রাজ্যে এ পর্যন্ত ১৫২ জনের মৃত্যু হয়েছে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। উত্তরবঙ্গের প্রায় দেড় কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। গুজরাটের মতো অন্য রাজ্যগুলিকে সাহায্যের দাবি জানিয়েছেন তিনি।
মহানন্দা-ফুলহারের পানির স্তর বেড়ে যাওয়ায় গতকাল বেলা বাড়তেই বন্যা পরিস্থিতির অবনতি হয় মালদহে। পানি ঢুকে পড়ে ওল্ড মালদহ ও ইংলিশবাজার পুরসভার বিভিন্ন ওয়ার্ডে। বাঁধ ভেঙেছে রতুয়ায়। উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতির অবনতিতে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিস্থিতি খতিয়ে দেখতে গতকাল একাধিক ত্রাণ শিবিরে যান। পানি পেরিয়েই এক গ্রাম থেকে অন্য গ্রামে যান। দুর্গতদের সঙ্গে কথা বলেন। তাদের আশ্বস্ত করে বলেছেন, ‘ভয় পাবেন না। রাজ্য সরকার আপনাদের পাশে আছে। এই বন্যা বৃষ্টির পানিতে নয়। ডিভিসি’র ছাড়া পানিতে’। বিপদের সময় মমতা বন্দ্যোপাধ্যায়কে কাছে পেয়ে খানিকটা ভরসা পেয়েছেন পানিবন্দি মানুষ। নিজেদের দুর্দশার কথা তারা জানান। প্রশাসন তাদের পাশে আছে। এই ভরসার বার্তা ভুক্তভোগীদের কাছে পৌঁছে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছেন পানি সরে যাওয়ার পর পুনর্বাসন ও পুনর্গঠনের কাজ শুরু হবে। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ