Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

নারী পাচার অভিযোগে বৌদ্ধ ভিক্ষু আটক

বরকলে আটক ১৬ জনকে জেলে প্রেরণ

প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কাপ্তাই উপজেলা সংবাদদতা : শিক্ষার নামে বিনা খরচে উপজাতীয় দরিদ্র ছেলে-মেয়েদের পড়ালেখা করার প্রতিশ্রুতি দিয়ে মিয়ানমারে পাচার করার অভিযোগে কাপ্তাই চন্দ্রঘোনা ইউনিয়নের মিতিঙ্গাছড়ি বৌদ্ধ বিহার হতে মন্দিরের অধ্যক্ষ উঃ স্বীরি ভিক্ষুকে (৩৭) পুলিশ আটক করে। উঃ স্বীরি ভিক্ষু বান্দরবান জেলার রোয়াংছড়ি উপজেলার বিভিন্ন স্থান হতে ১৩-১৪ জন উপজাতীয় দরিদ্র তরুণী মেয়েকে বিনা মূূল্যে শিক্ষার কথা বলে মন্দিরে নিয়ে এসে পরে তাদের মিয়ানমার পাচার করে। পুলিশ জানায়, রোয়াংছড়ি উপজেলার তালুকদার পাড়া গ্রামের মংপ্রু হলা মারমা থানায় গিয়ে অভিযোগ করেন, তার মেয়ে নুচিং মারমাকে (১৫) উঃ স্বীর ভিক্ষু বিনা খরচে পড়ানোর কথা বলে ১০ জানুয়ারী কাপ্তাই মিতিঙ্গাছড়ি বৌদ্ধ মন্দিরে নিয়ে যায়। ওই অভিভাবক খোঁজ নিয়ে জানেন যে, উপজেলার আরো ১৩-১৪ জন উপজাতীয় তরুণীকে নিয়ে গিয়ে মিয়ানমার পাচার করে দিয়েছে। এ খবর শুনে তিনি বৌদ্ধ মন্দিরে মেয়েকে দেখতে গেলে সেখানে মেয়েকে পাননি। পরে তিনি মেয়েকে উদ্বারের জন্য রোয়াংচড়ি থানায় একটি মামলা করেন। মামলা হওয়ার পর যৌথ বাহিনীর একটি টিম অভিযান চালিয়ে উক্ত ভিক্ষুকে কাপ্তাই মিতিঙ্গাছড়ি হতে (শুক্রবার)বিকালে আটক করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদ করার পর উক্ত ভিক্ষু বলেন, ধর্মীয় কাজে ১১ জনকে মিয়ানমারে পাঠান।
বরকলে আটক ৩ ভিক্ষুসহ ১৬ জনকে কারাগারে প্রেরণ
রাঙ্গামাটি জেলা সংবাদদাতা :
রাঙ্গামাটির বরকলে বিজিবি কর্তৃক আটক এক ভুয়া সেনা কর্মকর্তা ও ৩ বৌদ্ধ ভিক্ষুসহ ১৬ জনকে কারাগারে পাঠিয়েছেন রাঙ্গামাটির আদালত। গতকাল শনিবার বিকালে রাঙ্গামাটি চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে আটককৃতদের হাজির করা করে পুলিশ ৫ দিনের রিমান্ড চাইলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রোকন উদ্দিন কবিরের আদালত আজ রবিবার মামলার পরবর্তী দিন নির্ধারণ করে আটককৃতদের জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন।
বরকলে বিজিবি কর্তৃক আটককৃতরা হলেন, কথিত সেনা কর্মকর্তা বিভাষ দেওয়ান, শ্রীমৎ বুদ্ধ জ্যোতি ভান্তে, গিরিমা নন্দ ভান্তে, শান্ত প্রিয় ভান্তে, সুনীতি বিকাশ চাকমা, রিপেন চাকমা, জেকসন খীসা, মুক্তবীর চাকমা, রিটেন চাকমা, ছন্দ সেন চাকমা, রোহিত চাকমা, রিপেন চাকমা। এবং চট্টগ্রামে র‌্যাব কর্তৃক আটককৃতরা হলেন, রিটান চাকমা, জ্ঞান লাল চাকমা, স্মৃতি বিকাশ চাকমা ও সোহেল চাকমা।
উল্লেখ্য, রাঙ্গামাটি রাজবন বিহারের তিন বৌদ্ধ ভিক্ষু সহ ১২ জনের একটি দল নিয়ে বিভাষ দেওয়ান নামে এক ব্যক্তি শুক্রবার রাঙ্গামাটির বরকলে ঘুরতে যায়। ঐ সময় স্থানীয় একটি বিজিবি ক্যাম্পে বিভাষ দেওয়ান নিজেকে সেনা কর্মকর্তা পরিচয় দিলে বিজিবির সন্দেহ হয়। পরে জিজ্ঞাসাবাদ করে তাদের ভ’য়া পরিচয় নিশ্চিত হওয়ার পর বিজিবি সদস্যরা ১২ জনকে আটক করে শুক্রবার রাতে বরকল পুলিশের কাছে সোপর্দ করে। এদিকে আটকের পর বিভাষ দেওয়ানের তথ্যে ভিত্তিতে র‌্যাব-৭ অভিযান চালিয়ে চট্টগ্রামে বায়েজিত থেকে আরো ৪ যুবককে আটক করে শনিবার সকালে রাঙ্গামাটি কোতয়ালীতে সোপর্দ করে।
পুলিশ গতকাল ১৬ জনকে বিশেষ ক্ষমতা আইন ও সরকারী গোপন আইনে দায়ের করা মামলায় আদালতে হাজির করে পুলিশ ৫ দিনের রিমান্ডের আবেদন জানায়। আদালত রিমান্ড না দিয়ে আগামীকাল রবিবার মামলার পরবর্তী দিন নির্ধারণ করে।
বরকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নিলু কান্তি বড়–য়া জানান, ধারনা করা হচ্ছে এই গ্রুপটি বরকলে অন্তরঘাত মুলক কোন কাজ করার জন্য বরকলে হাজির হয়েছে।
তিনি বলেন, বিভাষ দেওয়ানের দেয়া তথ্য অনুসারে চট্টগ্রামের বায়েজিত থেকে র‌্যাব ৭ আরো ৪ জনকে আটক করে। তাদের কাছ থেকে সেনা পোষাক পাওয়া গেছে। মামলাটি তদন্তে আছে আমরা তদন্ত করছি। তিনি বলেন, বিভাষ দেওয়ানকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে জিজ্ঞাসাদে সে নিজেকে মিথ্যা সেনা কর্মকর্তার পরিচয় দিয়েছে বলে স্বীকার করে এবং সেনা পোষাক পরা অবস্থায় তার আইডি কার্ডও আছে। বিভাষ দেওয়ান নিজেকে সেনা কর্মকর্তার পরিচয় দিয়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন অপরাধ কর্মকান্ড চালিয়েছে বলে সে স্বীকার করে।



 

Show all comments
  • Subitro Barua ১৩ মার্চ, ২০১৬, ১০:০৩ এএম says : 0
    তাহার যতাযত শাস্তি হওয়া উচিত ৷
    Total Reply(0) Reply
  • haji nurul ১৩ মার্চ, ২০১৬, ১২:০২ পিএম says : 0
    kill hem fucking man buddus how can lik thes
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ