Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

৩৬ ঘণ্টা পর শুরু হয়েছে ঢাকা থেকে উত্তর ও দক্ষিণাঞ্চলের রেল চলাচল

আতাউর রহমান আজাদ, টাঙ্গাইল জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ঢাকা থেকে বঙ্গবন্ধু রেলসেতু হয়ে উত্তর ও দক্ষিণাঞ্চলের সাথে ৩৬ ঘন্টা পর রেল চলাচল শুরু হয়েছে। গতকাল বিকেল ৫টা ২৫ মিনিটে এই মেরামতকৃত সেতুর উপর দিয়ে রংপুর এক্সপ্রেস পার হওয়ার মধ্যদিয়ে ঢাকা থেকে উত্তর ও দক্ষিণাঞ্চলের সাথে রেল চলাচল শুরু হয়েছে। প্রায় ৩শত শ্রমিক অবিরাম একটানা সেতু মেরামতের কাজ করেছে। এই কাজে রেলওয়ের পাকশী ও জয়দেবপুর থেকে অভিজ্ঞ প্রকৌশলীরা পুনঃনির্মাণ কাজে অংশ নেয়। পুনঃনির্মাণ করার জন্য স্লিপারসহ অন্যান্য সামগ্রী পাকশী থেকে আনা হয়। রেল কর্তৃপক্ষ গতকাল সোমবার দুপুর ২টার মধ্যে রেল লাইনের কাজ সম্পন্ন করার কথা বললেও তা শেষ করতে পারেনি।
এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী মোঃ রমজান আলী জানান, পৌলী রেল সেতুর ক্ষতিগ্রস্থ অংশ মেরামত কাজ বিকেলে সমাপ্ত হয়। পরে সেখানে পরীক্ষামূলক ভাবে ট্রেন চালানো হয়। পরে বিকেল ৫টা ২৫ মিনিটে রংপুর এক্সপ্রেস পৌলী রেলসেতু অতিক্রমের মধ্যদিয়ে রেল চলাচল শুরু হয়েছে।
গত রোববার ভোরে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পৌলীতে ঝিনাই নদীর উপর রেল সেতুর এপ্রোচ অংশের মাটি সরে যাওয়ায় কর্তৃপক্ষ রেল চলাচল বন্ধ করে দেয়। বন্যার পানির তীব্রতায় রেল লাইনের মাটি ধ্বসে পড়ায় এ অপরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানা যায়। এতে করে হাজার হাজার রেল যাত্রী সীমাহীন দুর্ভোগে পড়ে। পরে গত রোববার দুপুরে রেলমন্ত্রী মজিবুল হক ঘটনাস্থলে পরিদর্শনে এসে ২৪ ঘন্টার মধ্যে রেল চলাচল স্বাভাবিক করার ঘোষণা দেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ঈদে ঘরমুখো মানুষের বাড়ি ফেরা নিরাপদ করতে দ্রুত যা যা করণীয় সে ব্যপারে রেল কর্তৃপক্ষকে নির্দেশ দেন। পরে দ্রুত সংস্কার কাজ শুরু হয়। প্রয়োজনীয় লোকবল ও সরঞ্জামাদি আনা হয়। এদিকে দুপুরে রাজশাহী থেকে সিল্কসিটি ও ঢাকা থেকে ধুমকেতু ট্রেন দু’টি পৌলীতে ধ্বসে যাওয়া সেতুর দুইপাড় থেকে যাত্রী নিয়ে গন্তব্যে পৌছে দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল

২৮ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ