Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ইংলাকের আহবান
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা রায় ঘোষণার দিন দেশটির শীর্ষ আদালতের বাইরে সমবেত না হতে সমর্থকদের প্রতি আহŸান জানিয়েছেন। খবরে বলা হয়, এ মামলায় ইংলাক দোষী সাব্যস্ত হলে তাকে সর্বোচ্চ ১০ বছরের কারা ভোগ করতে হতে পারে। এছাড়া সামরিক সরকার প্রণীত নতুন খসড়া সংবিধানের আওতায় তিনি আজীবনের জন্য রাজনীতিতে নিষিদ্ধ হতে পারেন। উল্লেখ্য, ২০১৪ সালে এক সামরিক অভ্যুত্থানে থাইল্যান্ডের প্রথম নারী এই প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করা হয়। খবর এএফপির।

রাডার স্থাপন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র প্রশান্ত মহাসাগরীয় দেশ পালাউতে রাডার স্থাপনের পরিকল্পনার কথা ঘোষণা করেছে। উত্তর কোরিয়ার হুমকির প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র এই পরিকল্পনার ঘোষণা দিয়েছে। আর এই রাডার স্থাপনের মধ্য দিয়ে প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষণ ক্ষমতা বাড়বে। মার্কিন প্রতিরক্ষা দপ্তর ও পালাউ সরকারের এক যৌথ বিবৃতিতে বলা হয়, রাডার স্থাপনের জন্যে উভয় দেশ জায়গা নির্বাচন চূড়ান্ত করার লক্ষে কাজ করছে। গত ২১ আগস্টের এই বিবৃতিতে আরো বলা হয়, এই রাডার স্থাপনের ফলে পালাউ সরকারের নৌ আইন বলবতের ক্ষমতা এবং যুক্তরাষ্ট্রের বিমান পরিবহনের নিরাপত্তা ব্যাপক ভাবে বৃদ্ধি পাবে। রয়টার্স।

কাশ্মীরে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে বৃহস্পতিবার মাঝারি মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.০। দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র এক কর্মকর্তা জানান, এতে তাৎক্ষণিকভাবে ক্ষয়-ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। তিনি বলেন, বৃহস্পতিবার সকালে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.০। এটির উৎপত্তিস্থল ছিল জম্মু ও কাশ্মীর অঞ্চলে। সিনহুয়া।

ব্রাজিলে নৌকাডুবি
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের উত্তরাঞ্চলে নৌকাডুবিতে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে এবং আরো অনেকে নিখোঁজ রয়েছেন। রাতে আমাজন অববাহিকায় একটি নৌকা ডুবিতে তাদের মৃত্যু হয়। বুধবার স্থানীয় সরকার একথা জানায়। উদ্ধার কর্মীরা উত্তরাঞ্চলীয় পারা প্রদেশের জিনগু নদীতে নৌকাডুবির ঘটনাস্থলে পৌঁছেছে। বুধবার সন্ধ্যা নাগাদ মাত্র ১৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এএফপি।

পুতিনকে নেতানিয়াহু
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় ইরানের ক্রমাগত প্রভাব বৃদ্ধি ইসরাইলের জন্য হুমকি হয়ে উঠেছে। শুধু ইসরাইল নয়, মধ্যপ্রাচ্য ও বিশ্বের জন্যও হুমকি। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে এই আশঙ্কার কথা জানিয়েছেন রাশিয়া সফরে থাকা ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গত বুধবার রাশিয়ার সোচিতে এই দুই রাষ্ট্র প্রধানের বৈঠক অনুষ্ঠিত হয়। সোচির কৃষ্ণ সাগরের তীরবর্তী একটি রিসোর্টে বৈঠকে নেতানিয়াহু পুতিনকে বলেন, মি. প্রেসিডেন্ট, যৌথ প্রচেষ্টায় আমরা ইসলামিক স্টেটকে (আইএস) পরাজিত করছি এবং এটি খুব গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু খারাপ বিষয় হলো যেখানে পরাজিত আইএস অদৃশ্য হচ্ছে সেখানেই ইরান প্রবেশ করছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

১২ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৩ ফেব্রুয়ারি, ২০২০
২৯ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০
২১ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
১৩ জানুয়ারি, ২০২০
১০ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০
৩১ ডিসেম্বর, ২০১৯
৩০ ডিসেম্বর, ২০১৯
২৪ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন