Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম


প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৪। প্রায় ২ বছর যাবত আমার মাথা ও শরীরে চুলকানি সহ ত্বকের বাকল উঠে যাচ্ছে। চিকিৎসা নিলে কমে কিন্তু আবার দেখা দেয়। এটা একটা যন্ত্রনাদায়ক কষ্ট। আমি সঠিক চিকিৎসা নিয়ে সুস্থ হতে চাই।
-রুপসী। রুপগঞ্জ । নারায়নগঞ্জ।
উত্তর : আপনার রোগটি সম্ভবতঃ সেবোরিক ডারমাটাইটিস এটি একটি কষ্টকর রোগ। উপযুক্ত সঠিক চিকিৎসার মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষঞ্জের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪১। বিবাহের প্রথম সময়ে আমি শারীরিকভাবে বেশ সক্ষম, ছিলাম। এক পর্যায়ে আমাদের দাম্পত্য জীবন খুব সুখের ছিল। কিন্তু বর্তমানে আমি সহবাসে সম্পূর্ণ অক্ষম। আমি এর সঠিক চিকিৎসা চাচ্ছি।
-আনার হোসেন। বারিধারা । ঢাকা।
উত্তর : আপনি সম্ভবতঃ পুরুষত্বহীনতা রোগে ভোগছেন। এ নিয়ে ভাবনা কেন? বর্তমানে চিকিৎসার মাধ্যমে কোন পাশ্ব-ক্রিয়া ছাড়াই রোগটি নিরাময় করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৪। আমার মুখে দাঁড়ি- গোঁফ এবং বুকে ও নাভীর নীচে অনেক অনেক কালো লোম দেখা দিয়েছে। এ লোমগুলো আমাকে সামাজিক প্রতিবন্ধী করে তুলেছে। প্লিজ, আমার লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা কি সম্ভব?
-লীনা। শান্তিনগর ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। ইংরেজীতে যাকে বলা হয়Ñহারসূটিজম। বর্তমানে ‘লেজার’এর মাধ্যমে আপনার অবাঞ্ছিত লোমগুলো স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। এ অল্প বয়সেই আমার মুখে বয়সের চিহ্ন এবং অনেক বলিরেখা। এটি আমাকে অসুন্দর করে ফেলেছে। আমি দ্রæত এ থেকে মুক্তি চাই।
-জেনী। আগ্রাবাদ। চট্টগ্রাম।
উত্তর : বয়সের চিহ্ন ও বলিরেখার কারণ শনাক্ত করে চিকিৎসার মাধ্যমে সমস্যারস্থায়ী সমাধান সম্ভব। তাই আপনাকে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

-ডা. একে এম মাহমুদুল হক খায়ের
ত্বক যৌন, সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট।
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় ঢাকা
ফোন : ০১৭১৯২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬।



 

Show all comments
  • ইবরাহিম ১ নভেম্বর, ২০১৭, ৬:৩৮ এএম says : 0
    স্যার আমি পৃবাসে থাকি আমার সমস্যা হলো বিগত কয়েক দিন থেকে আমার সমস্ত শরীরে অনেক চুলকানি দেখা দিয়েছে এবং তার সাথে সাথে শরীরে লাল হয়ে চাক চাক হয় যাইতেছে। এখন আমি কি করতে পারি দয়া করে একটু যদি বলেন আপনার কাছে সারা জীনব কৃতজ্ঞ থাকবো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন