Inqilab Logo

ঢাকা, রোববার ১৯ মে ২০১৯, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৩ রমজান ১৪৪০ হিজরী।

ভিসিশূন্য কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে স্বেচ্ছাচারিতার অভিযোগ

| প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মেয়াদ শেষ হওয়াজনিত কারণে ভিসি পদ শূন্য রয়েছে। এ সুযোগে দ্বায়িত্ব পালন করা ট্রেজারার প্রফেসর এ.এম.এম শামসুর রহমান বিধি লঙ্গন করে স্বেচ্ছাচারি সিদ্ধান্তগ্রহণ করছে বলে অভিযোগ করেছেন সংশ্লিষ্ট শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। এনিয়ে ভুক্তভোগী মহলে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্ট রুহুল আমীন, সহকারী প্রক্টর মাছুম হাওলাদার, পরিবহন প্রশাসক রেজোয়ান আহম্মেদ শুভ্র ও ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজের বিভাগীয় প্রধান তুহিনুর রহমানের পক্ষে আলফারুনাহার রুমা স্বাক্ষরিত লিখিত এক বিবৃতিতে জানান, গত ২৩ আগষ্ট ট্রেজারার প্রফেসর এ.এম.এম শামসুর রহমান রেজিষ্ট্রার স্বাক্ষরিত এক অফিস আদেশে দোলন চাঁপা হল প্রভেস্টের দ্বায়িত্ব থেকে আমাকে অবৈধ ভাবে দ্বায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে। এবং একই আদেশে আগামী দুই বছরের জন্য জান্নাতুল ফেরদৌসকে এ দ্বায়িত্ব প্রদান করেছেন। তাদের অভিযোগ, চ্যান্সেলরের সিন্ধান্ত ছাড়াই ভিসির রুটিন দ্বায়িত্ব পালনকারী ট্রেজারারে এ সিদ্ধান্ত সম্পুন্ন অবৈধ এবং নিয়ম বর্হিভূত।
সহকারী অধ্যাপক রেজোয়ান আহম্মেদ শুভ্র জানান, ট্রেজারার স্বেচ্ছাচারিতার মাধ্যমে বিধি লঙ্গন করে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করছেন। অবিলম্বে এ সিদ্ধান্ত বাতিল করা না হলে আগামী ১০ সেপ্টেম্বর শিক্ষকদের সাধারণ সভায় কঠোর সিদ্ধান্ত গ্রহণ করা হবে। প্রক্টর প্রফেসর ড.জাহিদুল কবীর জানান, ট্রেজারার গত এক সপ্তাহ যাবত ক্যাম্পাসে আসেন না। ফোন করলেও তাকে পাওয়া যায় না। কিন্তু তিনি বাসায় বসেই বিভিন্ন সিদ্ধান্ত নিচ্ছেন। অথচ বিশ্ববিদ্যালয়ের এ্যাক্ট অনুযায়ী চ্যান্সেলরের আদেশে ট্রেজারার ভারপ্রাপ্ত ভিসির দ্বায়িত্ব না পেয়ে কোন নিয়োগ, বদলী বা দ্বায়িত্ব অব্যাহতি দেয়ার ক্ষমতা রাখেন না, বলে দাবী করেন প্রক্টর। এবিষয়ে ট্রেজারার প্রফেসর এ.এম.এম শামসুর রহমানের বক্তব্য জানা যায়নি। তবে ভারপ্রাপ্ত রেজিষ্টার কৃষিবিদ হুমায়ন কবীর বলেন, বিধি লঙ্গনের প্রশ্নই আসে না। মেয়াদ উর্ত্তীন হয়ে যাওয়ায় নিয়ম মেনেই নতুন একজনকে দ্বায়িত্ব দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ