Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ত্রাণ দিতে গিয়েও নৌকায় ভোট চাইছেন প্রধানমন্ত্রী -আব্দুল্লাহ আল নোমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

প্রধানমন্ত্রী ত্রাণ দিতে গিয়ে নৌকায় ভোট চাইতে ব্যস্ত বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান।
তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী দেরিতে হলেও ত্রাণ দিতে গিয়ে নৌকায় ভোট চাচ্ছেন। মানুষ বন্যায় ভাসছে ত্রাণ পাচ্ছে না অথচ প্রধানমন্ত্রী নৌকায় ভোট চাইতে ব্যস্ত। গতকাল (রোববার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। নোমান বলেন, আওয়ামী লীগ ২০১৪ সালের ৫ জানুয়ারি প্রহসনের নির্বাচনের মাধ্যমে জোর করে রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হয়েছে। জনগণের নিকট তাদের কোন জবাবদিহিতা থাকবে না, এটাই স্বাভাবিক। আর জবাবদিহি করার কিংবা জনগণের ভোটের প্রয়োজন হয় না বলেই তারা মানুষের দুঃখ দুর্দশা লাঘবেও উদাসীন। জাতিসংঘ বন্যাদুর্গতদের দুঃখ-দুর্দশা ও দেশের খাদ্য ঘাটতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রীপরিষদের সদস্যরা লাগামহীনভাবে মিথ্যাচার করছেন অভিযোগ করে বিএনপির এই নেতা নেতা বলেন, এই মহাদুর্যোগ মোকাবিলায় বর্তমান সরকারের কোনও মাথাব্যথা নেই। তাদের একটিই মাথাব্যথা, সেটি হলো কিভাবে খালেদা জিয়া এবং তারেক রহমান তথা জিয়া পরিবারের বিরুদ্ধে মিথ্যাচার করে, কুৎসা রটিয়ে, সর্বোপরি বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে বানোয়াট, ভুয়া ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা দায়েরের মাধ্যমে গ্রেফতার ও কারান্তরীণ করে বিএনপিকে ধ্বংস করা যায়।
তিনি বলেন, আশ্রয়কেন্দ্র্রগুলোতে বানভাসী মানুষের উপচে পড়া ভিড়ের দৃশ্য সত্যি হৃদয়বিদারক। আশ্রয়কেন্দ্রে ঠাঁই না পেয়ে খোলা আকাশের নিচে কোন রকমে স্থান করে নিয়েছে অসহায় নিরন্ন বন্যার্ত মানুষ। বন্যাদূর্গত এলাকাগুলোতে ডায়রিয়া, আমাশয়সহ পানিবাহিত বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ছে। এখনও প্রকৃত বানভাসীরা ত্রাণ পাচ্ছেনা, চারিদিকে ক্ষধার্ত মানুষের হাহাকার। দু’মুঠো ভাতের জন্য কাঁদছে মানুষ। আমি বন্যাদুর্গত জামালপুর, শেরপুরসহ বেশ কয়েকটি জেলায় ত্রাণ বিতরণ করতে গিয়ে দেখেছি, তাদের দুঃখ-দুর্দশা ও অবর্ণনীয় দুর্ভোগের চিত্র। বন্যাদুর্গতারা পানি সাঁতরিয়ে কিভাবে খাবারের জন্য আসে, সেই দৃশ্য এখনও আমার চোখে ভাসছে। অথচ বিএনপি’র ত্রাণ কার্যক্রমেও আইনশৃঙ্খলা বাহিনী ও সরকার দলীয় লোকেরা বাধা সৃষ্টি করছে। আবদুল্লাহ আল নোমান জানান, আজ থেকেই বন্যাদুর্গত এলাকাগুলোতে তালিকা করে প্রকৃত ক্ষতিগ্রস্তদের মাঝে বিএনপির জাতীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটির পক্ষ থেকে এই আর্থিক অনুদান কিংবা ঘরবাড়ি নির্মাণের ম্যাটেরিয়ালস ও কৃষকদেরকে ধান বীজ ক্রয় বাবদ অর্থ প্রদানের কাজ শুরু হবে। এসময় বিএনপি ও অঙ্গ সংগঠনের সব পর্যায়ের নেতাকর্মীদের আরও বেশি করে নিজ নিজ সাধ্য মতো ত্রাণ কাজে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান নোমান। পাশাপাশি দেশের সব এনজিও, বিভিন্ন প্রতিষ্ঠানসহ সামর্থ্যবানদের দুর্গত মানুষের সাহায্যার্থে এগিয়ে আসার অনুরোধ করেন তিনি।
ষোড়শ সংশোধনী বাতিলের রায় ঘোষণার পর বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী নেতারা প্রধান বিচারপতি ও বিচার বিভাগকে নিয়ে যেভাবে আক্রমনাত্মক বক্তব্য দিয়ে যাচ্ছেন উল্লেখ করে বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, এধরণের কথায় মনে হয় সরকার হিতাহিত জ্ঞানশুণ্য হয়ে গেছে। আর এসব কারণেই জনগণের দু:খ দুর্দশা নিয়ে ভাববার সময় তাদের নেই।
বিএনপির জাতীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটির ‘বন্যা পরিস্থিতি ও ত্রাণ’ বিষয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। এসময় বিএনপির জাতীয় ত্রাণ ও পুনর্বাসন কমিটি আহ্বায়ক আব্দুল্লাহ আল নোমান বন্যার্তদের সহযোগিতায় সরকারের প্রতি ১০ দফা দাবি তুলে ধরেন। বিএনপির ১০ দফা দাবির মধ্যে রয়েছে, সমন্বিত উদ্যোগের মাধ্যমে কৃষি পুনর্বাসন, কৃষকদের বিনা সুদে ঋণ প্রদান, গৃহহারা মানুষদের অতিদ্রুত গৃহ নির্মাণের ব্যবস্থা, মানুষ ও গো-খাদ্যের ব্যবস্থা নিশ্চিতকরণ, দ্রুততম সময়ের মধ্যে কৃষকদের ধানের চারা বিনামূল্যে বিতরণ, বিশুদ্ধ পানির জন্য পর্যাপ্ত সংখ্যক নলকূপ স্থাপন, জরুরি ভিত্তিতে স্বাস্থ্য সেবা নিশ্চিত করে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধের ব্যবস্থা করাসহ ইত্যাদি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ