Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সরকারকে সংঘ পরিবারের ভাবধারা অনুযায়ীই চলতে হবে : অমিত শাহ

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিজেপি প্রধান অমিত শাহ অখিল ভারত প্রতিনিধি সভায় আরএসএসকে বলেছেন, কেন্দ্রীয় বিজেপি সরকারকে সংঘ পরিবারের মতাদর্শ নিয়ে চলতে হবে। এ নিয়ে কোনো সমঝোতা হবে না। সংঘ পরিবারের সবচেয়ে বড় সম্মিলন বার্ষিক সভায় তিনি এ কথা বলেন। অমিত শাহ বলেন, বিজেপি সরকারকে সংঘ পরিবারের মত ও আদর্শ মেনেই চলতে হবে। হাজার হাজার শ্যামসেবক এই মত ও আদর্শের ওপর ভিত্তি করেই তাদের জীবন পরিচালিত করে।

তিনি রাজস্থানের নাগাউরে তিন দিনব্যাপী আরএসএসের প্রতিনিধি সভায় অংশগ্রহণ করেন এবং প্রতিটি গুরুত্বপূর্ণ অধিবেশনেই অংশ নেন। তিনি এক বছর ধরে আরএসএসের মতাদর্শ মোতাবেক সরকার যেসব কাজ করেছে, তা তুলে ধরেন। এ সময় উপস্থিত বিজেপি নেতা রাম লাল বলেন, প্রতিনিধি সভায় অমিত শাহ যা বলেছেন, ভারতে বিজেপি সরকার ঠিক সেভাবেই উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে।
শাহ গত এক বছরে মোদি সরকারের প্রধান প্রধান সাফল্য তুলে ধরেন। এ ক্ষেত্রে তিনি মতাদর্শগত প্রশিক্ষণ কর্মসূচির কথা উল্লেখ করেন, বিজেপির কর্মীরা যা এখন গ্রহণ করছে। তিনি দেশের প্রত্যেকটি জেলায় দলীয় কার্যালয় স্থাপনের কথাও উল্লেখ করেন। আরএসএসের এই বিশাল সমাবেশে শাহ প্রতিশ্রুতি দেন, বিজেপি সরকার বা দলের পক্ষ থেকে যে কোনো ধরনের পদক্ষেপের বিরুদ্ধে আরএসএসের মূল আদর্শে কোনো রকম ছাড় দেওয়া হবে না। দলে তথাকথিত ধর্মনিরপেক্ষদের প্রসঙ্গ উল্লেখ করে শাহ মোদিকে জাতীয়তাবাদের চ্যাম্পিয়ন হিসেবে বর্ণনা করেন। তিনি আরএসএসের বিভিন্ন শাখা ও মোদি সরকারের মধ্যে সমন্বয়ের কথা উল্লেখ করে বলেন, সরকারকে সংঘ পরিবারের মূল ভাবধারার মধ্যে পরিচালিত হতে হবে।
সরকার কোনো ক্ষেত্রে শ্লথ হয়ে পড়লে শাহ আরএসএস নেতা-কর্মীদের প্রতি সরকারকে উজ্জীবিত করার আহ্বান জানান। রাজ্যসভায় সরকারি দল সংখ্যাগরিষ্ঠ না হওয়ায় সরকারকে কিছু কিছু পদক্ষেপ নিতে সমস্যায় পড়তে হচ্ছে। তবে সময়ের ব্যবধানে এরও সমাধান হয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আগামী এপ্রিল ও মে মাসে পাঁচটি রাজ্যে মধ্যবর্তী অ্যাসেম্বলি নির্বাচনে আরএসএস কর্মীদের জোরালো ভূমিকা পালনের আহ্বান জানান। ২০১৪ সালের নির্বাচনে তারা যেমনটি করেছিলেন, শাহ এ ক্ষেত্রে ঠিক তেমনটিই আশা করেন। তিসি সব ধরনের নির্বাচনে বিজেপিকে বিজয়ী করতে আরএসএস কর্মীদের কাছ থেকে সব সময় এ ধরনের তৎপরতা কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারকে সংঘ পরিবারের ভাবধারা অনুযায়ীই চলতে হবে : অমিত শাহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ