Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

নরেন্দ্র মোদির কাছে গোয়েন্দা সংস্থার তথ্য চীনা সেনা মোতায়েন হচ্ছে পাকিস্তানে

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের ৩ হাজার কিলোমিটার দীর্ঘ চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর বা সিপিইসি’তে চীনা সেনা মোতায়েন করা হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এমন তথ্য দিয়েছে গোয়েন্দা সংস্থা। এ ছাড়া এই মহাসড়ক রক্ষার জন্য পাকিস্তান তিনটি স্বতন্ত্র পদাতিক বিগ্রেড এবং দুইটি বাড়তি গোলন্দাজ রেজিমেন্টও তৈরি করেছে। ভারতের একটি বেসরকারি -টেলিভিশন চ্যানেল এ খবর দিয়েছে। এতে আরো বলা হয়েছে, সিপিইসি’কে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এ করিডরের মাধ্যমে বেলুচিস্তানের গোয়াদার বন্দরের সঙ্গে চীনের সিনজিয়াং অঞ্চলের সরাসরি সংযোগ স্থাপিত হবে। নিউজ চ্যানেলের সঙ্গে কথা বলার সময়ে ভারতের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা বলেন, ভারত গভীরভাবে এ-সংক্রান্ত ঘটনাবলীর ওপর নজর রাখছে। 

এদিকে, পাকিস্তানে কতো সংখ্যক চীনা সেনা মোতায়েন হতে পারে সে বিষয়ে নয়াদিল্লির মোটামুটি জানা আছে বলেও উল্লেখ করেন তিনি। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই সিপিইসি’র প্রথম পর্ব চালু হওয়ার কথা রয়েছে। এ ছাড়া এ প্রকল্প পুরো বাস্তবায়ন হতে আরো তিন বছর লাগবে। সিপিইসি পুরোপুরি চালু হলে ভারত মহাসাগরসহ অন্যান্য এলাকায় সরাসরি যোগাযোগ করতে পারবে চীন। মনে করা হচ্ছে, পারস্য উপসাগরীয় অঞ্চল থেকে চীনে নেয়ার জন্য অন্যান্য পণ্যসহ জ্বালানি এবং পেট্রোলজাত পণ্য পরিবহনে ব্যবহৃত হবে এ পথ। এতে মধ্যপ্রাচ্য থেকে চীনের তেল আমদানি করতে প্রায় ১২ হাজার কিলোমিটার পথ কমে যাবে। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরেন্দ্র মোদির কাছে গোয়েন্দা সংস্থার তথ্য চীনা সেনা মোতায়েন হচ্ছে পাকিস্তানে
আরও পড়ুন