Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

দারিদ্র্য হ্রাসে সামাজিক নিরাপত্তার বিভিন্ন কর্মসূচি একীভূত হওয়া উচিত : গওহর রিজভী

প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় সরকারের যে ভিন্ন ভিন্ন কর্মসূচি রয়েছে তা একীভূত হওয়া উচিত। তবে এর আওতায় দারিদ্র্য দূর করতে হলে দুস্থ ও অতি-দরিদ্রদের জন্য যে ভাতা রয়েছে তা আরো বাড়ানো উচিত। কিন্তু চাইলে সরকার তা পারে না। কারণ সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে কিছু সীমাবদ্ধতা আছে। এজন্য সবাইকে একযোগে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। গতকাল সকালে রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত ‘দারিদ্র্য ও উন্নয়ন : তৃণমূলের বাস্তবতা’ শীর্ষক এক ৫ম আন্তর্জাতিক জ্ঞান সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এ অভিমত ব্যক্ত করেন।
আন্তর্জাতিক সংস্থাসমূহের সমন্বিত প্রয়াসে গঠিত ‘নলেজ নেটওয়ার্ক, বাংলাদেশ’ এর উদ্যোগে প্র্যাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশ, অ্যাকশন এইড বাংলাদেশ, অক্সফাম বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, কনসার্ন ওয়াল্ড ওয়াইড বাংলাদেশ, হেক্স, ভিএসও বাংলাদেশ এই ৭টি উন্নয়ন সংস্থা এ সম্মেলনের আয়োজন করে।
অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবিরের সঞ্চালনায় আলোচনায় উদ্বোধনী পর্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড ডেভলপমেন্ট এর পরিচালক ড. সেলিম উল হক, কম্প্রিহিনেসিভ দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচির ন্যাশনাল প্রজেক্ট পরিচালক ও অতিরিক্ত সচিব মোহাম্মদ আব্দুল কাইয়ূম, প্র্যাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, সংস্থাটির খাদ্য, কৃষি ও বিপণন বিভাগের প্রধান আব্দুর রব প্রমুখ।
অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাকশন এইড বাংলাদেশের জলবায়ু পরিবর্তন বিষয়ক উপ-পরিচালক সাজিদ রায়হান। বাল্যবিবাহ নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের (বাল্যবিবাহ বিষয়ক) ডেপুটি কান্ট্রি ডিরেক্টর সৌম্যব্রত গুহ এবং প্র্যাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশের খাদ্য নিরাপত্তা বিষয়ক প্রতিনিধি এস এম আলাউদ্দিন।
আলোচনার দ্বিতীয় পর্বে বাল্যবিবাহ নিয়ে প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন ফজিলাতুন্নেসা বাপ্পি এমপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেন্ডার অ্যান্ড ওমেন স্টাডিজ এর সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান ড. সৈয়দ এম শায়েখ ইমতিয়াজ। সমাপনী পর্বে খাদ্য নিরাপত্তা নিয়ে প্যানেল আলোচক ছিলেন বিআইজিডির নির্বাহী পরিচালক ড. সুলতান হাফিজ রহমান, ইউকে এইডের প্রতিনিধি আরিফুর রহমান, সিঁড়ির গবেষণা ও অ্যাডভোকেসি কর্মসূচির প্রধান এস এম জুলফিকার আলী।
বক্তারা দারিদ্র্য নিরসনে ও খাদ্য নিরাপত্তায় জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে যেসব নতুন চ্যালেঞ্জ এসেছে তা মোকাবেলা করার তাগিদ দেন। এর পাশাপাশি রাজনৈতিক অঙ্গীকারের ওপর জোর দেন। বাল্যবিবাহ নিয়ে সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি ৫টি কারণকে চিহ্নিত করেন। তবে শিক্ষা, জ্ঞান ও সচেতনতার অভাবের চেয়ে মেয়েদের সামাজিক নিরাপত্তার অভাবকে তিনি বেশি চ্যালেঞ্জ হিসেবে ব্যাখ্যা করেন। অপরদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেন্ডার অ্যান্ড ওমেন স্টাডিজ এর সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান ড. সৈয়দ এম শায়েখ ইমতিয়াজ বাল্যবিবাহ রোধে সামাজিককরণ করার ক্ষেত্রে পরিবারের পিতাদের আরো দায়িত্বশীল ও নেতৃত্বশীল ভূমিকা নেয়ার ওপর গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দারিদ্র্য হ্রাসে সামাজিক নিরাপত্তার বিভিন্ন কর্মসূচি একীভূত হওয়া উচিত : গওহর রিজভী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ