Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সিরিয়ায় জঙ্গি বিমান ভূপাতিত

অস্ত্রবিরতি লঙ্ঘনের অভিযোগ, জেনেভা শান্তিবৈঠক নিয়ে সংশয়

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় সরকারবিরোধী বিদ্রোহীরা গত শনিবার দেশটির উত্তরাঞ্চলে সরকারি বাহিনীর একটি যুদ্ধবিমান গোলার আঘাতে ভূপাতিত করেছে বলে বিদ্রোহী ও সেনা সূত্রে জানা গেছে। তবে যুদ্ধবিমানটি ক্ষেপণাস্ত্রের আঘাত নাকি বিমান বিধ্বংসী গোলার আঘাতে ভূপাতিত করা হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। সিরীয় সেনা সূত্র জানিয়েছে, হামা প্রদেশে অবতরণের সময় বিদ্রোহীরা জঙ্গি বিমানটিতে হামলা চালায়। এর ফলে আজ সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় যে শান্তি আলোচনা পুনরায় শুরু হওয়ার কথা রয়েছে তা বাধাগ্রস্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। বিশ্লেষকরা বলেছেন, শান্তি আলোচনা চালিয়ে যেতে না পারলে যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ায় আবার গৃহযুদ্ধের দামামা বেজে উঠবে।
এই হামলার মাধ্যমে সিরিয়ার বিদ্রোহী যোদ্ধারা যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে বলে অভিযোগ উঠেছে এবং এই ঘটনাকে কেন্দ্র করে বহু চেষ্টায় সম্পাদিত অস্ত্রবিরতি চুক্তি ভেঙে পড়ার আশংকা তৈরি হয়েছে। সিরিয়ার সামরিক সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এই অভিযোগ করে বলেছে, বিদ্রোহীদের এই তৎপরতা অস্ত্রবিরতির সুস্পষ্ট লঙ্ঘন। সরকারি বাহিনীর বিমান বিধ্বস্ত করার ঘটনা এমন এক সময় ঘটলো যখন দামেস্ক সরকার জেনেভা শান্তি আলোচনার টেবিলে বিদ্রোহীদের সাথে পরোক্ষ সংলাপে বসার ব্যাপারে তাদের সম্মতির কথা ঘোষণা করেছে। জেনেভা বৈঠকে বিবদমান সব পক্ষকে হাজির করার ক্ষেত্রে মধ্যস্থতা করছেন জাতিসংঘের সিরিয়া বিষয়ক দূত স্টাফেন ডি’ মিসতুরা। কিন্তু সরকারি বাহিনীর বিমান ধ্বংসের ঘটনায় পরিস্থিতি কোন দিকে যায় তা এখনই বলা যাচ্ছে না বলে মনে করছেন পর্যবেক্ষরা।
ওই অঞ্চলে যুদ্ধরত একটি বিদ্রোহী গ্রুপ জয়েশ আল-নসর যুদ্ধবিমানটিকে বিমান বিধ্বংসী গোলার আঘাতে ভূপাতিত করার দাবি করেছে। এদিকে, খ্যাতনামা পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দুটি মিসাইলের আঘাতে একটি বিদ্রোহী গ্রুপ বিমানটি ভূপাতিত করেছে। পূর্বে বিদ্রোহীরা বিমান বিধ্বংসী গোলার আঘাতে সিরীয় যুদ্ধবিমান ভূপাতিত করতো। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় জঙ্গি বিমান ভূপাতিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ