Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ডিএসইতে আবার হাজার কোটি টাকার লেনদেন

| প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: দরপতনের ধারা থেকে বেরিয়ে আবার টানা ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের শেয়ারবাজার। প্রায় প্রতিদিনই মূল্য সূচকের সঙ্গে বাড়ছে লেনদেনের পরিমাণ। ফলে সোমবার ১৩ কার্যদিবস পর ডিএসইতে আবারও হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। সেই সঙ্গে রেকর্ড অবস্থানে উঠে এসেছে বাজার মূলধন ও প্রধান সূচক ডিএসইএক্স।
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৩১ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ১০২ কোটি ৫৯ লাখ টাকা। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স বেড়েছে ৫৫ পয়েন্ট। আর লেনদেন বেড়েছে ২০ কোটি ৭১ লাখ টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স’র ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। যা দিনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে সূচকের বড় উত্থানেই লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। যা ডিএসইএক্স সূচকটি চালুর পর সর্বোচ্চ অবস্থান।
প্রধান মূল্য সূচকের পাশাপাশি সোমবার বেড়েছে অপর দুটি মূল্য সূচক। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১২১ পয়েন্টে। আর ডিএসই শরিহ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১২ পয়েন্টে।
ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩২ কোটি ৮১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯৩০ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১০২ কোটি ৫৯ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ১৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দাম।
এদিকে সোমবারের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৯ হাজার ৮৬৫ কোটি ৬৫ লাখ টাকা। যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ বাজার মূলধন।
টাকার অঙ্কে সোমবার ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমের শেয়ার। এদিন কোম্পানির ৫৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিবিএস কেবলসের ৪১ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪০ কোটি ৩৭ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজের। লেনদেনে এরপর রয়েছে- আল-আরাফা ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, এমজেএল বাংলাদেশ, লংকাবাংলা ফাইন্যান্স, প্রাইম ব্যাংক, সিটি ব্যাংক এবং আর্গন ডেনিম।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৭৩ কোটি ৩৩ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৫২ কোটি ৬২ লাখ টাকার শেয়ার। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৫৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১৪৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯২ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৪৩ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৮ দশমিক ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬০ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩১ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯৪৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৬টির, কমেছে ৮৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৫টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- আরএকে সিরামিকস, ফরচুনা সু, এবি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, বিবিএস ক্যাবল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, আল আরাফা ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ