Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

জাপান যাচ্ছেন প্রধান বিচারপতি, চীনে অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শুরু হয়েছে। আগামী ২ অক্টোবর পর্যন্ত এ ছুটি চলবে। পবিত্র ঈদুল আজহা, সুপ্রিম কোর্টের অবকাশ ও সরকারি এ ছুটি। এ ছুটিতে বিদেশ সফরে যাচ্ছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। প্রধান বিচারপতি আগামী ১০ সেপ্টেম্বর তার যাত্রা শুরু করবেন। প্রথমে তিনি কানাডা যাবেন। পরে সেখান থেকে জাপানে যাবেন। এরপর ২২ সেপ্টেম্বর দেশে ফিরবেন। আদালত সূতে জানা যায়, প্রধান বিচারপতি তার অসুস্থ মেয়েকে দেখতে কানাডা যাচ্ছেন। সেখানে তিনি এক সপ্তাহ অবস্থান করবেন।
এরপর জাপানের প্রধান বিচারপতির আমন্ত্রণে কানাডা থেকে ১৮সেপ্টেম্বর জাপানে যাবেন। জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিতব্য এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকার রাষ্ট্রগুলোর প্রধান বিচারপতিদের সম্মেলনে যোগ দেবেন প্রধান বিচারপতি। এ সম্মেলন শেষে তিনি ২২ সেপ্টেম্বর দেশে ফিরবেন। এসময় প্রধান বিচারপতির সফরসঙ্গী হবেন তার সহধর্মিণী সুষমা সিনহা ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো: জাকির হোসেন।
এদিকে ব্যক্তিগত ভ্রমণের উদ্দেশ্যে চীন সফরে যাচ্ছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তার বিদেশ সফর বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয় । এতে বলা হয়, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে ব্যক্তিগত ভ্রমণের উদ্দেশ্যে ২৯ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত ১১ দিনের জন্য স্ত্রী বেগম বিনতা মাহবুবসহ চীনে যাওয়ার অনুমতি প্রদান করেছে সরকার। অ্যাটর্নি জেনারেলের অনুপস্থিতকালীন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো: মমতাজ উদ্দিন ফকির নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করবেন।
সুপ্রিম কোর্টের অবকাশ: আগামী ২ অক্টোবর পর্যন্ত সাপ্তাহিক ছুটি ও সরকারের ঘোষিত ছুটি ও কোর্টের অবকাশের কারণে সুপ্রিম কোর্টের নিয়মিত বিচার কার্যক্রম বন্ধ থাকবে। এ সময়ে জরুরী মামলা সংক্রান্ত শুনানি ও নিষ্পত্তির জন্য থাকছে অবকাশকালীন বেঞ্চ। আগামী ৩ অক্টোবর মঙ্গলবার থেকে যথারীতি খুলবে সুপ্রিম কোর্ট।



 

Show all comments
  • Sohrab ২৯ আগস্ট, ২০১৭, ৮:৩৫ পিএম says : 0
    Just is justice. We wait only for trueth.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

১১ ফেব্রুয়ারি, ২০১৯
৩১ জানুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ